শুবাচির প্রশ্ন থেকে উত্তর

 

শুবাচ-এর ওয়েবসাইট: ৪১
জনাব সাব্বিরের (ছদ্মনাম) প্রশ্ন অবিকল “ইংরেজী ভাষা টা বাংলার চেয়ে এতো বেশী সহজ কেনো? বাংলা এতো কঠিন কেনো? এটি এতো কষ্ট করে বাংলা টা না শিখিলে কি হয়? ”
উত্তর: যে কারণে বা যেভাবেই হোক না বিশ্বব্যাপী আর্থসামাজিক ও রাজনীতিকভাবে অতুলনীয় প্রতিষ্ঠা লাভ এবং অপরিসীম প্রভাব বিস্তার অনেকের কাছে ইংরেজি ভাষা, বাংলার চেয়ে সহজ হওয়ার একমাত্র কারণ। অথচ, এটি পৃথিবীর সবচেয়ে জটিল ও কঠিন ভাষাসমূহের একটি। যার ২৬টি বর্ণ দিয়ে ৪৪টি ধ্বনিকে দ্যোতিত করতে হয়। জর্জ বার্নাড শ ইংরেজিকে বলতেন প্রতিবন্ধী। তার বিখ্যাত মন্তব্য ইংরেজিতে Ghoti উচ্চারণ Fish হওয়া উচিত।
আর্থিক অবস্থান শক্তিশালী করার যোগ্যতাসম্পন্ন ব্যক্তি বা বসের থুতুকেও মনে হয় প্যারিসীয় আতর। যে গাভি দুধ দেয় তার লাথিও প্রণতি। সুন্দরী ও যুবতি প্রেমিকার লাস্য বদনের গালিও হাততালি পায়। মাতৃভাষা মায়ের মতো। তবু প্রেমিকার ধনী মায়ের পায়ের নিচে ভেসে যায় অনেক গরিব জননীর আকুতি। এমন কুলাঙ্গার সন্তানের অভাব নেই বাংলায়।
এজন্য আপনার কাছে বাংলা, মাতৃভাষা হওয়া সত্ত্বেও এত কঠিন। যত বেশি ভাষা আয়ত্তে আনা যায় তত ভালো, কিন্তু মাতৃভাষাকে অবহেলা করে নয়। অনেকে মাতৃভাষা অবহেলা করে বিদেশি ভাষা নিয়ে পড়ে থাকে। এ যেন নিজের জননীকে ধাক্কা দিয়ে সুন্দরী প্রেমিকার ধনী শাশুড়ির অর্চনা।
নইলে আপনার প্রশ্নের কথাগুলি হতো “ইংরেজি ভাষাটা বাংলার চেয়ে এত বেশি সহজ কেন? বাংলা এত কঠিন কেন?এত কষ্ট করে বাংলাটা না শিখলে কী হয়? ”

 

দারুল উলুম মাদ্রাসা মানে কী? ৪২

(প্রশ্নটি করেছেন জনাব ASHRAFUZZAMAN LITON)

দারুল উলুম কথাটি আরবি। এর অর্থ— জ্ঞানালয়, জ্ঞানগৃহ, জ্ঞানাগার, যেখানে জ্ঞান দান করা হয়, শিক্ষা দেওয়া হয়। কথাটি দ্বারা সাধারণত ইসলামি ধর্মীয় শিক্ষালয় বোঝানো হয়।
দারুল উলুম দেওবন্দ ভারতের একটি ইসলামিক শিক্ষাপ্রতিষ্ঠান। ইসলামি শিক্ষা প্রদানের লক্ষ্যে ১৮৬৬ খ্রিষ্টাব্দে কয়েকজন ইসলামি পণ্ডিত উত্তর প্রদেশের সাহারানপুর জেলার দেওবন্দ নামক স্থানে এটি প্রতিষ্ঠা করেন। দারুল উলুম মাদ্রাসা অন্যান্য মাদ্রাসার অনুরূপ হলেও এতে বিশেষ পাঠ্যসূচি রয়েছে।
সেলজুক সাম্রাজ্যের নিজামিয়া ইসলামিক বিদ্যালয়গুলো থেকে দারুল উলুম-এর উদ্ভব। বাংলাদেশে অবস্থিত দারুল উলুম নামের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ দারুল উলুম দেওবন্দকে অনুসরণ করে থাকে।
 
প্রয়োজনীয় কয়েকটি লিংক নিচে দেওয়া হলো:

 

 

 

error: Content is protected !!