সুরিনাম (Suriname) নামকরণ ও ইতিহাস

ড. মোহাম্মদ আমীন
সুরিনাম (Suriname)
সুরিনিয়েন জনগোষ্ঠী অধ্যুষিত এলাকা বা সুরিনিয়ানদের দেশ। তবে সুরিনিয়ের অর্থ মৎস্যজীবী বা মৎস্যপ্রেমী। সুরিনাম বা সুরিনাম প্রজাতন্ত্র আটলান্টিক মহাসাগরের তীরে দক্ষিণ আমেরিকার উত্তর-পূর্ব অংশে অবস্থিত একটি রাষ্ট্র। ১৯৭৫ খ্রিষ্টাব্দের পূর্ব পর্যন্ত সুরিনাম নেদারল্যান্ড্সের উপনিবেশ ছিল। তখন এর নাম ছিল ওলন্দাজ গায়ানা। সুরিনামের আয়তন ১,৬৩,২৬৫ বর্গ কিমি। এটি দক্ষিণ আমেরিকার ক্ষুদ্রতম রাষ্ট্র। সুরিনামের উত্তরে আটলান্টিক মহাসাগর, পূর্বে ফরাসি গায়ানা, দক্ষিণে ব্রাজিল, ও পশ্চিমে গায়ানা। সুরিনামের আটলান্টিক তটরেখা ৩৮৬ কিমি দীর্ঘ, এবং দেশটি আটলান্টিক তীর থেকে প্রায় ৪০০ কিমি ভেতর পর্যন্ত অবস্থিত।
সুরিনামের মোট আয়তন ১,৬৩,৮২১ বর্গকিলোমিটার বা ৬৩,২৫১ বর্গমাইল। তন্মধ্যে জলীয়ভাগ ১.১ ভাগ। ২০১৪ খ্রিষ্টাব্দের হিসাবমতে সুনিামের লোকসংখ্যা ৫,৭৩,৩১১ এবং জনসংখ্যার ঘনত্ব ২.৯/ বর্গকিলোমিটার। আয়তন বিবেচনায় সুরিনাম পৃথিবীর ৯২-তম বৃহত্তম দেশ কিন্তু জনসংখ্যা বিবেচনায় এটি পৃথবীর ১৬৭-তম। অন্যদিকে জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় এটি পৃথিবীর ২৩১-তম জনবহুল দেশ। জনসংখ্যা ও আয়তন বিবেচনায় সুরিনাম দক্ষিণ আমেরিকার সবচেয়ে ক্ষুদ্রতম দেশ। সুরিনামের ২৭.৪% লোক হিন্দু, ২৫.২% প্রোট্যাস্টেন্ট, ২২.৮% লোক রোমান ক্যাথলিক, ১৯.৬% লোক মুসলিম এবং ৫% লোক উপজাতীয় ধর্ম বিশ্বাসী।
২০১৪ খ্রিষ্টাব্দের হিসাবমতে সুরিনামের জিডিপি (পিপিপি) ৯.১৮৮ বিলিয়ন ইউএস ডলার এবং সে হিসাবে মাথাপিুছ আয় ১৬,৬২৩ ইউএস ডলার। মুদ্রার নাম ডলার (সুরিনামিজ ডলার) রাজধানী পারম্যারিবো। ১৯৫৪ খ্রিষ্টাব্দের ১৫ ডিসেম্বর সুরিনাম সাংবিধানিক দেশে পরিণত হয়। ১৯৭৫ খ্রিষ্টাব্দের ২৫ নভেম্বর নেদারল্যান্ডস হতে স্বাধীনতা লাভ করে। ১৯৮৭ খ্রিষ্টাব্দের ৩০ সেপ্টেম্বর বর্তমান সংবিধান গৃহীত হয়। সুরিনামের জনগণ জাতিগতভাবে বিচিত্র। সিংহভাগ লোক ভারত থেকে আগত হিন্দু এবং তারাই দেশটির প্রধান জনগোষ্ঠী। জনগণের ২৭.৪% পূর্ব-ভারতীয়, ২১.৭% ম্যারুন, ১৫.৭% ক্রেওল/আফ্রো-সুরিনামিজ, ১৩.৭% জাভানিস, ১৩.৪% মিশ্র এবং ৮.২% অন্যান্য। জনসংখ্যার ৫০% এর লোক সুরিনাম নদীর তীরে অবস্থিত দেশের রাজধানী পারম্যারিবোতে বসবাস করে। সুরিনাম দক্ষিণ আমেরিকার একমাত্র দেশ, যেখানে ডাচ ভাষা সরকারি ভাষা।
error: Content is protected !!