সহকারী বনাম সহযোগী: সহকারী ও সহযোগী: সহকারী আর সহযোগী

সহকারী: অভিধানমতে, সংস্কৃত/তৎসম সহকারী (সহ+√কৃ+ইন) অর্থ (বিশেষণে)—  কাজে সাহায্য করে এমন; সহকর্মী। ইংরেজিতে যাকে assistant বলা হয়। আভিধানিক অর্থমতে, কাউকে কোনো কাজে সহায়তা করে এমন ব্যক্তিকে সহায়তা গ্রহণকারী ব্যক্তির সহকারী বা assistant বলা হয়। এই

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

সহায়তা কোনো অনুগ্রহমূলক সাহায্য নয়। এখানে সহায়তা গ্রহণকারী তার কাজের পরিমাণ বা বৈশিষ্ট্যের কারণে তা সুচারুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সহায়তা গ্রহণের  জন্য অধস্তন বা কর্মসহায়ক হিসেবে যাকে নিয়োগ করে সেই সহকারী। সহকারী আকস্মিক, অস্থায়ী, সার্বক্ষণিক বা পেশাগত—  যে-কোনো প্রকার হতে পারে। সেদিন বাজার করার সময় কবির আমাকে দেখতে পেয়ে সাহায্য করল, কবির আবার আকস্মিক  সহকারী। পাণ্ডুলিপি দেখার কাজে বিধান মাঝে মাঝে আমাকে সহায়তা করে থাকে। বিধান ওই কাজের জন্য আমার অস্থায়ী সহকারী। আমার লেখালিখির  কাজে সহায়তা করার জন্য মজিদকে নিয়োগ প্রদান করা হয়েছে। মজিদ আমার সহকারী।  সহকারী কথাটিতে সহায়তা বা সহায়ক ভাবটা প্রাধান্য পায়। অংশীদারত্ব থাকলেও তা গৌণ। কারণ, অংশীদারত্বে পৌঁছতে হলে সহকারীকে আরও নিবিড় অংশগ্রহণ বা অভিজ্ঞতা কিংবা বিশ্বস্ততা অর্জনের জন্য সময়, শ্রম ও মেধা  দিতে হয়।

 সহকারী  বিশেষণ।  কিন্তু এটি যখন কোনো পদের সঙ্গে সংশ্লিষ্ট হয় তখন পদনাম  বা বিশেষ্য হয়ে যায়। এই পদনাম আর আর বিশেষণ হিসেবে আলোচ্য সহকারী এক নয়। যেমন: সহকারী সচিব, সহকারী কমিশনার, সহকারী ব্যবস্থাপক, সহকারী অধ্যাপক, সহকারী শিক্ষক ইত্যাদি পদনামে বর্ণিত সহকারী অর্থ যথাক্রমে সচিব, কমিশনার, ব্যবস্থাপক, অধ্যাপক, শিক্ষক প্রমুখকে সহায়তা করে —  এমন পদনামের একজন ব্যক্তি। কিন্তু সহকারী হচ্ছে ওই ব্যক্তির কার্যিক বা পাদবিক বিশেষণ। 
সহযোগী: সংস্কৃত/তৎসম সহযোগী (সহ+√যুজ্‌+ইন) অর্থ (বিশেষণে)— সাহায্যকারী, সহকর্মী, সহকারী। ইংরেজিতে যাকে Associate বলা হয়। অভিধানে সহকারীসহযোগী শব্দের সমার্থকতা দেখা গেলেও কার্যক্ষেত্রে বহু পার্থক্য রয়েছে। সহকারী আর সহযোগী সমার্থক হলে সহকারী অধ্যাপক আর সহযোগী অধ্যাপক অভিন্ন হয়ে যেত। কিন্তু তারা অভিন্ন নয়। সহকারী অধ্যাপক হতে পদোন্নতি পেয়ে সহযোগী অধ্যাপক হতে হয়। সহযোগী, সহকারীর চেয়ে নিকটে থেকে আরও নিবিড়ভাবে মূল ব্যক্তিকে অধিকতর বিশ্বস্তায় সহযোগিতা করে থাকে। যেমন: সহকারী অধ্যাপক আর সহযোগী অধ্যাপক। এখানে উভয়ে অধ্যাপক নামের সত্তাটির সহকারী, কিন্তু নিবিড়তা; কার্য বা গুরুত্ব বিবেচনায় সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপকের চেয়ে গুরুত্ববহ। সহকারী, যখন সহায়তা করতে করতে অধিক নিবিড় একাত্মে একযোগে কোনো কাজে সহায়তা করে তখন তিনি সহযোগী।  সহযোগী কথায় সহায়তা ও অংশীদারত্ব দুটোই সমনিবিড়তায় গুরুত্ব পায়।  নির্দিষ্ট সময় নিবিড় বিশ্বস্ততায় কাজ করার পর অংশীদারত্বে উপনীত হওয়ার যোগ্যতা অর্জন করে।
সহকারীসহযোগী দুটো ইন-প্রত্যয়ান্ত শব্দ। দুটোই বিশেষণ এবং তৎসম।  কাজে সহায়তা করলে সে সহকারী। সহকারীর কাজ যখন আরও নিবিড়, গুরুত্বপূর্ণ, বিস্তৃত ও সহকারীর চেয়ে অধিকতর গ্রহণযোগ্য পরিসরে উন্নীত হয়ে অংশীদারত্বের পর্যায়ে উপনীত হয়, তখন সে সহযোগী। সকল সহযোগী ,সহকারী, কিন্তু সকল সহকারী সহযোগী নয়। সহকারী শব্দে কেবল সহায়তা হলেই চলে; কিন্তু  সহযোগী হতে হলে সহায়তা ও অংশীদারত্ব দুটোই সমনিবিড়তায় বিরাজমান থাকা আবশ্যক।
error: Content is protected !!