সরকারি কিন্তু সহকারী কেন? রোগী কিন্তু রুগি কেন? রেয়াত ও রেয়াতি

ড. মোহাম্মদ আমীন

সরকারি কিন্তু সহকারী কেন? রোগী কিন্তু রুগি কেন? রেয়াত ও রেয়াতি

সরকারি কিন্তু সহকারী কেন?

ফারসি সরকার থেকে সরকারি। সুতরাং ‘সরকারি’ অতৎসম শব্দ। বিদেশি বা অতৎসম শব্দে সাধারণত ই বা ই-কার হয়; ঈ বা ঈ-কার হয় না। তাই সরকারি বানানে ই-কার।
অন্যদিকে, সহকারী (সহ+√কৃ+ইন্‌) তৎসম বা সংস্কৃত শব্দ। তাই সংস্কৃত ব্যাকরণমতে, বানানটিতে ঈ-কার হয়েছে।
নিমোনিক: ব্যক্তি না হলে সেসব শব্দের বানানে সাধারণত তরকারি বানানের ‘-কারি’ দেবেন। যেমন: পাইকারি, পায়চারি, সরকারি, দরকারি, তরকারি। এসব শব্দ ব্যক্তি বোঝায় না। তাই তরকারি বানানের -কারি।
ব্যক্তি প্রকাশ করলে ‘-কারী’ দিতে হবে। কারণ, ব্যক্তির সঙ্গে তরকারি দিলে খেয়ে ফেলবে। তাই ব্যক্তি প্রকাশে ‘-কারি’ হয় না; ‘কারী’ হয়। যেমন: সহকারী, উপকারী, কর্মচারী, দরখাস্তকারী, হঠকারী, নভোচারী, অন্যায়কারী।
 

রোগী কিন্তু রুগি; কেন?

রুগি বানানে ই-কার। কারণ, রুগি শব্দটি সংস্কৃত রোগী ( রোগ+ইন্) থেকে উদ্ভূত রোগী শব্দের কথ্য রূপ। রুগি অতৎসম তাই বানানে ই-কার। রোগী শব্দের স্ত্রীলিঙ্গ রোগিণী।
রোগিণী বানানে মূর্ধন্য-ণ হলো কেন? কারণ একই পদের মধ্যে প্রথমে ঋ ঋৃ ষ্ র্-্ এর পরে যদি স্বরবর্ণ, ক-বর্গ, প-বর্গ, য-ব-হ এবং অুনস্বারের ব্যবধান থাকে তাহলে নী প্রত্যয় ণী হয়ে যায়।
রোগী ও রুগি অর্থ (বিশেষণে) ব্যাধিগ্রস্ত, রুগ্‌ণ; (বিশেষ্যে) অসুস্থ ব্যক্তি।

রেয়াত ও রেয়াতি

রেয়াতি ভাড়ায় রেলভ্রমণ অর্থ কী?  আরবি রেয়াত থেকে রেয়াতি। বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত রেয়াতি শব্দের অর্থ রেয়াতযুক্ত, অব্যাহিতপ্রাপ্ত। প্রসঙ্গত, রেয়াত অর্থ অব্যাহতি দান, ছাড়, রেহাই, খাতির, সম্মান, দয়া প্রভৃতি। রেয়াতি ভাড়ায় রেলভ্রমণ মানে, ভাড়া থেকে অব্যাহতি, কিংবা ভাড়ার কিয়দংশ ছাড়, কম ভাড়ায় ভ্রমণ প্রভৃতি। রেয়াতি ভাড়ায় রেলভ্রমণ অর্থ  হচ্ছে নির্ধারিত ভাড়ার চেয়ে কম ভাড়ায় রেল ভ্রমণ।

 
 
 
 

সোনালী ব্যাংকের সোনালি ভবন

নিশ্চয়ার্থক ই: একটি নিয়মের বিশ্লেষণ

error: Content is protected !!