স্ত স্থ : মুখস্থ, কিন্তু অভ্যস্ত কেন

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/স্ত-স্থ-মুখস্থ-কিন্তু-অভ্/
যে সকল শব্দের শেষে ‘দন্ত্য-স’ আছে সে সকল শব্দের শেষে ‘ত’ কিংবা সংস্কৃত ‘ক্ত’ প্রত্যয়যুক্ত করা হলে শব্দের শেষে ‘স্ত’ হবে এবং শব্দটি বিশেষণে পরিণত হয়। যেমন: বিন্যাস- বিন্যস্ত, আশ্বাস- আশ্বস্ত, সন্ত্রাস- সন্ত্রস্ত ইত্যাদি।
শব্দের অর্থ ‘যে বা যে স্থানে’ প্রকাশ করলে শব্দটির সঙ্গে ‘স্থ’ যুক্ত হবে।
যেমন: গ্রহস্থ, কণ্ঠস্থ ।
কোন শব্দে ‘স্ত’ বা ‘স্থ’ বসানো নিয়ে ঝামেলায় পড়লে প্রথমে শব্দটি হতে ‘স্থ’ বাদ দিয়ে দিন। এরপর অবশিষ্ট শব্দাংশ অর্থবোধক হলে নিশ্চিত ‘স্থ’ বসানো যাবে, অন্যথায় ‘স্ত’
যেমন: অধীনস্থ, অন্তঃস্থ, নিকটস্থ, পকেটস্থ, দ্বারস্থ, পরিবারস্থ, কণ্ঠস্থ, ভূগর্ভস্থ, মনস্থ, মুখস্থ, সভাস্থ, সমাধিস্থ, মনস্থ ইত্যাদি শব্দগুলো হতে ‘স্থ’ বাদ দিলেও প্রত্যেকটি শব্দ অর্থবোধক থাকে।
অভ্যস্ত, অস্ত, আশ্বস্ত, নিরস্ত, ন্যস্ত, পরাস্ত, পর্যুদস্ত, প্রশস্ত শব্দগুলো হতে ‘স্ত’ বাদ দিলে শব্দগুলো আর অর্থবোধক থাকে না।
 স্ত,স্থ
‘স্থ’, ‘অবস্থিত’ অর্থে বিশেষ্যের পরে যুক্তভাবে বসে। যেমন― মুখস্থ, কণ্ঠস্থ, যন্ত্রস্থ ইত্যাদি। খেয়াল করলে দেখা যায়, ‘স্থ’ সাধারণত একটি পূর্ণাঙ্গ শব্দের সঙ্গে বসে। অর্থাৎ ‘স্থ’ বাদ দিলে একটি পূর্ণাঙ্গ শব্দ (বিশেষ্য) পাওয়া যায়। অন্যদিকে ‘স্ত’ ব্যবহৃত হয় শব্দে passive রূপে। যেমন― অভ্যাস> অভ্যস্থ; বিন্যাস>বিন্যস্ত ইত্যাদি। শব্দ থেকে স্ত বাদ দিলে অবশিষ্ট অংশের কোনো অর্থ থাকে না।
মুখস্থ,অভ্যস্ত এ ধরনের শব্দের শেষে স্ত না কি স্থ হবে
একটি সহজ নিয়ম মনে রাখলে এ ধরনের বানান নিয়ে দ্বিধায় পড়তে হবে না।
স্ত/স্থ যুক্ত শব্দ থেকে স্ত/স্থ বাদ দেওয়ার পরেও শব্দটি যদি অর্থবোধক হয় তাহলে শেষে স্থ হবে। যেমন: মুখস্থ, ঢাকাস্থ, গৃহস্থ, ঠোঁটস্থ, মধ্যস্থ, তটস্থ, নিকটস্থ, গ্রন্থস্থ, মনস্থ, পদস্থ, যন্ত্রস্থ, দ্বারস্থ, ভূগর্ভস্থ, ধ্যানস্থ, অন্তঃস্থ, সুস্থ, আত্মস্থ, অভ্যন্তরস্থ ইত্যাদি।
ব্যতিক্রম: দুঃস্থ, স্বাস্থ্য, প্রস্থ।
আর যদি শব্দাংশটি কোনো অর্থ প্রকাশ না করে তাহলে স্ত হবে। যেমন: হস্ত, ব্যস্ত, অস্ত, আস্ত, ত্রস্ত, মস্ত, সন্ত্রস্ত, অভ্যস্ত, আশ্বস্ত, পরাস্ত, বিন্যস্ত, ব্যতিব্যস্ত:  অভাবগ্রস্ত, নেশাগ্রস্ত ইত্যাদি।
সমস্ত, বিশ্বস্তসহ কিছু ব্যতিক্রম আছে।
সূত্র: ড. মোহাম্মদ আমীন, ব্যাবহারিক প্রমিত বাংলা বানান সমগ্র, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
error: Content is protected !!