শুবাচ অভিধান: খামোশ: ভোট ও ভোটকম্বল: সূর্যলোক ও সূর্যালোক: অঙ্গদ ও লোভন

ড. মোহাম্মদ আমীন

খামোশ 
‘বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান’ অনুযায়ী ‘খামোশ’ ফারসি শব্দ। এটি অনুজ্ঞা ক্রিয়া এবং বিশেষণ উভয় পদ হিসেবে ব্যবহৃত হয়। অনুজ্ঞা ক্রিয়ায় ‘খামোশ’ শব্দের আভিধানিক ও প্রায়োগিক অর্থ চুপ থাকো, নীরব থাকো, স্তব্ধ হও, কথা বলো না প্রভৃতি। অন্যদিকে, বিশেষণ পদ হিসেবে ‘খামোশ’ শব্দের অর্থ নীরব, নিঃশব্দ, স্তব্ধ প্রভৃতি।

প্রয়োগ :
“ছাত্ররা খামোশ” শিক্ষক বললেন।
শিক্ষকের ‘খামোশ’ নির্দেশ শুনে শ্রেণিকক্ষ ‘খামোশ’ হয়ে গেল।
শ্রোতৃবৃন্দ ‘খামোশ (নীরব)’ না হওয়ায় বক্তার কোনো কথা বুঝা যাচ্ছিল না।
মাওলানা ভাসানী পাকিস্তান সরকারের উদ্দেশে বললেন, খামোশ।

ভোট ও ভোটকম্বল 

ভোটার, ভোটাধিকার প্রয়োগের উদ্দেশ্যে ভোটাভুটি চলাকালীন ভোট দেওয়ার জন্য ভোটকেন্দ্রে গেলেন, এসময় ভোটদাতাকে দেখে ভোটপ্রার্থী বললেন, “ভোটকম্বলটা আপনাকে বেশ মানিয়েছে।”

উপর্যুক্ত বাক্যে ভোটার, ভোটাধিকার, ভোটাভুটি, ভোট, ভোটকেন্দ্র, ভোটদাতা, ভোটপ্রার্থী প্রভৃতি নির্বাচন সংক্রান্ত শব্দ, কিন্তু ‘ভোটকম্বল’ এমন একটি শব্দ যার সঙ্গে নির্বাচনের কোনো সম্পর্ক নেই। দেখুন ‘ভোটকম্বল’ মানে কী?

ইংরেজি vote শব্দ থেকে উদ্ভূত ‘ভোট’ শব্দের অর্থ কোনো পদে নির্বাচন বা কোনো বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের উদ্দেশ্যে সর্বাধিক সমর্থন যাচাইয়ের কৌশল। এটি বিশেষ্য। স্থাননাম হিসেবে ‘ভোট’ শব্দের আর একটি অর্থ আছে। স্থাননাম ‘ভোট’ শব্দের অর্থ — বিশেষ্যে তিব্বতের অধিবাসী, ভুটানের অধিবাসী এবং বিশেষণে তিব্বতে জাত, ভুটানে জাত, ভুটানসংক্রান্ত প্রভৃতি। স্থাননাম ‘ভোট’ থেকে উদ্ভূত ‘ভোটকম্বল’ শব্দের অর্থ তিব্বতে বা ভুটানে উৎপাদিত কম্বল।

সূর্যলোক ও সূর্যালোক :
উভয় শব্দই শুদ্ধ তবে অর্থ ও ব্যুৎপত্তি ভিন্ন। বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সূর্যলোক (সূর্য+ লোক) শব্দের অর্থ সৌরজগৎ এবং বিশেষ্য হিসেবে ব্যবহৃত সূর্যালোক ( সূর্য + আলোক) শব্দের অর্থ সূর্যের আলো, রোদ প্রভৃতি।

অঙ্গদ ও লোভন 
বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘অঙ্গদ’ শব্দের অর্থ কেয়ূর, বাজুবন্ধ, বাহুর অলংকার প্রভৃতি। সৌন্দর্য বৃদ্ধির জন্য এই অলংকার পরিধান করা হয়। বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘লোভন’ শব্দের অর্থ প্রলুব্ধকরণ, প্রলোভন এবং বিশেষণে লোভজনক। অঙ্গদ ও লোভন শব্দের অনুপম প্রয়োগ দেখিয়েছেন রবীন্দ্রনাথ :
“সুন্দর বটে তব অঙ্গদখানি তারায় তারায় খচিত
স্বর্ণে রত্নে শোভন লোভন জানি বর্ণে বর্ণে রচিত।”

প্রসঙ্গত, রামায়ণে বর্ণিত বানররাজ বালির পুত্রের নামও অঙ্গদ।

error: Content is protected !!