সেহরি সাহরি ও সেহরা : সেহরি অর্থ আরবি ভাষায় জাদু কি না: আরবি সেহরি সাহরি

সেহরি সাহরি সেহরা : সেহরি অর্থ আরবি ভাষায় জাদু কি না: আরবি সেহরি সাহরি

ড. মোহাম্মদ আমীন

 

 সেহরি সেহরা

সেহরি: সেহরি কোনো আরবি শব্দ নয়; k আরবি উৎসের বাংলা শব্দ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সেহরি অর্থ— (বিশেষ্যে) রমজান মাসে উপবাসব্রত পালনের উদ্দেশ্যে সূর্যোদয়ের পূর্বে গৃহীত আহার্য। এই অভিধানে সাহরী সাহরি বা সেহরী বানানের কোনো শব্দ নেই। প্রসঙ্গত, বিদেশি উৎসের বাংলা শব্দে সাধারণত ঈ-কার হয় না। তাই বানানে ই-কার অপরিহার্য।

সেহরা: সেহরা হিন্দি উৎসের শব্দ। (বিশেষ্যে) শব্দটির অর্থ— বিয়ের আসরে বরের পরিধেয় ফুল জরি প্রভৃতির তৈরি টোপর, টোপরবিশেষ।

সেহরি সাহরি: সেহরি অর্থ জাদু কি না

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, আরবি উৎসের সেহরি অর্থ— (বিশেষ্যে) রমজান মাসে উপবাসব্রত পালনের উদ্দেশ্যে সূর্যোদয়ের পূর্বে গৃহীত আহার্য। সুতরাং, বাংলায় ব্যবহৃত সেহরি কোনো আরবি শব্দ নয়; বরং আরবি উৎসের বাংলা (পারিভাষিক) শব্দ।

অনেকে বলেন, ‘সেহেরি’ অর্থ না কি যাদু। একথা সঠিক নয়। আরবিতে সাহরুন বা সিহরুন উভয় শব্দের অর্থ— জাদু। যেমন:

আরবি অভিধানে লেখা হয়েছে— سحَرَ يَسحَر ، سَحْرًا وسِحْرًا ، فهو ساحِر:، والمفعول مَسْحور ’’

আর ‘আস সাহারু’ অর্থ: শেষ রাত— ফজরের পূর্ব মূহুর্ত।

السَّحَرُ :آخرُ الليل قبيل الفجر

অতএব,সেহেরিঅর্থ— ‘জাদুবলা আরবি প্রামাণ্য অভিধানমতে সংগত নয়। ভোর রাতের খাবার অর্থে— ‘সাহরিশব্দটি শুদ্ধ নয়। বরং সেহরি শব্দটি অধিকতর সংগত।

হাদিসে ‘সাহরি’ শব্দের অর্থ— আমার বক্ষ, আমার সিনা। এই প্রসঙ্গে নিম্নোক্ত হাদিসটি লক্ষণীয়— আয়িশা (রা.) থেকে বর্ণিত, তিনি প্রায়ই বলতেন—

تُوُفِّيَ فِيْ بَيْتِيْ وَفِيْ يَوْمِيْ وَبَيْنَ سَحْرِيْ وَنَحْرِيْ

অর্থাৎ, “আমার প্রতি আল্লাহর এটা নেয়ামত যে, আমার ঘরে, আমার পালার দিন এবং আমার গণ্ড ও সিনার মাঝে রসূলুল্লাহর (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর ইন্তেকাল হয়।” [সহিহ বুখারি, হা/ ৪৪৪৯]

সূত্র ও সৌজন্যে: Abdullahil Hadi, Studied Al Hadith & Islamic Studies at Islamic University of Madinah, ‍Saudi Arabia.

Leave a Comment