হেডা অণ্ড লিঙ্গ: অণ্ডকোষ লিঙ্গ ও জ্ঞানচর্চা

ড. মোহাম্মদ আমীন

হেডা অণ্ড লিঙ্গ: অণ্ডকোষ লিঙ্গ ও জ্ঞানচর্চা

এক দেশের গালি, আরেক দেশের বুলি। হেডা (Heda) একটি প্রাচীন শব্দ। এটি এমন একটি শব্দ যা পৃথিবীর প্রায় সকল প্রধান ভাষায় পাওয়া যায়। প্রাচীন যে কটি শব্দ এখনও অত্যন্ত জনপ্রিয় হিসেবে ব্যবহৃত হয় তন্মধ্যে হেডা অন্যতম। প্রাচীন তামিল ভাষায় শব্দটির অর্থ: পাল (গবাদি পশুর)। সংস্কৃত, প্রাকৃত বা দ্রাবিড় ভাষায় লেখা প্রাচীন শিলালিপি গ্রন্থে শব্দটির অর্থ দেখানো হয়েছে— এমন একজন ব্যক্তি যে গবাদি পশুর পাল নিয়ে তাদের বিক্রি করার জন্য ঘুরে বেড়ায়। ভালোবাসা, প্রেম, আনন্দ, স্নেহ, অনুরাগ প্রভৃতি হিসেবেও অধুনা শব্দটির প্রয়োগ দেখা যায়।

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

ইউরোপ আমেরিকায় Heda নামের অনেক মহিলা আছে। মেয়ে শিশুর নাম হিসেবে হেডা (Heda) বেশ জনপ্রিয়। যেমন: হেডা হপার (Hedda Hopper)। হেডা হপার (২রা মে ১৮৮৫— ১লা ফেব্রুয়ারি ১৯৬৬) ছিলেন একজন জনপ্রিয় মার্কিন কলামিস্ট, লেখিকা ও অভিনেত্রী। তাঁর আসল নাম এন্ডা ফারি। ‘হেডা হপার’ কথার ‘হেডা’ অর্থ: বন্ধুত্বপূর্ণ, প্রশান্তিদায়ক, ভাগ্যবান, উপযুক্ত, সক্রিয়। বালিকার নাম হিসেবে শব্দটির জার্মান বানান Hedda এবং হিব্রু বানান: Hedy। যেমন: Hedy Lamarr।
.
সাধারণভাবে হেডা কথাটি বাক্য, ভাষা ও উদ্দেশ্যভেদে— ভাগ্যবান, আধুনিক, আনন্দদায়ক, বন্ধুত্বপূর্ণ, স্বাভাবিক, অস্থির, উদার, উপযুক্ত, মনোযোগী, গুরুতর, সক্রিয়, রাগান্বিত, রাগ, ক্রোধ, অভিমান প্রভৃতি অর্থ প্রকাশে ব্যবহৃত হয়। রোমান্স (Romance) ভাষায় দৈহিক বা মানসিক অনুভূতি প্রকাশ করার জন্য হেডা (Heda) শব্দটি ব্যবহার করা হতো। এখনও অনেক ভাষায় এই অর্থে শব্দটির ব্যাপক ব্যবহার লক্ষণীয়।
প্রাচীন জার্মান, গ্রিক ও হিব্রু উদ্ভূত হেডা (heda) অর্থ যুদ্ধ, লড়াই, সংগ্রাম। কন্নড়-ইংরেজি অভিধানমতে, heda অর্থ: এর, তে, পেছনে। হেডা ( Heda) নামের একজন রাম ও রাবণের মধ্যকার যুদ্ধে অংশ নিয়েছিলেন। সুতরাং, পৌরাণিক চরিত্র হিসেবেও এর ব্যবহার রয়েছে। আই লাভ হেডা ( I Love Heda) নামের একটি লোগো রয়েছে। ভালোবাসার গভীরতা, কল্পনা সীমার বিস্তৃতি, কর্মক্ষেত্র বা স্কুলে আকর্ষণীয় উপস্থাপনা, প্রচারমূলক মগ, সংবাদপত্রের বিজ্ঞাপন, ব্যাজ, আমন্ত্রণ, ব্যানার এবং বিভিন্ন ফোল্ডারে এই লোগো ব্যবহৃত হয়। হেডা (Heda) নাম দিয়ে রয়েছে অসংখ্য প্রতিষ্ঠান।

