সাঁই আর গোঁসাই, সাউ সাউকার সাউকারী, সহিত বনাম সহিত

ড. মোহাম্মদ আমীন

 
অভিধানে সাঁই শব্দের তিনটি পৃথক ভুক্তি দেখা যায়। যথা:
১. সংস্কৃত স্বামিন্ থেকে উদ্ভূত খাঁটি বাংলা সাঁই অর্থ— (বিশেষ্যে) গুরু, প্রভু, স্বামী; বৈষ্ণব সন্ন্যাসী, গোঁসাই; ফকির, দরবেশ। এই সংস্কৃত সাঁই থেকে বৈষ্ণব সন্ন্যাসী গোঁসাই। বাংলােদেশের শরিয়তপুর জেলায় গোঁসাইর হাট নামের একটি উপজেলা রয়েছে।
 
২. ধ্বন্যাত্বক সাঁই অর্থ— (অব্যয় ও বিশেষ্যে) জোরো বাতাস চলাচলের অনুকার ধ্বনি। বাতাসে সাঁইসাঁই কুঁড়ে ভয়ে কাঁপে তাই।
 
৩. বাংলা সাঁই অর্থ— (বিশেষ্যে) পদার্থবিশেষ।
 
 
সাউ সাউকার সাউকারী
 
সাউ: হিন্দি সাহু থেকে উদ্ভূত সাউ অর্থ— (বিশেষ্যে) বণিক, মহাজন, বড়ো ব্যাবসায়ী। পদ হিসেবেও এর ব্যবহার রয়েছে। সাহু পদবিধারী অনেক নাম রয়েছে।
 
সাউকার সাউকারী: বাংলা সাউকার অর্থ— (বিশেষ্যে) বড়ো ব্যাবসায়ী, বণিক, বেপারি প্রভৃতি। শব্দটি ব্যঙ্গার্থে মাতব্বর হিসেবেও ব্যবহৃত হয়। সাউকারী অর্থ (বিশেষ্যে) মহাজনের বৃত্তি।ব্যঙ্গার্থে মাতব্বরি, মুরুব্বিয়ানা। সাউকারী দেখায়, দুপয়সার মুরোদ নেই!
 
 
সহিত বনাম সহিত
 
অভিধানে সহিত শব্দের দুটি ভুক্তি রয়েছে। তাদের অর্থ ভিন্ন। অর্থ ভিন্ন বলে ব্যুৎপত্তিও ভিন্ন। যদিও বানান এবং উচ্চারণ অভিন্ন। দেখুন দুই সহিত-এর মাধুর্য:
১. সংস্কৃত সহিত (সম্‌+√ধা+ত) অর্থ — (বিশেষণে) সংযুক্ত, সমন্বিত; সংশ্লিষ্ট। সহিত শব্দটি এই অর্থে প্রধানত সাধুভাষায় ব্যবহৃত হয়। এর চলিত রূপ সঙ্গে। তোমার সহিত তার কী সম্পর্ক? অব্যয়ে এর অর্থ (বাংলায়) সঙ্গে। আমি তোমার সঙ্গে বেঁধেছি আমার প্রাণ– (রবি)।
 
২. সংস্কৃত সহিত (সহ+হিত) অর্থ — (বিশেষণে) হিতকর। তাঁর সহিত কাজ জনমনে দাগ কেটেছে প্রবল।
সমন্বিত প্রয়োগ: সবার সহিত মিলিয়া তোমার দ্বারা কৃত সহিত কাজ জাতি ভুলবে না কখনো।
 
সূত্র: কোথায় কী লিখবেন: বাংলা বানান প্রয়োগ ও অপপ্রয়োগ
 
কিছু প্রয়োজনীয় লিংক
error: Content is protected !!