স্লোভেনিয়া (Slovenia) : ইতিহাস ও নামকরণ

কীভাবে হলো দেশের নাম (ইউরোপ)

ড. মোহাম্মদ আমীন

স্লোভেনিয়া (Slovenia)

শোলভেন ও অন্যান্য দক্ষিণ শ্ল্যাভিক ভাষায় শ্লোভেনিয়া শব্দের অর্থ ল্যান্ড অব দ্যা শ্লাভস। প্রাচীন স্লাভিক পদ স্লভো (Slovo) এর অর্থ শব্দ বা কথা বা বাণী (word)। যে সকল লোক স্লাভিক ভাষায় কথা বলতে পারত, বা যাদের কথা স্লাভিকভাষীরা বুঝত বা

প্রকাশক: পুথিনিলয়।

যাদের স্লাভিকদের বোধগম্য ভাষা ছিল তাদের বলা হতো স্লভো। আশ্চর্যের কথা হচ্ছে,  স্লোভেনার অন্যান্য স্লাভিকের ন্যায় জার্মান লোকদের নির্দেশ করার জন্য প্রায়শ নেমসি (Nemci) শব্দটি ব্যবহার করত। নেমসি শব্দের অর্থ হচ্ছে নিরববেশী বা এমন মানুষ যে নীরব থাকে (The mute ones) বা যাদের কথা স্লাভিকদের বোধগম্য নয়। এর অন্তর্নিহিত অর্থ হচ্ছে তারা স্লাভিকদের মতো একই ভাষায় বা স্লাভিকদের বোধগম্য ভাষায় কথা বলতে পারে না। অর্থাৎ তারা স্লাভিক ভাষায় কথা বলতে পারে না। নেমসি কোনো অপমানজনক শব্দ ছিল না। এখনও নেমসি জার্মানির দাপ্তরিক শব্দ।  স্লোভেনিয়ার ম্যাপ দেখতে রেগে দৌঁড়ে যাওয়া মোরগের মতো।

স্লোভেনিয়ার মোট আয়তন ২০,২৭৩ বর্গকিলোমিটার বা ৭,৮২৭ বর্গমাইল। মোট আয়তনের ০.৭% জলীয় অংশ। ২০১৪ খ্রিষ্টাব্দের হিসাবমতে, স্লোভেনিয়ার আয়তন ২০,৬১,০৮৫ এবং প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ১০১। আয়তন বিবেচনায় স্লোভেনিয়া পৃথিবীর ১৫৪-তম এবং জনসংখ্যা বিবেচনায় ১৪৪-তম বৃহত্তম দেশ। কিন্তু জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় এটি পৃথিবীর ১০৬-তম জনবহুল দেশ।  স্লোভেনিয়া, ইতালিয়ান ও হাঙ্গারিয়ান এ দেশের দাপ্তরিক ভাষা। লিউব্লিয়ানা  দেশটির রাজধানী ও বৃহত্তম শহর । এ দেশের অধিবাসীরা সরকারিভাবে স্লোভেন নামে পরিচিত।

১৯১৮ খ্রিষ্টাব্দের ২৯ অক্টোবর স্টেটস অব স্লোভেনস, ক্রোয়েটস ও সার্বস স্বাধীন হয়। ১৯১৮ খ্রিষ্টাব্দের ৪ ডিসেম্বর কিংডম অব সার্বস, ক্রোয়েটস ও স্লোভেনস যুগোশ্লাভিয়া রাজতন্ত্রে অন্তর্ভুক্ত হয়। ১৯৫৪ খ্রিষ্টাব্দের ২৯ নভেম্বর যুগোশ্লাভিয়া প্রজাতন্ত্রে পরিণত

প্রকাশক: পুথিনিলয়।

হয়। ১৯৯১ খ্রিষ্টাব্দের ২৫ জুন স্লোভেনিয়া যুগোশ্লাভিয়া হতে স্বাধীনতা লাভ করে।

২০১৫ খ্রিষ্টাব্দের হিসাবমতে স্লোভেনিয়ার জিডিপি (পিপিপি) ৬৩.৬০২ বিলিয়ন ইউএস ডলার এবং সে হিসাবে মাথাপিছু আয় ৩০,৮২৪ ইউএস ডলার। অন্যদিকে, জিডিপি (নমিনাল) ৪২.৭৩৬ বিলিয়ন ইউএস ডলার এবং মাথাপিছু আয় ২০,৭১২ ইউএস ডলার। মুদ্রার নাম ইউরো। মাথাপিছু আয় বিবেচনায় স্লোভেনিয়া পৃথিবীর ৩৮-তম ধনী দেশ।

