হাওলাদার, হবিষ্য হবিষ্যান্ন হবিষ্যাশী হবিষ্যি, হরিদ্বার, হরকরা, বাসি বনাম বাসী

 
ড. মোহাম্মদ আমীন
এই পেজের সংযোগ: https://draminbd.com/হাওলাদার-হবিষ্য-হবিষ্যা/
 
হাওলা হাওলাজমি এবং হাওলাদার 
আরবি ‘হাওলা’ ও ফারসি ‘-দার’ মিলে হাওলাদার।  হাওলা অর্থ— জিম্মা, তত্ত্বাবধান, খবরদারি। এখানে -দার অর্থ স্বত্বাধিকারী, যুক্ত। সুতরাং, হাওলাদার কথার শাব্দিক অর্থ— জিম্মা বা তত্ত্বাবধানের জন্য প্রদেয় বা প্রাপ্ত বা অর্জিত জমির স্বত্ত্বাধিকারী, ভোক্তা, অনুরূপ জমির সঙ্গে যুক্ত। 
হাওলাজমির মালিককে বলা হতো হাওলাদার। আরবি হাওলা ও ফারসি জমি হতে উদ্ভূত হাওলাজমি অর্থ— অষ্টাদশ শতকে প্রচলিত আইনের অধীনে বিশেষ শর্তে বিলি করা বা নিষ্কর জমি।
হাওলাদার একটি পদবিও। হওলাজমির মালিক বা ভোক্তা হতে হাওলাদার পদবির উদ্ভব। এই অধিকার ছিল বংশানুক্রমিক। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, হাওলাদার অর্থ— হাওলা জমির মালিক বা ভোক্তা, পদবিবিশেষ। বর্তমানে কারো নামের পেছনে হাওলাদার থাকলে ধরে নেওয়া যায়, তাদের কোনো এক পূর্বপুরুষ কোনো একসময় হাওলাজমির স্বত্বাধিকারী ছিলেন।
https://draminbd.com/হাওলাদার-হবিষ্য-হবিষ্যা/
 
হবিষ্য হবিষ্যান্ন হবিষ্যাশী হবিষ্যি
সংস্কৃত হবিষ্য (হবিস্‌+য) অর্থ—  (বিশেষ্যে) আমিষবর্জিত ঘৃতপক্ব আতপ চাল; আমিষ নেই, কিন্তু ঘি দিয়ে রান্না করা এমন আতপ চালের ভাত। হবিষ্যান্ন ও হবিষ্য সমার্থক। হবিষ্য  ভোজনকারীকে বলা হয় হবিষ্যাশী (হবিষ্য+√অশ্‌+ইন্)। এটি বিশেষণ। হবিষ্যি হলো হবিশ্য শব্দের কথ্য রূপ।
 
হয়কে নয় করা
যা ঘটে বা সংঘটিত হয় তাকে ঘটেনি বলে প্রতিপন্ন করা; সত্যকে মিথ্যারূপে প্রতিপন্ন করা।
হয় হয়: অতি আসন্ন।
 
হরকরা
ফারসি হরকার অর্থ বিশেষ্যে এক ডাকঘর থেকে অন্য ডাকঘরে টিঠিপত্রের থলি আনা-নেওয়া যার  পেশা।
 
হরিদ্বার
সংস্কৃত হরিদ্বার (হরি+দ্বার) বিশেষ্য হিসেবে বাক্যে ব্যবহৃত হয়। এটি হিমালয়ের পাদদেশে গঙ্গানদীর নদীর দক্ষিণ তীরে অবস্থিত তীর্থক্ষেত্রবিশেষ।
 
বাসি বনাম -বাসী
বাসি:  বাসি সংস্কৃত বাসিত থেকে উদ্ভুত বাসি অর্থ— (বিশেষণে) টাটকা নয় (বাসিভাত, বাসিতরকারি খেয়ে তার পেট খারাপ হয়ে গেছে।); আধোয়া (বাসি মুখ, বাসি মুখে কিছু খাওয়া ভালো নয়।); পুরানো (বাসি খবর, বাসি খবর আর কত পড়বে?)।
 
-বাসী:  -বাসী’ শব্দের দুটি পৃথকভুক্তি রয়েছে।  বানান একই হলেও দুটোর ব্যুৎপত্তি ও  অর্থ ভিন্ন।  সংস্কৃত বাসী (√বস্‌+ইন্) অর্থ — (বিশেষণে) বসবাস করছে এমন, বাসকারী।  যেমন—শহরবাসী, গ্রামবাসী, গৃহবাসী ইত্যাদি। এটি বস্‌ ধাতুযোগে গঠিত। অন্যদিকে, সংস্কৃত -বাসী (বাস+ইন) অর্থ— (বিশেষণে) বস্ত্রধারী (চীরবাসী)। 
 

 

error: Content is protected !!