সর্বনামে কখন চন্দ্রবিন্দু হবে: সম্মানিত কে

ড. মোহাম্মদ আমীন
সম্মানিত ব্যক্তির জন্য ব্যবহৃত সর্বনামে বাক্যবিশেষে চন্দ্রবিন্দু বা নি উনি প্রভৃতির ব্যবহার শোভনীয় রীতি। যেমন: তার>তাঁর; তাহার>তাঁহার; তাদের>তাঁদের; তাহাদের>তাঁহাদের; ইনি, তিনি, যিনি, উনি, উনাদের প্রভৃতি।
প্রশ্ন হলো সম্মানিত ব্যক্তি কে?
.
পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

একজন ব্যক্তি সবার কাছে সমানভাবে বিবেচিত নাও হতে পারেন। কারও সর্বোচ্চ সম্মানের ব্যক্তি কারো কাছে নিকৃষ্ট বা ঘৃণার্হ ব্যক্তিও হতে পারেন। তাই আপনি যাকে সম্মানিত মনে করবেন, সম্মানের যোগ্য মনে করবেন কিংবা সম্মান দিতে চাইবেন তিনিই আপনার জন্য সম্মানিত। অন্যে তাঁকে কীভাবে নিচ্ছেন তা আপনার বিষয় নয়।

তবে, মনে যাই থাকুক না কেন, নিজেকে সম্মানিত করার জন্য অন্তত বাক্যে হলেও বয়স্ক, প্রবীণ, জ্যেষ্ঠ, শিক্ষক, গুরুজন, অপরিচিত, সাধারণ বিবেচনায় সম্মান করা সমীচীন- এমন ব্যক্তিবর্গের জন্য ব্যবহৃত সর্বনামে সম্মানসূচক চিহ্ন বা প্রত্যয় ব্যবহার ভদ্রতার পরিচায়ক। গুরুত্বপূর্ণ ব্যক্তিকে অবশ্যই সম্মান করবেন, কিন্তু আপনার কাছে গুরুত্বহীন বলে কাউকে সম্মান করবেন না তা উচিত নয়। এতে বরং আপনিই গুরুত্বহীন ও অসম্মানের শিকার হয়ে পড়বেন।
.
অনেকে প্রশ্ন করেন, রিকশাওয়ালা, কুলি, দিনমজুর, হকার প্রমুখ সম্মানিত ব্যক্তি কি না? তাঁদের সর্বনামে চন্দ্রবিন্দু দেব কি না? জনগণের কাছে ভোট ভিক্ষা করে জনপ্রতিনিধি হওয়ার পর প্রতিজ্ঞা ভঙ্গকারী, কালোবাজারি, ব্যাংকলুণ্ঠক, ঋণখেলাপি, জনশোষক-রাজনীতিবিদ প্রমুখ যদি সম্মানিত হতে পারেন, তাহলে নিরীহ রিকশাওয়ালা, কুলি, দিনমজুর, হকার প্রমুখ মহাসম্মানিত। তাঁদের ‘সর্বনামে’ অবশ্যই চন্দ্রবিন্দু দেব। এমনকি পেশাদার ভিক্ষুকের সর্বনামেও। আমি কোনোদিন কোনো রিকশাওয়ালাকে ‘তুমি’ সম্বোধন করিনি; ‘আপনি’ সম্বোধন করেছি। কুলি, দিনমজুর, হকার প্রমুখের সঙ্গে আমার তেমন সংযোগ হয় না। হলে তাঁদেরও ‘আপনি’ সম্বোধন করি। আমি মনে করি প্রতিজ্ঞা ভঙ্গকারী জনপ্রতিনিধি, কালোবাজারি, ব্যাংকলুণ্ঠক, ঋণখেলাপি, জনশোষক-রাজনীতিবিদ প্রমুখের চেয়ে সাধারণ চোরবাটপারগণ অনেক বেশি সম্মানিত। সম্মান এমন একটি বিষয় যা আপনি অন্যকে যতই দেবেন তা তত অনুপম স্নিগ্ধতায় আপনাকে সম্মানিত করার জন্য এগিয়ে আসবে।
.
সূত্র: ব্যাবহারিক প্রমিত বাংলা বানান সমগ্র, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey