হেডম হেডাম হ্যাডম হ্যাডাম, রামরাজত্ব

ড. মোহাম্মদ আমীন
হেডম হেডাম হ্যাডম হ্যাডাম

‘হেডম’ সাঁওতালি বা মুন্ডারি উৎসের দেশি শব্দ। অর্থ (বিশেষ্যে) মুরোদ/মুরদ, সামর্থ্য, সক্ষমতা, যোগ্যতা, বাহাদুরি, পৌরষত্ব, বীরত্ব, তেজ, হিম্মত, দাপট। আদিবাসীরা বীরত্ব প্রকাশের

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

জন্য ‘হেডম’ শব্দটি প্রয়োগ করত (এক লালু মুন্ডার হেডমের কাছে সুন্দরবনের সব বাঘ নস্যি ছিল)। শব্দটির প্রয়োগের সেই ইতিবাচকতা এখন আর নেই।

‘হেডম’-এর এখন আগের সেই ‘হেডম’ নেই। ‘হেডম’ অধুনা ‘হেডম’ হারিয়ে হেডমহীনতা প্রকাশে ব্যঙ্গর্থে অধিক ব্যবহৃত হয়। সামর্থ্য বা ক্ষমতা কিংবা যোগ্যতা নেই, কিন্তু ভাব দেখায়— এমন কাউকে ব্যঙ্গ, উপহাস বা নেতিবাচকভাবে উপস্থাপন করার ক্ষেত্রেও শব্দটি ব্যবহৃত হয়।
  • মেজর জেনারেল ইব্রাহিম বললেন, আমেরিকাকে ধমক দেওয়ার হেডম নেই সরকারের ।
  • আমাদের গীতা ম্যাডাম বলতেন, নারীবাদ মানে হেডম দেখানো নয়।
  • ফকিন্নির পোলা হেডম দেখাতে আসে আমার কাছে।
  • হেডম ছাড়া মরদ/ হাজ ন-গরি আঁরা দিন বঁই থাকে ঘরত (ড. মোহাম্মদ আমীন, আমার বেড়া ঘেরা ঘর)।
‘হেডম’ আঞ্চলিক শব্দ। অঞ্চলেভেদে এর চারটি বানান দেখা যায়। যেমন: হেডম, হেডাম, হ্যাডম, হ্যাডাম। বৃহত্তর চট্টগ্রাম, বৃহত্তর নোয়াখালী ও বৃহত্তর কুমিল্লা-সহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে শব্দটির প্রয়োগ দেখা যায়।

রামরাজত্ব 

‘রামরাজত্ব’একটি দ্বন্দ্বার্থক বা বিপরীত অর্থদ্যোতক শব্দ। যেসব শব্দের অর্থ একই সঙ্গে ইতিবাচক ও নেতিবাচক কিংবা বিপরীত অর্থও ধারণ করে তাদের দ্বন্দ্বার্থক বা বিপরীত অর্থদ্যোতক শব্দ বলে। যেমন: অপরূপ। এর অর্থ অতি সুন্দর এবং অতি কুৎসিত। অনুরূপ, অগণ্য, দারুণ, পর্যাপ্ত, ফাজিল।
রাম হলেন হিন্দু দেবতা বিষ্ণুর সপ্তম অবতার। হিন্দু ধর্মগ্রন্থসমূহে তাঁকে অযোধ্যার রাজা বলা হয়েছে। রাম সূর্যবংশে (ইক্ষ্বাকুবংশ; পরবর্তীকালে রাজা রঘুর নামানুসারে রঘু বংশ) জন্মগ্রহণ করেছিলেন। একদল বলে, রামের শাসন ছিল সুখ ও শান্তিতে পূর্ণ। আরেক দল বলে, সুখ-শান্তি ছিল রাম ও তাঁর অনুগতদের জন্য, বিরোধীদের জন্য নয়। বিরোধীদের মতে, রামের শাসন ছিল স্বেচ্ছাচারের শাসন।
‘রাম’ ও ‘রাজত্ব’ মিলে রামরাজত্ব (রাম+রাজত্ব)। এর শাব্দিক অর্থ রামের রাজত্ব। বাংলা একাডমি আধুনিক বাংলা অভিধানমতে, তৎসম ‘রামরাজত্ব’ অর্থ (বিশেষ্যে) ১. সুখ ও শান্তিপূর্ণ রাজত্ব। ২. (আল.) স্বেচ্ছাচারের রাজত্ব।
  • দেশ সুখ আর শান্তিতে ভরপুর, কোথাও কোনো অভাব নেই— এ যেন রামরাজত্ব। আহ্ কী শান্তি!
  • যার যেমন ইচ্ছে তেমন করছে; কোনো প্রতিকার নেই; অসহ্য এক রামরাজত্ব চলছে।
  • জিনিসপত্রের দাম বেড়ে আগুন, নিশ্বাসের মতো বিদ্যুৎ যায় আর আসে; রাস্তায় হাঁটা যায় না হকারের জ্বালায়; কী এক অসহনীয় রামরাজত্ব চলছে দেশে! হে রাম, কোথায় তোমার সেই ঐশ্বর্যভরা রামরাজত্ব থেকে এক চিলতে শান্তি ছুড়ে দাও-না!

সূত্র: পৌরাণিক শব্দের উৎস ও ক্রমবিবর্তন, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

#subach

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey