সিংহভাগ

ড. মোহাম্মদ আমীন

সিংহভাগ

সিংহভাগ বাংলায় বহুল পরিচিত একটি বাগ্‌বিধি। এর শাব্দিক অর্থ সিংহের ভাগ। কিন্তু প্রায়োগিক ও আলংকারিক অর্থ— শ্রেষ্ঠ বা অধিকাংশ কিংবা প্রায পুরো অংশ। যেমন: বাংলাদেশের সিংহভাগ এলাকাই সমতল।বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত সিংহভাগ (সিংহ+ভাগ) অর্থ— (বিশেষ্যে) শ্রেষ্ঠ বা বৃহৎ অংশ। সিংহভাগ শব্দটি ইংরেজি Lion’s Share বাক্‌ভঙ্গির বাংলা অনুবাদ। ইংরেজগণ ইশপের গল্প থেকে এ বাক্‌ভঙ্গিটা গ্রহণ করেছে। যা বাংলা ভাষায় সিংহভাগ বানানের স্বতন্ত্র শব্দরূপে স্থান পায়। ইশপের গল্পটা অনেকের জানা। তবু প্রসঙ্গক্রমে আবার একটু ভিন্ন আঙ্গিকে বলি—

অনেক অনেক বছর আগের কথা। একদিন এক বনে এক সিংহ ও এক শেয়াল একত্রে একটা হরিণ শিকার করল।এটি ছিল এমন একটি বন যেখানে সিংহের একার পক্ষে শিয়াল শিকার করা ছিল কঠিন। শিকারের পর সিংহ একাই হরিণটাকে ভাগ করা শুরু করল।

সিংহের ভাগকর্মে শেয়াল অন্যায় দেখতে পেয়ে কিছু বলতে চাইলে সিংহ ধমক দিয়ে বলল, “আরে মিঞা, “সারাক্ষণ শুধু ‘খাই-খাই’ করো না। চুপ করে বসে দেখো। আমি রাজা, অন্যায় কিছু করব না।তুমি ন্যায্য ভাগ পাবে। নিশ্চিত হয়ে বসে বসে দেখো। ”রাজার ধমক খেয়ে শিয়াল চুপ করে গেল।

সিংহরাজ, হরিণটাকে সমান তিন ভাগে ভাগ করে শিয়ালকে বলল: পণ্ডিত, ঠিক আছে তো!

শিয়াল বলল, আমরা তো দুই জন, ভাগ তিনটা কেন?

সিংহ বলল, তোমাকে তো আমরা পণ্ডিত বলে জানি। এখন বুঝলাম— তোমার জ্ঞান আছে, কিন্তু কাণ্ডজ্ঞান নেই। ধুর মিঞা!

না, মানে জানতে চেয়েছিলাম; এ আর কী? শিয়াল মিনমিনে গলায় বলল।

সিংহ বলল, শোনো, প্রথম ভাগটা আমার। কারণ আমি পশুরাজ। দ্বিতীয় ভাগটা শিকারে আমি যে শ্রম দিয়েছি তার পারিশ্রমিক। তৃতীয় ভাগটা নিশ্চয় তুমি আশা করে বসে আছ; তাই না?

হ্যাঁ; শিয়াল বলল।

“সেটাই উচিত”, সিংহ বলল, “এটা আসলে তোমার ভাগ, কিন্তু ভাগটা তুমি আমার সামনে থেকে নেবে কীভাবে? রাজা হিসেবে তো কমপক্ষে এক তৃতীয়াংশ নজরানা দিতেই হয়, না কি? আমি অন্যায্য কিছু বললাম?

“কিন্তু আমি?” অসহায় শিয়াল বলল।

আরে বাবা, রক্ত, হাড়গোড়, চামড়া-চুমড়া এগুলো কি আমি নিয়ে যাচ্ছি? দেখো পণ্ডিত, আমার মতো উদার রাজা তুমি আর কোনো বনে পাবে না। মনুষ্য রাজা হলে ভাগবঞ্চিত করার জন্য শিকারের সময় হরিণের সঙ্গে তোমাকেও মেরে ফেলত।

উৎসব ও দিবস

উৎসব: বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত উৎসব (উৎ+√সু+অ) অর্থ— (বিশেষ্যে) আনন্দানুষ্ঠান, আনন্দ দেয় এমন অনুষ্ঠান, পর্ব, জাঁকজমক, আহ্লাদ, যজ্ঞ। যেমন: জন্মোৎসব, বিজয়োৎসব, ইদোৎসব, ধর্মীয় উৎসব, রাষ্ট্রীয় উৎসব, বসন্ত উৎসব, শারদ উৎসব, জয়োৎসব।

দিবস: বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত দিবস (√দিব্‌+অস্‌) অর্থ— দিন, দিন ও রাত; দিনমান। এই দিবসে স্মরি তোমায় বিস্ময়ে।

“দিবস রজনি আমি যেন কার আশায় আশায় থাকি।” (রবীন্দ্রনাথ)

“তোমাদের পানে চাহিয়া বন্ধু, আর আমি জাগিব না,

কোলাহল করি’ সারা দিনমান কারো ধ্যান ভাঙিব না।” (নজরুল)

রাত-দিন চব্বিশ ঘণ্টায় এক দিবস

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়।

ALL LINK : শুবাচে প্রকাশিত গুরুত্বপূর্ণ লেখা

ALL LINK

ALL LINKS/1

ALL LINKS/2 শুবাচির প্রশ্ন থেকে উত্তর

ALL LINKS/3

পেশাবখানা অর্থ সামনের দিকের ঝরনা সিংহভাগ (https://draminbd.com/সিংহভাগ/)
error: Content is protected !!