সপরিবার আমন্ত্রিত বনাম সপরিবারে আমন্ত্রিত

ড. মোহাম্মদ আমীন

সপরিবার আমন্ত্রিত বনাম সপরিবারে আমন্ত্রিত

পোস্ট:https://draminbd.com/সপরিবার-আমন্ত্রিত-বনাম-স/

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত সপরিবার (সহ+পরিবার) অর্থ (বিশেষণে) দারাপুত্রকন্যাদি-সহ। এটি বিশেষণ। তাই বিশেষ্যকে বিশেষায়িত করার জন্য সপরিবার শব্দটি ব্যবহৃত হয়। যেমন: সপরিবার বেঁচে থাক যুগযুগ। সপরিবার উচ্চশিক্ষিত হওয়া বড়ো কঠিন।

সপরিবারে: সপরিবারে (স.সপরিবার+ বা.এ) তৎসম নয়। এটি সংস্কৃত ‘সপরিবার’ এবং বাংলা ‘এ’ সহযোগে গঠিত। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাক্যে ক্রিয়াবিশেষণ হিসেবে ব্যবহৃত সপরিবারে অর্থ স্ত্রী-পুত্রকন্যা সমবিভ্যহারে। যেমন: সপরিবারে আমন্ত্রিত। সপরিবারে তিনি জাপান গিয়েছেন। অনেক মনে করেন, সপরিবারে শব্দটির প্রয়োগ ব্যাকরণসম্মত নয়। এমন ধারণা নিতান্তই অজ্ঞতাপ্রসূত। প্রথমে মনে রাখতে হবে, সপরিবার বিশেষণ, কিন্তু সপরিবারে ক্রিয়াবিশেষণ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান উভয় শব্দকে ভিন্নার্থে ও ভিন্ন পদে প্রমিত নির্দেশ করেছে। ওই অভিধানে উদাহারণ দিয়েছে: সপরিবারে আমন্ত্রিত। সুতরাং ‘সপরিবারে আমন্ত্রিত’ কথাটি শুদ্ধ। বরং বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে ‘সপরিবার আমন্ত্রিত’ কথাটি অশুদ্ধ ধরা যায়। কারণ বিশেষণকে আহ্বান করা হয় না। বিশেষণধারীকে আহ্বান করা হয়।

উৎস: কোথায় কী লিখবেন বাংলা বানান: প্রয়োগ ও অপপ্রয়োগ, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.।

#subach

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey