সুমিষ্ট ভাষা: মিষ্টি ভাষা: Sweetest Languages in the World: সুন্দর ভাষা: শ্রেষ্ঠ ভাষা

ড. মোহাম্মদ আমীন
 
 
সংযোগ: https://draminbd.com/সুমিষ্ট-ভাষা-মিষ্টি-ভাষা-sweet/
 
 
পৃথিবীর সবচেয়ে মিষ্টি বা শ্রুতিমধুর ভাষা কোনটি?
এই প্রশ্নের উত্তর জানার আগে জেনে রাখা ভালো যে, ভাষা কোনো অঙ্ক কিংবা পূর্ণাঙ্গ সংখ্যার যোগবিয়োগ বা গুণভাগ নয় যে, ফল সর্বত্র অভিন্ন হবে।  কেবল একটি শর্ত দ্বারা কোনো ভাষার কোনো অবস্থান কোনোভাবে সর্বজনীন গ্রাহ্যতায় নির্ধারণ করা যায় না। সংশ্লিষ্ট ব্যক্তির মাতৃভাষা, পরিবেশ, অনুভূত চেতনা,  অভিজ্ঞতার প্রকৃতি, সান্নিধ্য, বিবেচনাবোধ ও মানসিক গ্রাহ্যতা-সহ অসংখ্য বিষয়ের ওপর ভাষার মিষ্টত্ব, শ্রুতিমাধুর্য কিংবা অন্যান্য বিষয়ের সিদ্ধান্ত নির্ভরশীল। যে ভাষা একজনের কাছে মিষ্টতা বিবেচনায় এক নম্বর, তা অন্য কারো কাছে এক নম্বর নাও হতে পারে। হয়ে যেতে পারে দশ নম্বর। কিংবা ওই ভাষা তার অপরিচিতও থেকে  যেতে পারে। আবার ঈর্ষা কিংবা  ব্যক্তিগত পছন্দ-অপছন্দ দ্বারাও এটি তাড়িত হতে পারে। তাই  প্রশ্নটির উত্তর  একটি আপেক্ষিক ধারণা মাত্র। যা  বিবেচনাবোধের ওপর নির্ভর করে যা ব্যক্তিভেদে এমনকি একই ব্যক্তির ক্ষেত্রেও সময় বা অবস্থানভেদে নানরকম হয়ে যেতে পারে। এজন্য “পৃথিবীর মিষ্টিতম ভাষা কোনটি?” প্রশ্নের গবেষণায় ভিন্নতা ও বৈচিত্র্য দেখা যায়। দেখা যায় সাংঘর্ষিক ফল। 
 
পৃথিবীর দশটি মিষ্টতম ভাষা (Top 10 Sweetest Languages in the World!) শিরোনামে প্রচারিত একটি  ইউটিউব প্রতিবেদনে বাংলাকে পৃথিবীর  ১০টি মিষ্টতম ভাষার মধ্যে দ্বিতীয় স্থানে রাখা হয়েছে। প্রথম স্থানে রাখা হয়েছে নরওয়েজিয়ানকে। দেখুন ওই ইউটিউবের প্রতিবেদনে পৃথিবীর ১০টি ভাষার ক্রমাবস্থান:
১. নরওয়েজিয়ান
২. বাংলা
৩. ফরাসি
৪. ওয়েলশ(Welsh)
৫. ফারসি (Farsi)
৬. কোরিয়ান (Korean)
৭. অ্যালবেনিয়ান (Albanian)
৮. তামিল
৯. জাপানিজ
১০. ককনি ইংলিশ (Cockney Englaish)
 
 
আরেক প্রতিবেদন অনুযায়ী পৃথিবীর মিষ্টিতম ভাষা  ইতালিয়ান। এই প্রতিবেদনে বাংলার স্থান নবম। পৃথিবীর দশটি সুন্দরতম ভাষা ( The 10 Most Beautiful Languages in the World) শিরোনামে প্রকাশিত  সেই  প্রতিবেদনমতে পৃথিবীর শ্রেষ্ঠতম ১০টি ভাষা হলো:
১. ইতালিয়ান,
২. অ্যারাবিক
৩. চেক (Czech)
৪.ওলোফ (Wolof)
৫. ফিনিশ
৬. ওয়েলশ (Welsh)
৭.  চেরোকি (Cherokee)
8. চায়নিজ
৯. বাংলা
১০. ইংলিশ
 
বাংলা পৃথিবীর মিষ্টিতম ভাষা (Bengali– the sweetest language in the world) শিরোনামের প্রতিবেদনে বলা হয়েছে:  ২০১০ খ্রিষ্টাব্দে ইউনেসকো (UNESCO) পরিচালিত এক সমীক্ষা অনুযায়ী, ‘বাংলা’ বিশ্বের সবচেয়ে মিষ্টি ভাষা।  দ্বিতীয় ও তৃতীয় মিষ্টি ভাষা হচ্ছে যথাক্রমে ‘স্প্যানিশ’ ও ‘ডাচ’। বাংলা পৃথিবীর মিষ্টতম ভাষা (Bengali – The Sweetest Language in India) শিরোনামের প্রতিবেদনে যুক্তি-সহ বলা হয়েছে: বাংলা ভারতবর্ষের মিষ্টিতম ভাষা।
 
এছাড়াও আমি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আরো ৩৩টি প্রতিবেদন দেখেছি। যেখানে বলা হয়েছে, ইউনেসকোর জরিপমতে, বাংলা পৃথিবীর সবচেয়ে মিষ্টি ভাষা হিসেবে স্বীকৃত। অবশ্য, ভারতভিত্তিক একটি ব্লগে (Sweetest language tag for Bengali?) দাবি করা হয়েছে, “ইউনেসকোর সঙ্গে যোগাযোগ করে জানা গেছে তারা এমন জরিপ পরিচালনা করেনি এবং কোন ঘোষণা দেয়নি।” এই প্রতিবেদন দেখে প্রশ্ন এসেছে: এই প্রতিবিদেনের ভিত্তি কী? যোগাযোগ করেছে – তারই বা ভিত্তি কী? ইউনেসকো কখনো বলেনি যে, প্রকাশিত প্রতিবেদন ভিত্তিহীন। 
 
পৃথিবীর মিষ্টিতম ভাষা কোনটি, এ বিষয়ে কে কী অভিমত ব্যক্ত করেছে কিংবা অভিমতের ভিত্তি, যুক্তি বা বৈশিষ্ট্য কী তা জানতে গিয়ে ৩১টি ভাষার ১২৩টি প্রতিবেদন পড়েছি। যে ভাষাসমূহ আমি পড়তে জানি না তা অনুবাদ করে দেখেছি। প্রতিবেদনসমূহ দেখতে চাইলে গুগলে খোঁজ নিন। প্রতিবেদনসমূহে পৃথিবীর ১০টি মিষ্টিতম ভাষার তালিকা প্রস্তুত করা হয়েছে।  দশটি মিষ্টি ভাষার বিন্যাস ও অবস্থানে বৈচিত্র্য ও নানা বৈপরীত্য লক্ষণীয়। একেকটি লেখায় একেকটি ভাষাকে মিষ্টি ভাষা হিসেবে প্রথম স্থানে রাখা হয়েছে। তবে  অধিকাংশ প্রতিবেদনে পৃথিবীর সেরা ১০টি ভাষার মধ্যে বাংলার নাম বিদ্যমান। আশ্চর্যের বিষয় হলো, ভারত থকে প্রকাশিত প্রতিবেদনসমূহে বাংলাকে মিষ্টি ভাষা হিসেবে গ্রাহ্য করা হয়নি। অথচ, তাদের জাতীয়সংগীতের ভাষা বাংলা।  অথচ,  পৃথিবীর প্রায় সব ভাষার প্রতিবেদনে সেরা দশের মধ্যে বাংলার স্থান রয়েছে।   
পৃথিবীর প্রায় সব দেশের প্রতিবেদনে সেরা দশের মধ্যে বাংলার স্থান রয়েছে। আশ্চর্যের বিষয় হলো, ভারতীয়দের কয়েকটি প্রতিবেদেনে দেখা যায়: বাংলাকে মিষ্টি ভাষা হিসেবে সেরা দশের মধ্যে স্থানই দেয়নি। অথচ, তাদের জাতীয়সংগীতের ভাষা বাংলা। 
 
এসব প্রতিবেদন বিবেচনা করে বলা যায়,   সামগ্রিক বিবেচনায় পৃথিবীর সবচেয়ে মিষ্টি ভাষা হলো বাংলা। অনেক বাঙালি বলেন, বাংলা পৃথিবীর মিষ্টিতম ভাষা নয়। তাদের কাছে প্রশ্ন তাহলে আপনার মতে এটি কোনটি? আমার মা আমার কাছে সর্বশ্রেষ্ঠ।
 
 
 
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
— — — — — — — — — — — — — — — — —
প্রতিদিন খসড়া
আমাদের টেপাভুল: অনবধানতায়
— — — — — — — — — — — — — — — — —
Spelling and Pronunciation
HTTPS://DRAMINBD.COM/ENGLISH-PRONUNCIATION-AND-SPELLING-RULES-ইংরেজি-উচ্চারণ-ও-বান/
 
 
error: Content is protected !!