Warning: Constant DISALLOW_FILE_MODS already defined in /home/draminb1/public_html/wp-config.php on line 102

Warning: Constant DISALLOW_FILE_EDIT already defined in /home/draminb1/public_html/wp-config.php on line 103
সম্পদ ও সম্পত্তি – Dr. Mohammed Amin

সম্পদ ও সম্পত্তি

ড. মোহাম্মদ আমীন
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত তৎসম সম্পত্তি (Property) শব্দের অর্থ : ঐশ্বর্য, ধন, বিষয়-আশয়, জায়গাজমি, সম্বল প্রভৃতি। একই অভিধানমতে, বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত হয় সংস্কৃত সম্পদ (Asset ) শব্দের অর্থ হলো : ধন, ঐশ্বর্য, উৎকর্ষ, মহিমা, সম্বল, পুঁজি প্রভৃতি। অর্থাৎ অভিধানমতে,
পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

সম্পত্তি = (ধন, ঐশ্বর্য, সম্বল) বিষয়-আশয়, জায়গাজমি ।

সম্পদ = (ধন, ঐশ্বর্য, সম্বল), উৎকর্ষ, মহিমা, পুঁজি।
সুতরাং অভিধানমতে, সম্পত্তি সম্পদ শব্দদুটো সমার্থক। তবে শব্দের আভিধানিক অর্থ সবসময় প্রায়োগিক ক্ষেত্রকে প্রভাবিত করে না, অনুসরণও করে না এবং তা সমীচীনও নয়।
অন্যদিকে, সমার্থক মানে অভিন্ন নয়। একাধিক ব্যক্তি বা বস্তুর অবয়ব, চরিত্র, আচরণ অভিন্ন হওয়া মানে তারা সম্পূর্ণ অভিন্ন এমনটি নয়। অভিন্ন হলে একাধিক কথাটি আসত না। যতই অভিন্ন হোক, একাধিকে কিছু কিছু পার্থক্য অবশ্যই থেকে যায়। শব্দের ক্ষেত্রেও তা প্রযোজ্য। যেমন : পানি ও জল অভিন্ন। অধিকাংশ ক্ষেত্রে শব্দদুটো একই বাক্যে অভিন্ন অর্থ প্রকাশে ব্যবহার যৌক্তিক হলেও সর্বক্ষেত্রে সমীচীন নয়। পানীয় জল ও পানীয় পানি; জলপানি ও পানিপানি; অশ্রুজল ও অশ্রুপানি; জল খাবার ও পানি খাবার প্রভৃতি কথায় জল ও পানি শব্দ অভিন্ন বিবেচনায় ব্যবহার করা যৌক্তিক ও অর্থবহ হবে না। সম্পদ ও সম্পত্তির ক্ষেত্রে বিষয়টা আরো গুরুত্বের সঙ্গে বিবেচনার দাবি রাখে।
দাপ্তরিক পরিমণ্ডলের ভাষায়, সম্পদ স্থানান্তরযোগ্য, সম্পত্তি স্থানান্তর অযোগ্য। ঐশ্বর্য, উৎকর্ষ, মহিমা, জ্ঞান প্রভৃতি প্রকাশে সম্পদ শব্দটির বহুল ব্যবহার লক্ষণীয়। প্রায়োগিক ক্ষেত্রে, সাধারণত যা ব্যক্তির জ্ঞান বা গুণ-গরিমা; উত্তরাধিকারীদের প্রাপ্য কিংবা বিভাজনীয় নয় এবং স্থাবর- এগুলো প্রকাশে সম্পদ লেখা হয়ে থাকে। তা ছাড়া বাকিগুলো সাধারণভাবে সম্পত্তি। যেমন : বিষয়-আশয়, জায়গাজমি, পুঁজি, বাড়ি, টাকাপয়সা ইত্যাদি।
রবীন্দ্রনাথ ঠাকুরের ‘হৈমন্তী’ গল্পের নায়ক অপু হৈমন্তী সম্পর্কে যে উক্তি করেছেন, তা সম্পদ আর সম্পত্তি শব্দের পার্থক্য অনুধাবনের জন্য উত্তম একটি উদাহরণ। অপু বলেছেন, ”সে (হৈমন্তী) আমার সম্পত্তি নয়, সে আমার সম্পদ ”। অতএব, সকল ধনই সম্পদ কিন্তু সকল সম্পদ, সম্পত্তি নয়।
——————

All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২