শুবাচ অভিধান: আরও আরো: শলাপরামর্শ ও সলাপরার্শ: ভর্তি ভর্তীচ্ছু : আঁতুড়ঘর আঁত ও লেবার রুম 

ড. মোহাম্মদ আমীন

আরও আরো 
বাংলা ‘আরও’ এবং ‘আরো’ শব্দের অর্থ বিশেষণে এছাড়া, অন্য, অধিকতর, অপেক্ষাকৃত এবং ক্রিয়াবিশেষণে অধিকন্তু। বাংলা একাডেমি আধুনিক বাংলা

পাঞ্রেরী পাবলিকেশন্স লি.

অভিধানমতে, ‘আরও’ শব্দটি মূলত ‘আরো’ শব্দের সংগততর বানান এবং ‘আরো’ শব্দটি ‘আরও’ শব্দের প্রচলিত বানান। যেহেতু ‘আরও’ সংগততর বানান, সেহেতু উদ্দিষ্ট অর্থ প্রকাশে ‘আরও’ লেখা সমীচীন। তবে ‘আরো’ লিখলে ভুল হবে এমনটি বলা যায় না। আমি সাধারণত সংগততর বানানটাই (আরও) লিখি।

আঁতুড়ঘর আঁত ও লেবার রুম
সংস্কৃত ‘অন্ত্র’ থেকে উদ্ভুত ‘আঁত’ শব্দের অর্থ- নাড়ি, জঠর, পেট, উদর প্রভৃতি। ‘আঁতুড়’ শব্দটিও সংস্কৃত ‘অন্ত্র’ থেকে আগত। সংস্কৃত ‘অন্ত্র (√অম্+ত্র)’ শব্দের অর্থ মেরুদণ্ডী প্রাণীর (পাকস্থলী থেকে পায়ু পর্যন্ত) খাদ্যনালির নিম্নাংশ, অমেরুদণ্ডী প্রাণীর (মুখগহ্বর থেকে পায়ু পর্যন্ত) সমগ্র খাদ্যনালি প্রভৃতি। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, আঁতুড় শব্দের অর্থ- আঁতুড়ঘর এবং ‘আঁতুড়ঘর’ শব্দের অর্থ সন্তানপ্রসবের গৃহ, সূতিকাগার প্রভৃতি; যাকে ইংরেজিতে লেবার রুম বলা যায়।

শলাপরামর্শ ও সলাপরার্শ
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বিশেষ্য হিসেবে ব্যবহৃত আরবি ‘শলা’ শব্দের অর্থ পরামর্শ, সৎপরামর্শ প্রভৃতি। অন্যদিকে, আরবি ‘সলাহ’ থেকে উদ্ভূত ‘সলা’ শব্দের অর্থ গোপন পরামর্শ, ষড়যন্ত্র প্রভৃতি। সে বিবেচনায়, ‘শলাপরামর্শ’ শব্দের অর্থ সুপরামর্শ এবং ‘সলাপরামর্শ’ শব্দের অর্থ কুপরামর্শ। ‘পরামর্শ’ ভালো হলে লিখুন ‘শলা’ এবং মন্দ হলে লিখুন ‘সলা’।
যেমন : পরিবারের সদ্যগণের শলা (শলাপরামর্শ) করে ক্রীত জমিটি বড়ো দুই ভাই সলা (সলাপরামর্শ) করে দখল নিয়ে নিল।

নিমোনিক : ভালো পরামর্শকে শালার পরামর্শ ধরে লিখুন – শলা/ শলাপরামর্শ; খারাপ পরামর্শকে সৎভাই এর পরামর্শ মনে করে লিখুন – সলা/ সলাপরামর্শ। তাহলে ভুল হবে না।

ভর্তি ভর্তীচ্ছু 
‘ভর্তীচ্ছু’ সন্ধিজাত শব্দ। ‘ভর্তি’ ও `ইচ্ছু’ শব্দের সন্ধিতে গঠিত হয়েছে `ভর্তীচ্ছু’। বিশেষ্য হিসেবে ব্যবহৃত বাংলা ‘ভর্তি’ শব্দের অর্থ– বিদ্যায়তনে শিক্ষার্থীরূপে নথিভুক্তকরণ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত ‘ইচ্ছু (√ইষ্+উ)’ শব্দের অর্থ– অভিলাষী, বাসনাযু্ক্ত, রাজি,

পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা।

সম্মত, ইচ্ছুক প্রভৃতি।সুতরাং, ‘ভর্তীচ্ছু শব্দের অর্থ বিদ্যায়তনে শিক্ষার্থীরূপে নথিভুক্ত হতে অভিলাষী বা ইচ্ছুক যে। ‘ভর্তি‘ শব্দের বানানে ই-কার কিন্তু ‘ভর্তীচ্ছু’ শব্দের বানানে ঈ-কার। কারণ, শব্দটি সন্ধির নিয়মে গঠিত হয়েছে। সন্ধির নিয়ম হচ্ছে : ই+ ই = ঈ। যেমন : রবি+ ইন্দ্র = রবীন্দ্র, মণি+ ইন্দ্র = মণীন্দ্র; তেমনি ভর্তি + ইচ্ছু= ভর্তীচ্ছু। সুতরাং, ব্যাকরণগতভাবে ‘ভর্তিচ্ছু’ লেখা অশুদ্ধ।

অনেকে মনে করেন, ‘ভর্তিচ্ছু’ পদটি সমাসবদ্ধ পদ (ভর্তি হতে ইচ্ছু = ভর্তিচ্ছু) গণ্য করা হলে ‘ভর্তিচ্ছু’ বানান অশুদ্ধ হবে না। এটি আদৌ সত্য নয়। সেক্ষেত্রেও শব্দটির বানান হবে ‘ভর্তীচ্ছু’। সমাস, সন্ধির নিয়মকে অবহেলা করতে পারে না, কিন্তু সন্ধি, সমাসের নিয়মকে অবহেলা করতে পারে। প্রসঙ্গত, একটি শব্দ সন্ধি ও সমাস উভয় উপায়ে গঠন করা গেলে সেক্ষেত্রে শব্দটি প্রকৃতপক্ষে সন্ধির ফলে গঠিত হয়েছে ধরে নেওয়াও বিধেয়। কারণ শব্দগঠনে সন্ধির গুরুত্ব, প্রভাব, বিস্তৃতি, সামর্থ্য এবং যৌক্তিকতা সমাসের চেয়ে অনেক বেশি।


All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

ব্যাবহারিক বাংলা বানান সমগ্র : পাঞ্জেরী পবিলেকশন্স লি.

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

কি না  বনাম কিনা এবং না কি বনাম নাকি

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

ভূ ভূমি ভূগোল ভূতল ভূলোক কিন্তু ত্রিভুবন : ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

প্রশাসনিক প্রাশাসনিক  ও সমসাময়িক ও সামসময়িক

বিবিধ এবং হযবরল : জ্ঞান কোষ

error: Content is protected !!