সরণি সারনি স্মরণী : বাংলা বানান নিমোনিক

সরণি সারনি স্মরণী স্বরণী স্বরণি সঠিক তবে কোনটি

ড. মোহাম্মদ আমীন

সংস্কৃত ‘সরণ (√সৃ+অন)’ শব্দের অর্থ— চলন, গমন, পথ, রাস্তা প্রভৃতি। সরণ থেকে সরণি। প্রসঙ্গত, তৎসম ‘সরণি (সৃ+অনি)’ শব্দের অর্থ পথ, রাস্তা, সড়ক প্রভৃতি। যেমন : বিজয় সরণি, প্রগতি সরণি, সৈয়দ নজরুল ইসলাম সরণি, তাজউদ্দীন আহমেদ সরণী প্রভৃতি। কিন্তু অনেকে ‘সরণি’ শব্দকে সরণী, স্মরণী, স্বরণী, স্বরনি, স্মরনি প্রভৃতি ভুল বানানে লিখে থাকেন। শুদ্ধ বানান খুব কমই চোখে পড়ে। জাতীয় জরিপ অধিদপ্তরে প্রবেশ-পথের সাইনবোর্ডে লেখা হয়েছে— ২৯ তাজউদ্দীন আহমেদ স্মরণী। পল্টন মোড়, বিজয়নগর, মগবাজার রোড, সাত রাস্তা, তেজগাঁও, পুরান ঢাকা, উত্তরা— এককথায ঢাকার বিভিন্ন এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ডে শুদ্ধ বানান ‘সরণি’ খুব কম দেখা যায়। শুদ্ধ বানানের পরিবর্তে  দেখা যায়— স্বরণী, স্বরণি, স্মরণী, সরণী প্রভৃতি ভুল বানান। কিন্তু কেন এ ভুল?

অনেকে মনে করেন— স্মরণ থেকে স্মরণী। বিখ্যাত ব্যক্তিবর্গের নামে সড়কের নামকরণ করায় স্মরণ শব্দটির দিকেই কেবল শুদ্ধতাকে ইঙ্গিত করে। শুবাচ গবেষণায় দেখা গিয়েছে— এটি শব্দটির বানান ভুলের অন্যতম কারণ। আর একটি কারণ হচ্ছে উচ্চারণ। তবে সবচেয়ে বড়ো কারণ হচ্ছে অভিধান না-দেখা। অভিধান তো  আর সঙ্গে সঙ্গে নেওয়া যায় না। অভিধান না-দেখেও কিংবা অভিধান না-থাকলেও শব্দটির বানানে সংঘটিত  এ ভুল হতে রক্ষা পাওয়ার একটা কৌশল আছে। দেখুন কৌশলটি কতটুকু কার্যকর :

প্রথমে মনে রাখবেন রাস্তা নামের প্রাসঙ্গিকতায় লেখা ‘সরণ’ শব্দটি স্মরণ থেকে নয়— ‘সরা’ থেকে এসেছে। সরা শব্দের অর্থ স্থান বদলানো। রাস্তায় পথিককে সরে সরে এগুতে হয়। তাই রাস্তার নাম সরণি। অন্যদিকে, রাস্তার কাজই হচ্ছে মানুষকে সরানোর কাজে সাহায্য করা। তাই রাস্তার অপর নাম সরনি;  কিন্তু শব্দটি সংস্কৃত হওয়ায় ‘ণত্ব-বিধি’ অনুসারে ‘মূর্ধন্য-ণ’ হয়েছে। যদি এটি বুঝতে কষ্ট হয় তো, অতসব না-ভেবে শুধু মনে রাখুন ‘সরা’ থেকে ‘সরণি’। লম্বা পা ফেলে হাঁটতে হয়, তাই ‘ ‍মূর্ধন্য-ণ। রাস্তায় ঝড়বৃষ্টিতে ছাতামাথায় দিয়ে চলতে হয়, তাই ই-কার। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, শব্দটির প্রমিত ও একমাত্র বানান ‘সরণি’।

 


ণত্ববিধান : ণত্ব-বিধান : মূর্ধন্য-ণ বিধি

নত্ববিধি কত সহজ : কেন বানানগুলো এমন : প্রশ্নোত্তরে ণত্ববিধি/১

নত্ববিধি কত সহজ : কেন বানানগুলো এমন : প্রশ্নোত্তরে ণত্ববিধি/২

গাহ্‌-আদিগণ ধাতু: বাংলা ব্যাকরণ সমগ্র শুবাচ

কারক ও বিভক্তি : বাংলা ব্যাকরণ সমগ্র শুবাচ

উঠ্-আদিগণ ধাতু : বাংলা ব্যাকরণ সমগ্র শুবাচ

জেনে রাখা ভালো : শব্দ বানান অর্থ/১

 জেনে রাখা ভালো: শব্দ বানান অর্থ/২

জেনে রাখা ভালো : শব্দ বানান অর্থ/৩

প্রায় সমোচ্চারিত শব্দ : কোন শব্দ কোথায় হবে

পুলিশের গু খেয়ে মৃত্যু : কয়েকটি বানান কৌতুক

Language
error: Content is protected !!