সরব বনাম সোচ্চার

ড. মোহাম্মদ আমীন
মাঝখানে ড. মোহাম্মদ আমীন; ডানে আবুল কাসেম ফজলুল হক; বামে হায়াৎ মামুদ।
সংযোগ: https://draminbd.com/সরব-বনাম-সোচ্চার/

তৎসম সরব (স+রব) অর্থ (বিশেষণে) উচ্চকিত, প্রবল, জোরে, জোরালো, অমার্জিত, অট্ট, উচ্চশব্দ করে এমন, উচ্চ আওয়াজপূর্ণ, কোলাহলপূর্ণ, উঁচুপর্দার, উচ্চনিনাদী, সোচ্চার। পক্ষান্তরে, সোচ্চার (সহ+উচ্চার) অর্থ (বিশেষণে) তীব্র বা প্রবলভাবে উচ্চাারিত হয় এমন, অত্যন্ত মুখর, প্রবল প্রতিবাদ। উচ্চ রব, জোরালো আওয়াজ বা শব্দ থাকলে তা সরব। ওই রব শব্দ বা আওয়াজ যে কারণে হোক না কেন। সে হিসেবে সোচ্চারও একপ্রকার সরব বা সরবতা। কারণ সোচ্চারেও সাধারণত রব শব্দ বা আওয়াজ থাকে। অর্থাৎ সরব ও সোচ্চার উভয় কথার সাধারণ (সবক্ষেত্রে নয়) বৈশিষ্ট্য হচ্ছে রব শব্দ বা আওয়াজের বিদ্যমানতা। সোচ্চারে কেবল রব থাকলে হবে না। এই রব অর্থপূর্ণ, উদ্দেশ্যমূলক,  ইচ্ছা-জাত এবং কখনো কখনো পরিকল্পিত আর পূর্বনির্ধারিত । রব শব্দ বা আওয়াজ না থাকলেও কোনো কিছু সোচ্চার হতে পারে। যেমন: মৌনমিছিল।

সরব কথায় রব শব্দ বা আওয়াজ অপরিহার্য শর্ত। সরবের মতো সোচ্চারেও রব বা শব্দ বা আওয়াজ আছে। সে হিসেবে উভয়ে সরব। তবে উদ্দেশ্য আর উৎস বিবেচনায় উভয়ের মধ্যে বেশ কিছু পার্থক্য আছে। সরবে কোনো উদ্দেশ্য নাও থাকতে পারে। মানুষ, জীবজন্তু, যন্ত্র, প্রকৃতি যে-কোনো কিছুর সরব শব্দে বিদ্যমান অর্থের যে-কোনো উৎস হতে পারে। কিন্তু সোচ্চার শব্দের উৎস  জীব, প্রধানত মানুষ। তবে প্রাণীও সরবে সোচ্চার হয়। একটি কুকুরকে তাড়ালে সে ঘেউ ঘেউ আওয়াজে প্রতিবাদ করে। এটি সরব এবং একই সঙ্গে সোচ্চার। সরব অপরিকল্পত এবং স্বাভাবিক হতে পারে, আকস্মিকও হতে পারে। যেমন: মাছের বাজার, গাড়ির হর্ন, হট্টগোল, পথচারীর চিৎকার, চ্যাঁচামেচি, অকুস্থল প্রভৃতি সরব; সোচ্চার নয়।

সরব প্রাকৃতিকও হতে পারে আবার আকস্মিকও হতে পারে। যেমন: বাতাসের আওয়াজ, বৃষ্টির আওয়াজ, আকস্মিক বজ্রপাত, বিস্ফোরণ, দুর্ঘটনা প্রভৃতি। কোনো কিছু করার জন্য বা করা হতে বিরত থাকার জন্য পরিকল্পিতভাবে সংঘটিত প্রতিবাদই হলো সোচ্চার। মিছিল, স্লোগান, প্রতিবাদমুখরতা প্রভৃতি সোচ্চার কথার শর্ত পালন করে। তবে এটি সবসময় যে পরিকল্পিত বা পূর্বনির্ধারিত হতে হবে তা নয়। ঘটনার পরিপ্রেক্ষিতে সৃষ্ট প্রতিবাদমূখরতাই হচ্ছে সোচ্চার। তাই ঘটনা আকস্মিক হলে সোচ্চারও আকস্মিক হয়ে যায়। এর পূর্ব পরিকল্পনা বা পূর্বপ্রস্তুতির প্রয়োজন নেই। যেমন: কোনো দুর্ঘটনায় মানুষের আকস্মিক প্রতিবাদ, মিছিল প্রভৃতি আকস্মিক সোচ্চার।

দুর্ঘটনায় আহতদের আর্তনাদ একই সঙ্গে সরব ও সোচ্চার। সরবও আকস্মিক হতে পারে। তবে সরব সাধারণত স্বাভাবিক নিয়মিত ঘটনা। সাচ্চার সাধারণত পূর্বপরিকল্পিত এবং পূর্বপরিকল্পিত না হলেও সর্বদা নির্দিষ্ট উদ্দেশ্যকে লক্ষ্য করে ধাবিত, আয়োজিত এবং উপস্থাপিত। সোচ্চারে সবসময় রব বা উচ্চারণ থাকবে এমন নয়। নীরবতাও সোচ্চার হতে পারে। যেমন: মৌনমিছিল, শোকমিছিল, প্রিয়জনের সঙ্গে কথা না বলা প্রভৃতি নীরব সোচ্চার।

 

জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
error: Content is protected !!