স্মর্ণা স্মর্না স্মার্ণা ও পানতুয়া

ড. মোহাম্মদ আমীন

স্মর্ণা স্মর্না স্মার্ণা ও পানতুয়া

স্মর্ণা ( Smyrna) প্রাচীন গ্রিক সাম্রাজ্যের একটি গুরুত্বপূর্ণ শহর। অবস্থানগত কারণে শহরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।আনাতোলিয়ার (Anatolia)

তৈমুর লং

এজিয়ান ( Aegean) উপকূলের এমন একটি কৌশলগত স্থানে শহরটির অবস্থান ছিল যা এশিয়া ও ইউরোপ উভয় মহাদেশের যোগাযোগ ব্যবস্থার কেন্দ্রবিন্দু ছিল। সেকালে সংশ্লিষ্ট রাষ্ট্রের প্রতিরক্ষা এবং প্রসারের ক্ষেত্রে স্মর্ণার ভূমিকার কোনো বিকল্প ছিল না। তাই ‍বৃহৎ শক্তিসমূহ সর্বদা শহরটি দখলে নিতে প্রাণপণ চেষ্টা করত। স্মর্ণা বর্তমানে  তুরস্কে অবস্থিত। এর আধুনিক নাম ইজমির ( Izmir)। বিদেশি শব্দ ণত্ব বিধি প্রযোজ্য নয়। সে  হিসেবে স্মর্ণা বানান হয়  স্মর্না। কিন্তু নজরুল লিখেছেন স্মার্ণা:

তলওয়ারে তেজ নাই! তুচ্ছ স্মার্ণা
ঐ কাঁপে থর থর মদিনার দ্বার না।
সূত্র: আনোয়ার: ১৪-১৫; অগ্নি-বীণা, কাজী নজরুল ইসলাম।
১৪০২ খ্রিষ্টাব্দে তৈমুর লং শহরটি দখল করে নেন এবং অধিকাংশ অধিবাসীকে হত্যা করেন। স্মর্ণা প্রায় ধ্বংস হয়ে যায়।  তবে ১৪২৫ খিষ্টাব্দে এটি অটোমান ( Ottoman) সাম্রাজ্যের দখলে চলে যায়।

পানতুয়া শব্দের ইতিহাস 

পানতুয়া অর্থ— (বিশেষ্যে) তেল বা ঘিয়ে ভাজা রসগোল্লাজাতীয় ছানার তৈরি মিঠাইবিশেষ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে পানতুয়াকে বাংলা নির্দেশ করা হয়েছে। তবে এর উৎস হিন্দি। পান< পানি= চিনির রস। তবা থেকে তুয়া। যার অর্থ তলা। সুতরাং, যা রসে ভিজে টসটসে হয়ে রসের নিচে পড়ে থাকে, তাই পানতুয়া।
——————
শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com
error: Content is protected !!