স্লোভেনিয়া ছিল প্রাক্তন যুগোশ্লাভিয়ার একটি প্রদেশ। ১৯৯১ খ্রিষ্টাব্দের ২৫ জুন স্লোভেনিয়া প্রাক্তন যুগোশ্লাভিয়া হতে স্বাধীনতা লাভ করে। যুগোশ্লাভিয়াকে ভেঙে ছয়টি রাষ্ট্র করা হয়। রাষ্ট্রগুলো হচ্ছে : বসনিয়া ও হার্জেগোভিনা, ক্রোয়েশিয়া, মেসেডোনিয়া, মন্টেনেগ্রো, স্লোভেনিয়া এবং সার্বিয়া রাষ্ট্র গঠন করা হয়। ১৯৯১ খ্রিষ্টাব্দের ২৫ জুন স্লোভেনিয়ার বর্তমান পতাকা গ্রহণ করা হয়।

স্লোভেনিয়ায় ১০,০০০ গুহা রয়েছে। তন্মধ্যে পস্তোজানা গুহার দৈর্ঘ্য ২০ কিলোমিটার। গভীর অন্ধকারে আচ্ছন্ন এ গুহা। স্লোভেনিয়া যেন মদের রাজ্য। প্রতি ৭০ জনের লোকের একজনের রয়েছে দ্রাক্ষা ক্ষেত। দ্রাক্ষাক্ষেতের আয়তন ২১৬ বর্গমাইলেরও বেশি। এখানে উৎপাদিত আঙুর হতে মদ্য উৎপাদন করা হয়। দেশের রাজধানীর নাম লুবিয়ানা (Ljubljana) এর অর্থ ভালবাসার একজন। স্লোভেনিয়ার জঙ্গলে এখন ৪০০ বাদামি ভল্লুক রয়েছে। ব্লেড দ্বীপে বিবাহ করলে বরকে কাধে করে কনেকে ৯৯ ধাপ নিয়ে যেতে হয়। এটাই এখানকার রেওয়াজ।

গর্বে সর্বোচ্চশৃঙ্গ এভারেস্ট বিজয়ী প্রথম যুগল স্লোভেনিয়ার। প্রায় ৪০০ বছরের পুরানো পৃথিবীর প্রাচীনতম দ্রাক্ষালতা  মেরিবোরে

প্রকাশক: পুথিনিলয়।

পাওয়া গিয়েছে। সাভা স্লোভেনিয়ার দীর্ঘতম নদী। ২,৮৬৪ মিটার উঁচু ত্রিগলাভ স্লোভেনিয়ার দীর্ঘতম শৃঙ্গ অ্যাড্রিয়াটিক সাগর নিম্নতম বিন্দু। ত্রিগলাভ ন্যাশনাল পার্ক পৃথিবীর প্রাচীনতম ন্যাশনাল পার্কের অন্যতম একটি। মোট তটরেখার দৈঘ্য ৬৪ কিলোমিটার হলেও এর সৌন্দর্য্য পৃথিবীর শ্রেষ্ঠতম তটরেখাকেও হার মানায়। স্লোভেনিয়ার লাফাতে খুব পছন্দ করে। পৃথিবীর দীর্ঘত স্কি-জাম্প স্লোভেনিয়ায় অবস্থিত। দেশের মোট আয়তনের ৫০-৬০%  জঙ্গলাবৃত। বাকি অংশ উর্বর উপত্যাকা।

ভাড়া দিলে যে কেউ স্লোভেনিয়ার রাজধানী লুইবিয়ানায় অবস্থিত হোটেল সেলিকার প্রিজন সেলে থাকতে পারেন। ড্রাগন স্লোভেনিয়ার দাপ্তরিক প্রতীক। স্লোভেনিয়ার ২ মিলিয়ন অধিবাসী ৩২টি আঞ্চলিক ভাষায় কথা বলে।


রাশিয়া (Russia) : ইতিহাস ও নামকরণ

সান ম্যারিনো (San Marino) : ইতিহাস ও নামকরণ

সার্বিয়া (Serbia) : ইতিহাস ও নামকরণ

স্লোভাকিয়া (Slovakia) : ইতিহাস ও নামকরণ

সূত্র:  কীভাবে হলো দেশের নাম, ড. মোহাম্মদ আমীন, পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা।

All Link

সাধারণ জ্ঞান সমগ্র

Knowledge Link

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

 

error: Content is protected !!