সামাজিক দূরত্ব না কি ব্যক্তিক: শারীরিক দূরত্ব

ড. মোহাম্মদ আমীন

সামাজিক দূরত্ব না কি ব্যক্তিক: শারীরিক দূরত্ব

সংযোগ: https://draminbd.com/সামাজিক-দূরত্ব-না-কি-ব্যক/

অনেকে বলেন সামাজিক দূরত্ব হবে কেন?
কী হবে?
ব্যক্তিক বা শারীরিক দূরত্ব।
তা হাস্যকর, উদ্ভট এবং অকার্যকর। 
ব্যক্তিক (ব্যক্তি+ক) শব্দের অর্থ: নির্দিষ্ট কোনো ব্যক্তিসম্বন্ধনীয়, কোনো নির্দিষ্ট ব্যক্তির স্বকীয় বৈশিষ্ট্যের অন্তর্গত, নিজস্ব, সম্পূর্ণ নিজের, ব্যক্তিগত বিষয়াদি প্রভৃতি। যার সমার্থক শারীরিক।
সামাজিক (সমাজ+ইক) শব্দের অর্থ: সমাজ সম্বন্ধনীয়, সামাজিকতা সম্পর্কিত, সমাজবদ্ধ, অনুষ্ঠানাদি সম্পর্কিত প্রভৃতি। ব্যক্তিক শব্দের অর্থ সম্পর্কে সাধারণ ধারণা আছে এমন স্বাভাবিক বোধসম্পন্ন মানুষ কখনো ব্যক্তিক দূরত্ব বজায় রাখার কথা বলবে না। কোনো প্রাণীর পক্ষেই ব্যক্তিক দূরত্ব বজায় রেখে বাস করা সম্ভব নয়।
ব্যক্তিক/শারীরিক দূরত্ব প্রতিষ্ঠা করতে হলে প্রথমে প্রত্যেককে প্রত্যেকের পরিবারের সদস্যদের বের করে দিতে হবে বাড়ি থেকে। তারপর বন্ধ করে দিতে হবে সর্বপ্রকার যোগাযোগ- মোবাইল করা, বাজার করা—। পরিবারের সদস্যদের প্রত্যেককে পৃথক হয়ে যেতে হবে। বাড়ি থেকে বের করে দিতে হবে ছেলেমেয়েদের, বউয়ের উচিত হবে তার স্বামীকে বের করে দেওয়া। ব্যক্তিক দূরত্বে আপনি আপনার শিশুটিকেও কোলে নিতে পারবেন না। প্রেমিকার সঙ্গে হাসতেও পারবেন না, মোবাইলও করতে পারবেন না। এটি সম্ভব নয় এবং প্রয়োজনও নয়।
ব্যক্তিক/শারীরিক সম্পর্ক ব্যক্তিগত জগতে সীমাবদ্ধ। প্রত্যেকের পরিবার প্রত্যেকের ব্যক্তিগত জগৎ, নিজস্ব অভিধা। এটি অক্ষুণ্ন রাখতে হবে, বিচ্ছিন্ন করা জীবন-অবধি সম্ভব নয়। কেবল সামাজিক সম্পর্ক যেমন: অনুষ্ঠানাদি, বন্ধুদের সঙ্গে আড্ডা, বাজারকরণ, ঘোরাঘুরি প্রভৃতি বিষয়ে সামাজিকতা রক্ষায় সতর্কতা অবলম্বন করাই হচ্ছে সামাজিক দূরত্ব।
আমার মনে সামাজিক দূরত্ব কথাটাই ঠিক আছে।কারন শারিরীক দূরত্বের কোন সীমা নির্ধারিত নেই সেটা ১ ইঞ্চিও হতে পারে আবার তারচেয়ে বেশিও হতে পারে।
সাধারণভাবে সামাজিক দূরত্ব হলো স্বাভাবিক দেহাবয়বের অধিকারী একজন প্রাপ্ত বয়ষ্ক মানুষ নিজের দুই হস্ত প্রসারিত করলে যে পরিমাণ দূরত্ব তৈরি হয় কমপক্ষে ততটুকু দূরত্ব ।
আর ব্যক্তিক/শারীরিক দূরত্ব হচ্ছে অন্য কোনো ব্যক্তি সে যেই হোক, যে বয়সেরই হোক; তার কাছ থেকে দূরে থাকা কিংবা অন্য কাউকে নিজের কাছে আসতে না দেওয়া। কবরে ঢুকে যাওয়া ছাড়া তা সম্ভব নয়। পৃথিবীতে মানুষের যে সংখ্যা, তাতে ব্যক্তিগত দূরত্ব বজায় রেখে কবরেও থাকা সম্ভব হবে না। সুতরাং এটি হবে সামাজিক দূরত্ব।
কোভিডিয়ট:  𝙊𝙭𝙛𝙤𝙧𝙙 𝘿𝙞𝙘𝙩𝙞𝙤𝙣𝙖𝙧𝙮 তে যুক্ত হলো নতুন আর একটি শব্দ 𝙘𝙤𝙫𝙞𝙙𝙞𝙤𝙩 (কোভিডিয়ট) যে ব্যক্তি কোভিড-১৯ এর বিস্তার প্রতিরোধে নির্ধারিত সামাজিক দূরত্ব মানে না তাকে বলা হয় 𝙘𝙤𝙫𝙞𝙙𝙞𝙤𝙩. 𝘾𝙊𝙑𝙄𝘿-19 এবং 𝙞𝙙𝙞𝙤𝙩 শব্দ দুটো একত্রে মিলে 𝙘𝙤𝙫𝙞𝙙𝙞𝙤𝙩 শব্দের উৎপত্তি!
error: Content is protected !!