Warning: Constant DISALLOW_FILE_MODS already defined in /home/draminb1/public_html/wp-config.php on line 102

Warning: Constant DISALLOW_FILE_EDIT already defined in /home/draminb1/public_html/wp-config.php on line 103
হতে বনাম থেকে – Dr. Mohammed Amin

হতে বনাম থেকে

ড. মোহাম্মদ আমীন

বাক্যে  অব্যয় হিসেবে ব্যবহৃত অপাদান কারকে পঞ্চমী বিভক্তি প্রাকৃত ‘হতে’ শব্দের অর্থ থেকে, অবধি, ফলে, দ্বারা ইত্যাদি।অন্যদিকে, বাক্যে অব্যয় হিসেবে ব্যবহৃত বাংলা থেকে’ শব্দের অর্থ হতে অপেক্ষা, চেয়ে ইত্যাদি। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে থেকে’ শব্দের আর একটি পৃথক ভুক্তি রয়েছে। ওই ভুক্তিমতে, ‘থেকে’ হচ্ছে ‘থাকিয়া’ শব্দের কথ্য বা চলিত রূপ। তবে ক্রিয়াবিশেষেণ হিসেবে ব্যবহৃত ‘থেকে থেকে’ কথার অর্থ মাঝেমধ্যে, কিছুক্ষণ পরপর ইত্যাদি।অভিধার্থ বিশ্লেষণ করলে দেখা যায়, হতে শব্দের চেয়ে থেকে শব্দের প্রায়োগিক পরিধি বিস্তৃত।  ইংরেজির from, by, for ইত্যাদি শব্দের বাংলা অর্থ প্রকাশে থেকে ও হতে অভিন্নার্থে নির্বচারে ব্যবহার করা যায়। অর্থাৎ এসব অর্থ প্রকাশে ‘থেকে’ ও ‘হতে’ সমার্থক।  তবে অন্যান্য অনেক অর্থে শব্দদুটোর ভিন্ন ব্যবহার রয়েছে। যেমন : থেকে থেকে আগুন জ্বলে উঠছিল।

অভিধার্থ বিবেচনায় শব্দ দুটি কিছু কিছু ক্ষেত্রে অভিন্ন। যেমন:  (১)  কোথা থেকে আসা হচ্ছে। (২) কোথা হতে আসা হচ্ছে। এখানে বাক্যদুটোয় থেকেহতে অভিন্ন অর্থ নির্দেশ করছে। (৩) সেদিন থেকে কেন মা আর দিদিরে না ডাক, (৪) সেদিন হতে কেন মা আর দিদিরে না ডাক। ৩ ও ৪ নম্বর বাক্যেও থেকেহতে একই অর্থে ব্যবহৃহত হয়েছে। হতেথেকে শব্দের আর একটি বহুল প্রয়োগ  হলো উৎস, ইংরেজি from। যেমন : (৫) কী থেকে এসব উৎপন্ন হয়। (৬)  কী হতে এসব উৎপন্ন হয়।

এবার থেকে হতে শব্দের কয়েকটি ভিন্নার্থ প্রয়োগ দেখা যাক।   হতে শব্দটির একটি অর্থ কিছু হওয়া, ইংরেজি being। যেমন: (৭) তুমি কী হতে চাও? (৮) আমি শিক্ষক হতে চাই। এখানে ‘হতে’ শব্দটি সমার্থক হিসেবে ব্যবহার করা যায় না। থেকে শব্দের আর একটি পৃথক অর্থ— থাকা, অবস্থান করা; ইংরেজি stay। যেমন: (৯)  অন্তত আজকের রাতটা থেকে যাও। এরূপ অর্থ পেতে হলে ‘থেকে’ শব্দের স্থলে হতে ব্যবহার করা যাবে না। থেকে শব্দের আর একটি ভিন্ন অর্থ হলো— তুলনা বা তুল্যতা। যেমন :  তুমি তার থেকে বয়সে বড়ো।


All Link