সাম্প্রতিক শুবাচ বানান: শনাক্ত না কি সনাক্ত

ড. মোহাম্মদ আমীন
শনাক্ত না কি সনাক্ত
শনাক্ত ইদানীং বহুল ব্যবহৃত একটি শব্দ। যুদ্ধকালীন সহিংস নেতার মতো করোনাভাইরাস বাংলার অসহায় শনাক্ত শব্দের জনপ্রিয়তা তুঙ্গে তুলে দিয়েছে।অনেকে প্রশ্ন করেন শনাক্ত না কি সনাক্ত। শব্দটির প্রমিত বানান শনাক্ত। শনাক্ত ফারসি শব্দ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত ফারসি শনাক্ত শব্দের অর্থ পরিচিতি নিশ্চিতকরণ।
নিমোনিকসূত্র:  বানান কীভাবে মনে রাখবেন? মনে রাখুন, বিদেশি শব্দে মূর্ধন্য-ষ হয় না। তাই শনাক্ত বানানে মূর্ধন্য-ষ হবে না। বাকি থাকে স আর শ। তাহলে দন্ত্য-স নয় কেন? বর্ণমালায় সবার আগে  তালব্য-শ। রোগী চিকিৎসার জন্য গেলে আগে শনাক্ত করা হয়। তারপর শুরু হয় সেবা। এজন্য শনাক্ত বানানে তালব্য-শ।
অতএব লিখুন ‘শনাক্ত’; লিখবেন না ‘সনাক্ত’।
শ-শব্দ: শয়তান, বেহেশত, শালিশ, শাবাশ, শলাপরামর্শ, শহর, শহিদ, শানশওকত, শাহ, শাহাদাত, শাহবাজ, শিয়া, শুঁড়িখানা।
সংগৃহীত না কি সংগ্রহীত: শুবাচ সাম্প্রতিক বানান
শুদ্ধ ও প্রমিত বানান সংগৃহীত। সংগ্রহীত অশুদ্ধ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত সংগৃহীত (সম্‌+√গ্রহ্+ত) অর্থ— বিশেষণে সংগ্রহ করা হয়েছে এমন,  আহরণ করা হয়েছে এমন,  জোগাড় করা হয়েছে এমন।  সংগ্রহ করা হয়েছে  এমন অর্থ প্রকাশে সংগৃহীত লিখুন। অভিধানে সংগ্রহীত বানানের কোনো শব্দ নেই। অতএব, সংগ্রহীত লিখবেন না। সংগৃহীত লিখুন।
বন্দি ও বন্দী:  ফারসি বন্দি অর্থ (বিশেষ্যে) যাকে আটক করা হয়েছে; (বিশেষণে) অবরুদ্ধ; স্ত্রীলিঙ্গে: বন্দিনি। যেমন: আমি বন্দি কারাগারে। সংস্কৃত বন্দন ও বন্দনা অর্থ স্তব, স্তুতি; প্রণাম, পূজা, অর্চনা। বন্দক (বন্দ্‌+অক) অর্থ (বিশেষণে) বন্দনাকারী, প্রণামকারী; (বিশেষ্যে) যে স্তুতি করে। বন্দক বন্দনা করে মন্দিরে। বাংলা একাডেমির সর্বশেষ অভিধানে (২০১৭ খ্রি.) বন্দী বানানের কোনো শব্দ নেই।  বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধানে (১৯৭৪ খ্রি.) কোনো ব্যুৎপত্তি নির্দেশ ছাড়া বন্দী ও বন্দি উভয় শব্দকে সমার্থক দেখানো হয়েছে। অধিকন্তু দেখানো হয়েছে: বন্দী অর্থ বন্দনাকারী। এই অভিধানে শব্দের কোনো ব্যুৎপত্তিও দেখানো হয়নি। এর গ্রহণযোগ্যতা আমার কাছে তেমন শক্তিশালী মনে হয় না।
বাক্যে ক্রিয়াবিশেষ্য হিসেবে ব্যবহৃত বাংলা বন্দা অর্থ (পদ্যে) বন্দনা করা।
error: Content is protected !!