শুবাচির প্রশ্ন থেকে উত্তর

শুবাচির প্রশ্ন থেকে উত্তর/১৯

শুবাচ-এর ওয়েবসাইট: www.draminbd.com
জনাব সাব্বিরের (ছদ্মনাম) প্রশ্ন অবিকল “ইংরেজী ভাষা টা বাংলার চেয়ে এতো বেশী সহজ কেনো? বাংলা এতো কঠিন কেনো? এটি এতো কষ্ট করে বাংলা টা না শিখিলে কি হয়? ”
উত্তর: যে কারণে বা যেভাবেই হোক না বিশ্বব্যাপী আর্থসামাজিক ও রাজনীতিকভাবে অতুলনীয় প্রতিষ্ঠা লাভ এবং অপরিসীম প্রভাব বিস্তার অনেকের কাছে ইংরেজি ভাষা, বাংলার চেয়ে সহজ হওয়ার একমাত্র কারণ। অথচ, এটি পৃথিবীর সবচেয়ে জটিল ও কঠিন ভাষাসমূহের একটি। যার ২৬টি বর্ণ দিয়ে ৪৪টি ধ্বনিকে দ্যোতিত করতে হয়। জর্জ বার্নাড শ ইংরেজিকে বলতেন প্রতিবন্ধী। তার বিখ্যাত মন্তব্য ইংরেজিতে Ghoti উচ্চারণ Fish হওয়া উচিত।
আর্থিক অবস্থান শক্তিশালী করার যোগ্যতাসম্পন্ন ব্যক্তি বা বসের থুতুকেও মনে হয় প্যারিসীয় আতর। যে গাভি দুধ দেয় তার লাথিও প্রণতি। সুন্দরী ও যুবতি প্রেমিকার লাস্য বদনের গালিও হাততালি পায়। মাতৃভাষা মায়ের মতো। তবু প্রেমিকার ধনী মায়ের পায়ের নিচে ভেসে যায় অনেক গরিব জননীর আকুতি। এমন কুলাঙ্গার সন্তানের অভাব নেই বাংলায়।
এজন্য আপনার কাছে বাংলা, মাতৃভাষা হওয়া সত্ত্বেও এত কঠিন। যত বেশি ভাষা আয়ত্তে আনা যায় তত ভালো, কিন্তু মাতৃভাষাকে অবহেলা করে নয়। অনেকে মাতৃভাষা অবহেলা করে বিদেশি ভাষা নিয়ে পড়ে থাকে। এ যেন নিজের জননীকে ধাক্কা দিয়ে সুন্দরী প্রেমিকার ধনী শাশুড়ির অর্চনা।
নইলে আপনার প্রশ্নের কথাগুলি হতো “ইংরেজি ভাষাটা বাংলার চেয়ে এত বেশি সহজ কেন? বাংলা এত কঠিন কেন?এত কষ্ট করে বাংলাটা না শিখলে কী হয়? ”
 

 

শুবাচির প্রশ্ন থেকে উত্তর/২০

শহিদ মিনারের সম্মুখ ভাগের মঞ্চকে বেদি বলা হয় কেন?
উত্তর: কারণ, শহিদ মিনারের সম্মুখ ভাগের মঞ্চের ওপর শহিদদের উদ্দেশে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।

বেদির আসল অর্থ কী?
উত্তর: সংস্কৃত বেদি (√বিদ+ই) অর্থ বিশেষ্যে যে মঞ্চের ওপর শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয় (শহিদবেদি); বক্তৃতাদানের মঞ্চ (বক্তৃতাবেদি); যজ্ঞ বা পূজার উদ্দেশ্যে নির্মিত মঞ্চ (যজ্ঞবেদি); ।

বাংলা ভাষায় কত খ্রিষ্টাব্দ থেকে শহিদ মিনারের মঞ্চকে বেদি বলে আখ্যায়িত করা হয় এবং কেন?
উত্তর: যেদিন শহিদ মিনার নির্মিত হয়, সেদিন থেকে মঞ্চকে বেদি বলে আখ্যায়িত করা হয়। কারণ এই মঞ্চে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। যে মঞ্চে শহিদদের উদ্দেশে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয় তার নাম বেদি। এটি বাংলা ভাষার একটি প্রাচীনতম শব্দ।

তথ্যসূত্র: বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান।
 

শুবাচির প্রশ্ন থেকে উত্তর/২১

না-নি: জানিনা নয়, লিখুন জানি নাবুঝিনা নয়, লিখুন বুঝি নানা সংশ্লিষ্ট শব্দ হতে ফাঁক রেখে বসে।তবে বুঝিনি, খায়নি, দেখিনি, পাইনি। নি সংশ্লিষ্ট পদের সঙ্গে সেঁটে বসে।না থাকে দূরে নি থাকে লেগে।
স্বচক্ষে: স্বচক্ষে লিখুন, সচক্ষে নয়। স্ব মানে নিজ। স্বচক্ষে অর্থ নিজের চোখে। স্বচক্ষে ঘটনাটা দেখেছি।
সার্বক্ষণিক না কি সার্বক্ষনিক: সার্বক্ষণিক শব্দটি শুদ্ধ। ক্ষ-এর পর ণ বসে। সর্বক্ষণ+ইক= সার্বক্ষণিক। অনুরূপ: সার্বজনিক, সার্বজাতিক, সার্বদেশিক, সার্বভৌমিক, সার্বলৌকিক। সার্বক্ষনিক ভুল।
সংক্রমণ: শুদ্ধ বানান সংক্রমণ। ণত্ববিধিমতে একই পদের মধ্যে প্রথমে ঋ ঋৃ র ষ-এর পরে যদি স্বরবর্ণ, ক-বর্গ, প-বর্গ, য-ব-হ এবং অনুস্বারের ব্যবধান থাকে তাহলে ন, ণ হয়ে যায়।এজন্য সংক্রমণ বানানে ণ দিতে হবে। সংক্রমন লিখবেন না।
 
 

error: Content is protected !!