সেইন্ট ভিনসেন্ট এন্ড দা গ্রেনাডাইনস (Saint Vincent and the Grenadines) : ইতিহাস ও নামকরণ

কীভাবে হলো দেশের নাম ( উত্তর আমেরিকা)

ড. মোহাম্মদ আমীন

সেইন্ট ভিনসেন্ট এন্ড দা গ্রেনাডাইনস  (Saint Vincent and the Grenadines)

সেন্ট ভিনসেন্ট এন্ড দ্যা গ্রেনাডাইনস ক্যারিবিয়ান সাগরের দক্ষিণপ্রান্তের পূর্ব সীমান্তে বাতাসের উজানে অবস্থিত (Windward Islands) একটি দ্বীপ।

প্রকাশক: পুথিনিলয়। উত্তর আমেরিক।

এটাকে সংক্ষেপে সেন্ট ভিনসেন্টও বলা হয়। এর ৩৮৯ বর্গকিলোমিটার আয়তন  সেন্ট ভিনসেন্টের মূলভূমি এবং  গ্রেনাডাইনসের দুই-তৃতীয়াংশ ভূমি নিয়ে গঠিত। দেশটির অধিকাংশ এলাকা হ্যারিকেন বেল্টে অবস্থিত। ত্রিনিদাদ ও টোবাগো এর নিকটতম প্রতিবেশী।

ক্রিস্টোফার কলম্বাস ১৪৯৮ খ্রিষ্টাব্দের  ২২ জানুয়ারিকে ভিনসেন্ট দিবস পালনের দিন ধার্য ঘোষণা করেন। এ দিনের স্মরণে ক্রিস্টোফার কলম্বাস দ্বীপটির নাম সেন্ট ভিনসেন্ট নাম প্রদান করেন। অন্যদিকে স্প্যানিশ নগর গ্রেনাডা (Granada) হতে গ্রেনাডাইনস নামের উৎপত্তি। উল্লেখ্য, গ্রেনাডা একটি দ্বীপ-ভূমি। গ্রেনাডা ও তৎসহ ছয়টি ছোট দ্বীপ নিয়ে দেশটি গঠিত। প্রচুর জায়ফল ও জৈত্রী (nutmeg and mace) উৎপাদন হয় বলে এটি মসলা-দ্বীপ (Island of Spice) নামেও পরিচিত।

সেন্ট ভিনসেন্ট এন্ড দ্যা গ্রেনাডাইনস এর মোট আয়তন ৩৮৯ বর্গ কিলোমিটার বা ১৫০ বর্গমাইল। জলীয় ভাগের পরিমাণ নগন্য। ২০১৩ খ্রিষ্টাব্দের  হিসাবমতে, মোট জনসংখ্যা ১,০৩,০০০ এবং প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যা ৩০৭। আয়তন বিবেচনায় এটি পৃথিবীর ১৯৮-তম বহত্তম দেশ কিন্তু জনসংখ্যা বিবেচনায় ১৯৬-তম। আবার জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় এটি পৃথিবীর ৩৯-তম জনবহুল দেশ। ২০১১ খ্রিষ্টাব্দের  হিসাবমতে, সেইন্ট ভিনসেন্ট এন্ড দা গ্রেনাডাইনস এর জিডিপি (পিপিপি) ১.২৫৯ বিলিয়ন ইউএস

প্রকাশক: পুথিনিলয়। আফ্রিকা

ডলার এবং মাথাপিছু আয় ১১,৭০০ ইউএস ডলার। অন্যদিকে,  জিডিপি (নমিনাল) ৬৯৫ মিলিয়ন ইউএস ডলার এবং মাথাপিছু আয় ৬,৩৪২ ইউএস ডলার। মুদ্রার নাম ইস্ট ক্যারিবিয়ান ডলার। রাজধানী কিংস টাউন।

এ দেশের নাগরিকদের ভিনসেনটাইন বা ভিন্সি বলা হয়। অধিবাসীদের ৬৬% আফ্রিকান। তারা আফ্রিকা হতে আনীত দাসদের উত্তরসুরী। দেশটির সরকারি ভাষা ইংরেজি। ১৯৭৯ খ্রিষ্টাব্দের  ২৭ অক্টোবর এটি যুক্তরাজ্য হতে স্বাধীনতা লাভ করে।ফুড প্রসেসিং, সিমেন্ট, ফার্নিচার ও পোশাক প্রধান শিল্প। কৃষির মধ্যে কলা, নারিকেল, মিষ্টি আলু, মসলা, মাছ ও গবাদিপশু উল্লেখযোগ্য। রপ্তানিযোগ্য দ্রব্যের মধ্যে, কলা, অ্যারারুট মাড়, টেনিস র‌্যাকেট, ড্যাশেন, ইডোস প্রভৃতি প্রধান রপ্তানিদ্রব্য। পশ্চিম গোলার্ধের প্রাচীনতম বোটানিক গার্ডেন এখানে অবস্থিত। এটি ১৭৬৫ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠা করা হয়। এখানে রয়েছে অপূর্ব সুন্দর সাদা, কালো ও সোনালী বালির সৈকত।


মেক্সিকো (Mexico) : ইতিহাস ও নামকরণ

নিকারাগুয়া (Nicaragua) : ইতিহাস ও নামকরণ

পানামা (Panama) : ইতিহাস ও নামকরণ

সেন্ট লুসিয়া (Saint Lucia) : ইতিহাস ও নামকরণ

সেন্ট কিটস এন্ড নেভিস (Saint Kitts and Nevis) : ইতিহাস ও নামকরণ

সেইন্ট ভিনসেন্ট এন্ড দা গ্রেনাডাইনস (Saint Vincent and the Grenadines) : ইতিহাস ও নামকরণ

সূত্র:  কীভাবে হলো দেশের নাম, ড. মোহাম্মদ আমীন, পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা।

All Link

সাধারণ জ্ঞান সমগ্র

Knowledge Link

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

আফ্রিকা মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

এশিয়া মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

error: Content is protected !!