হাতিয়ার ও হাতিয়া

ড. মোহাম্মদ আমীন

হাতিয়ার ও হাতিয়া

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত হেতি থেকে উদ্ভূত হাতিয়ার অর্থ— (বিশেষ্যে) হাতে বহনযোগ্য অস্ত্রশস্ত্র; হাতে বহন করা যায়

হাতিয়া

এমন সাঁড়াশি স্ক্রু ড্রাইভার হাতুড়ি প্রভৃতি উপকরণ। ইংরেজিতে যাকে বলা হয় tools। মাংস বা গাছ কিংবা অন্য বস্তু প্রভৃতি কাটার কাজে ব্যবহৃত দেশীয় দা-ছুরি-জাতীয় অস্ত্রশস্ত্রও হাতিয়ার। কোনো কার্য সম্পাদনের কৌশলকেও আলংকারিক অর্থে হাতিয়ার বলা হয়। যেমন: অধ্যবসায় আমারলক্ষ্যভেদের হাতিয়ার। নাগরিকবৃন্দের দেশপ্রেম জাতীয় উন্নয়নের অন্যতম হাতিয়ার।

অনেকে বলেন, হাতে বহনযোগ্য বলে নাম হাতিয়ার। তা যথার্থ নয়। হেতি অর্থ হাত নয়। এটি হি ধাতু থেকে উদ্ভূত। সংস্কৃত হেতি (√হি+তি) অর্থ— (বিশেষণে) ইতস্ততগামী এবং (বিশেষ্যে) সূর্যের তেজ, অগ্নিশিখা।
বাংলাদেশে একটি উপজেলা আছে। যার বর্তমান মানচিত্র দেখতে অনেকটা বিশেষ হাতিয়ার-এর মতো। উপজেলাটির নাম হাতিয়া। আমি ওই উপজেলার উপজেলা ম্যাজিস্ট্রেট থাকাকালীন তিলোত্তমা হাতিয়া: ইতিহাস ও ঐতিহ্য নামের একটি ইতিহাস-গ্রন্থ রচনা করেছিলাম। তবে হাতিয়া দ্বীপের নামকরণ হাতিয়ার থেকে হয়নি। নামকরণকালীন হাতিয়া দ্বীপের মানচিত্র হাতিয়ার-এর মতো ছিল না। হাতিয়া দ্বীপের নামকরণের কারণ অন্যবিধ।
———————
শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com
তিনে দুয়ে দশ: শেষ পর্ব ও সমগ্র শুবাচ লিংক
error: Content is protected !!