সোয়তা ও খাইবার

Phoni Bhuson Doffo

 

আমি জানি সোয়াত পাকিস্তানের একটি নদীর নাম, একটি জেলার নাম, সোয়াতের আরো অনেক অর্থ আছে। তারপরও সোয়াত বলতেই আমার চোখে ভেসে উঠে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরুর আগেই চট্টগ্রাম বন্দরে নোঙর করা পাকিস্তানের অস্ত্রবাহী জাহাজের ছবি। যদিও সেই জাহাজের ছবি আমি কোথাও কোনোদিন দেখিনি। আর খাইবার, খাইবার পাখতুনখোয়াকেও পাকিস্তানের এক অন্যতম প্রদেশ হিসেবেই জানি। এর বর্ণনা পড়েছি বিভিন্ন জনের লেখা ভ্রমণ কহিনিতে।

আমার বড় মেয়ে অর্থী এবার মেট্রিক পরীক্ষা দিচ্ছে। প্রথম পরীক্ষা, তাই আমিও অন্যসব অভিভাবকদের মতো পরীক্ষা শেষ হওয়ার অনেক আগেই হলের গেটের দিকে নজর রেখে অধীর আগ্রহে দাঁড়িয়ে আছি— মেয়ে কখন বের হবে? অবশেষে পরীক্ষা শেষের ঘণ্টা শুনতে পেলাম, ভীড় ঠেলে গেটের আরো কাছে এগিয়ে গেলাম। দেখি বন্ধুদের সাথে বেশ হাসি খুশি মেয়ে আমার বের হয়ে আসছে। বুঝতে অসুবিধা হলো না সবারই পরীক্ষা ভাল হয়েছে। তারপরও জিজ্ঞাস করলাম- পরীক্ষা কেমন হলো বাবা?

– ভালো, প্রশ্ন তো অনেক সহজ, কমনও পড়েছে।

বললাম, ভালো হলেই ভালো। ওর সাথে আরো দুই বান্ধবী। আধাকেজি বরই কিনে ওদের হাতে দিয়ে বললাম, দেখি, বাবা প্রশ্নটা। খুলে দেখি শুরুতেই বাম পাশে লেখা ‘সোয়াত’। কল্পনার চোখে সেই জাহাজের ছবিটা ভেসে উঠলো।

জিজ্ঞাস করলাম, সোয়াত মানে কী? মেয়ে, মেয়ের বন্ধবী অকপটে স্বীকার করল জানে না। মেয়ে জিজ্ঞাস করল- বাবা সোয়াত মানে আসলে কী?

আমি নদীর নাম বলতে পারতাম, বলতে পারতাম কোনো দেশের জেলার নাম। বলি নি। আমি চোয়াল শক্ত করে উচ্চারণ করলাম- সোয়াত পাকিস্তানি এক জাহাজের নাম। যে জাহাজে অস্ত্র ভরে এনেছিল বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়। এমন একটা শত্রু জাহাজের নামে তোমাদের প্রশ্ন পত্রের নাম দিল কেন?

আবার নৈর্ব্যক্তিক প্রশ্নেও দেখি ‘খাইবার’, কেন? আমাদের দেশে কি নদীর সুন্দর নাম নেই? সুন্দর কোনো জেলার নাম নেই? প্রশ্নগুলো আমি মেয়েদের করিনি। কিন্তু মেয়েও আমার মতোই বাতাসে উত্তর দিল- কি জানি বাবা, জানি না কেন করল?


All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

error: Content is protected !!