শুবাচির প্রশ্ন শুবাচির উত্তর/১

‘তবু’, ‘তবুও’ দুটিই কি সঠিক? (প্রশ্ন করেছেন: জনাব Masud Ahmad)

হ্যাঁ। ‘তবু’ আর ‘তবুও’ দুটো বানানই শুদ্ধ ও প্রমিত। দুটোই বাংলা শব্দ এবং বাক্যে অব্যয় হিসেবে ব্যবহৃত হয়। প্রথমটির উচ্চারণ  তোবু, দ্বিতীয়টির উচ্চারণ তোবুও। শব্দদুটোর অর্থ: তথাপি, তা সত্ত্বেও। সমার্থক হলেও উভয় শব্দের ব্যবহারের কিষ্ণিৎ পার্থক্য রয়েছে।  কোনো বিষয়কে সাধারণ বক্তব্যের চেয়ে অধিক জোর বা গুরুত্ব প্রদানের জন্য ‘তবু’ শব্দের পরিবর্তে ‘তবুও’ শব্দটি ব্যবহার করা হয়। যেমন: (১) বৃষ্টি আসুক, তবু যাব। (২) ঝড়বৃষ্টি, বাধাবিপত্তি যতই আসুক  তবুও যাব।(৩) যত দিতে চাও, যাতনা দিয়ে যাও তবুও তোমায় ভালোবাসব। বাক্যসমূহে সাধারণ ‘তবু’ শব্দের চেয়ে ‘তবুও’ শব্দটি বক্তব্যের জোর, ইচ্ছার প্রাবল্য, সিদ্ধান্তের দৃঢ়তা প্রভৃতিতে অতিরিক্ত জোর প্রকাশের জন্য ব্যবহার করা হয়েছে। অনুরূপভাবে ‘তেমন’ ও তেমনই শব্দটির ক্ষেত্রে একই বিষয় প্রযোজ্য। কোনো বিষয়কে ‘তেমন জোর দিয়ে প্রকাশের জন্য তেমনই শব্দটি ( ড. মোহাম্মদ আমীন)

তেমন তেমনই’,‘ তেমনি’ (প্রশ্ন করেছেন জনাব Masud Ahmad)

সংস্কৃত ‘তস্মিন’ থেকে উদ্ভূত ‘তেমন’ শব্দের অর্থ  বিশেষণে— তদ্রুপ, সেই প্রকার। যেমন: আঘাত করলে তুমি যেমন ব্যথা পাও, আমিও তেমন ব্যথা পাই।  ক্রিয়াবিশেষণে ‘তেমন’ শব্দের অর্থ— সেভাবে। যেমন: মেলা তেমন জমেনি। যেমন ডাল তেমন মুগুর।

বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত বাংলা ‘তেমনই’ শব্দের অর্থ তদ্রুপই, ঠিক সেই রকমই। তুমি যেমন ব্যবহার করবে তেমনই ব্যবহার পাবে। ক্রিয়াবিশেষণ হিসেবে ব্যবহৃত হলে ‘তেমনই’ শব্দটির অর্থ হয় সঙ্গে সঙ্গে। বাক্যে ক্রিয়াবিশেষণ হিসেবে ব্যবহৃত বাংলা ‘তেমনি’ শব্দের অর্থ— তৎক্ষাণৎ, সঙ্গে সঙ্গে।

Abdur Rahim Sikder – এর প্রশ্ন: ‘কিভাবে’ আর ‘কীভাবে’ এর মধ্যে পার্থক্য কী?

‘কীভাবে’ শব্দের অর্থ কেমন করে। ‘কিভাবে’ বানানটি ভুল। ‘কেমন করে’ অর্থ প্রকাশে একমাত্র শুদ্ধ বানান হচ্ছে ‘কীভাবে’। কোনভাবে, কেন, কী কারণে, কার মধ্যে, কেমন করে, কী প্রকারের, কোন কাজ করা হচ্ছে, কোন উপায়ে, কেমন করে প্রভৃতি ব্যখ্যাভিত্তিক  প্রশ্নজ্ঞাপক মূল বাক্যটির আগে ‘কী’ লিখতে হয়। যেমন: কীভাবে যাবে? কীজন্য এসেছ? কীরকম লোক তুমি? কীসে তোমার আগ্রহ? এত তাড়া কীসের? কীরূপ দেখতে সে? কী উপায়ে তোমাকে সাহায্য করতে পারি? ‘কিভাবে’ বানানটি ভুল।  তাই লিখবেন ‘কীভাবে’ ‘কিভাবে’ লিখবেন না। তেমনি লিখবেন, কীজন্য, কীদৃশ্য, কীসে, কীসের, কীরূপ প্রভৃতি। এবার দেখা যাক: ‘কিভাবে’ শব্দটি ভুল কেন?

‘কিভাবে’ শব্দটি ভুল কেন? ‘কি’ প্রশ্নবোধক অব্যয়। যে সকল প্রশ্নের ‍উত্তর ‘হাঁ’ বা ‘না’ শব্দের মাধ্যমেও কিংবা কেবল অঙ্গভঙ্গির মাধ্যমেও সন্তোষজনকভাবে দেওয়া যায় সে সকল প্রশ্নবোধক বাক্যে ‘কি’ লিখবেন। যেমন : আমি কি স্কুলে যাব?(Will I go to school?), আমি কি আসতে পারি স্যার? টাকা আছে কি? তুমি কি জানো? (Do you know?)। অর্থাৎ যে সকল প্রশ্নের উত্তর ‘হ্যাঁ বা ‘না’ দিয়ে কিংবা অঙ্গভঙ্গির মাধ্যমে সন্তোষজনকভাবে দেওয়া সম্ভব নয় সে সকল প্রশ্নবোধক বাক্যে ‘কী’ লিখতে হয়। যেমন : আমি কী করব? (What will I do?), তুমি কী চাও? (What do you want?), কী করে এতদূর এলে? তোমার বাবা কী করেন? তুমি কী জানো? (What do you know?)।কীভাবে শব্দের মাধ্যমে জানতে চাওয়া প্রশ্নের উত্তর হ্যাঁ-না কিংবা অঙ্গভঙ্গির মাধ্যমে দেওয়া যায় না। তাই ‘কিভাবে’ বানানটি ‍শুদ্ধ নয়। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ‘কিভাবে’ শব্দটি স্থান পায়নি। কারণ  এই শব্দযুক্ত প্রশ্নসূচক বাক্যের উত্তর ‘হ্যাঁ’ বা ‘না’ শব্দে কিংবা অঙ্গভঙ্গিতে দেওয়া যায় না।(ড. মোহাম্মদ আমীন)।

 

‘উল্লেখিত’ নাকি ‘উল্লিখিত’ কোনটি সঠিক বন্ধুরা? (প্রশ্ন করেছেন জনাব Kerong Karang)
বাংলা ব্যাকরণের নিয়ম মেনে নিলে. উপরে যা লেখা হয়েছে অর্থ প্রকাশে ‘উল্লেখিত’ অশুদ্ধ। উৎ+লিখিত= উল্লিখিত, ‘উল্লেখিত’ নয়। ‘উৎ’ মানে উপরে বা আগে এবং ‘লিখিত’ মানে ‘যা লেখা হয়েছে’। সুতরাং, ‘উল্লিখিত’ শব্দের অর্থ ‘উপরে লিখিত বা আগে লিখিত ’। ‘উল্লেখিত’ শব্দটি অনেকে ‘উপরে বা পূর্বে লেখা হয়েছে’ অর্থ প্রকাশে প্রয়োগ করে থাকেন। কিন্তু ‘যা উপরে/পূর্বে লেখা হয়েছে’ এবং ‘যা অন্যকে দিয়ে উল্লেখ করানো হয়েছে’ অর্থের দিক থেকে অভিন্ন নয়।

সুভাষ ভট্টাচার্য বলেছেন,“ বাংলাা ও সংস্কৃতে ‘উল্লেখ’ ও ‘উল্লিখিত শব্দের ধাতুমূল ‘লিখ্’ হলেও এর সঙ্গে লেখা, লেখন, লেখনী প্রভৃতি শব্দ গভীর সংশ্লিষ্টতার কারণে এসে যায়, তেমনি এসে যায় লিখিত কিন্তু লেখিত আসে না। একই কারণে উল্লেখ (্উৎ+লেখ) হলেও উল্লেখিত নয়, উল্লিখিত লিখতে হবে। এসম্পর্কে সতর্কতা প্রয়োজন।

জ্যোতিভূষণ চাকী বাংলা ভাষার ব্যাকরণ [প্রথম প্রকাশ ১৯৯৬, তৃতীয় মুদ্রণ ২০১৩] পৃষ্ঠা ২৯ পৃষ্ঠায় লিখেছেন, “ণিজন্ত হলেই ‘উল্লেখিত’ হতে পারে উদ্─লিখ্-ণিচ্+ত। যা উল্লেখ করা হয়েছে অর্থে উল্লিখিত, কিন্তু যা অন্যকে দিয়ে উল্লেখ করানো হয়েছে সে অর্থে ‘উল্লেখিত’।” অতএব উপরে লেখা হয়েছে অর্থে লিখুন ‘উল্লিখিত’, ‘উল্লেখিত’ নয়।

অনুপ্রাস শব্দের অর্থ জানতে চেয়েছেন জনাব: (প্রশ্নকর্তা: জনাব Khosrul Hasan)
‘অনু’ ও ‘প্রাস’ শব্দের মিলনে ‘অনুপ্রাস’ শব্দের উদ্ভব। ‘অনু’ শব্দের অর্থ পরে বা পিছনে এবং ‘প্রাস’ শব্দের অর্থ বিন্যাস, প্রয়োগ, নিক্ষেপ প্রভৃতি। একই ধ্বনি বা ধ্বনি গুচ্ছের একাধিক বার ব্যবহারের ফলে যে  ধ্বনিসাম্যের সৃষ্টি হয় সেটিই হলো অনুপ্রাস। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত অনুপ্রাস শব্দের অর্থ একই ধ্বনি বা বর্ণের পুনঃপুন প্রয়োগবিষয়ক অলংকার। যেমন:  কাক কালো কোকিল কালো কালো কন্যার কেশ। অনুপ্রাস প্রধানত তিন প্রকার।যথা:  অন্ত্যানুপ্রাস, বৃত্ত্যনুপ্রাস এবং ছেকানুপ্রাস

 


বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন

সাধারণ জ্ঞান সমগ্র

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক গুরুত্বপূর্ণ সকল সাধারণ জ্ঞান

শুদ্ধ বানান চর্চা লিংক/১

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

সাধারণ জ্ঞান সমগ্র

কীভাবে হলো দেশের নাম

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলাদেশ ও বাংলাদেশ বিষয়ক গুরুত্বপূর্ণ সকল সাধারণ জ্ঞান

অক্সফোর্ড ইউনিভার্সিটি ভর্তি গাইড

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে  ভর্তি হবেন যেভাবে

error: Content is protected !!