বাংলায় শব্দটি অপশব্দ বা গালি হিসেবে ব্যবহৃত হয়। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় গালি বা বিরক্তি বা তুচ্ছার্থে হেডা শব্দের ব্যাপক ব্যবহার দেখা যায়। তখন এর অর্থ: যোনি। বন্ধুদের মধ্যে কৌতুক বা উপহাস কিংবা নৈকট্যিক বুলি হিসেবেও শব্দটির ব্যবহার দেখা যায়। তখন এটি গালি নয়, বন্ধত্বময় বুলি।
কোথাও যে ভালোবাসা, কোথাও সে চড়
কোথাও সে বিরক্তি, হতভাগা পর।
কোথাও যা চুমো আবার, কোথাও তা গুলি
এক দেশের গালি তো, আরেক দেশের বুলি

অণ্ডকোষ লিঙ্গ ও জ্ঞানচর্চা

অর্কিড একটি ফুল। এটি সৌন্দর্য, আনন্দ, পরিচর্যা, নান্দনিক রসবোধ এবং সাহিত্য-সংস্কৃতির প্রতীক হিসেবে বিবেচিত। অনেকের কাছে নামটি নিজেই একটি মাধুর্য। গ্রিক orchis থেকে অর্কিড শব্দের উদ্ভব। যার অর্থ অণ্ডকোষ (লিঙ্গমূল)। ১৮৪৪ খ্রিষ্টাব্দের শেষ দিকে অণ্ডকোষ বা অর্কিড ফুলের মর্যাদায় অধিষ্ঠিত হয়। গ্রিক ভাষার অর্কিড, মধ্যযুগে ইংরেজি ভাষায় বলকওয়ার্ট নামে পরিচিত ছিল। ইংরেজি bullocks থেকে শব্দটি এসেছে। এর অর্থ অণ্ডকোষ বা লিঙ্গমূল। আধুনিক ইংরেজি শব্দ balls এর প্রাচীন রূপ beallucas। এর অর্থও অণ্ডকোষ বা লিঙ্গ।
.
অ্যাভোকাডো বিশ্বব্যাপী পরিচিত একটি ফল। বাংলাদেশেও ফলটি পরিচিত। স্পেনিশ aquacate থেকে অষ্টাদশ শতকের প্রথম দিকে অ্যাভোকাডো শব্দের উদ্ভব। স্পেনিশরা, মেক্সিকান ahuakati থেকে শব্দটি গ্রহণ করে। এর অর্থও অণ্ডকোষ বা লিঙ্গ (penis)। ফলটি দেখতে অণ্ডকোষের মতো। তাই আজটেকরা এর নাম দেন ahuakati বা অণ্ডকোষ।
পেন্সিল (pencil) শব্দের প্রাচীন অর্থ উটের পশমে তৈরী নরম তুলি, যা দিয়ে শিল্পীরা ছবি আঁকেন। এর সঙ্গে ‘pen’ ও ‘penis’ শব্দের গঠনগত এবং অর্থগত মিল রয়েছে। ‘pencil’ কিন্তু ইংরেজি শব্দ নয়। চতুর্দশ শতকের প্রথম দিকে ফরাসি ‘pincel’ থেকে ইংরেজি ‘pencil’ শব্দের সৃষ্টি। ল্যাটিন penicillus থেকে pencil শব্দের উদ্ভব। এর প্রায়োগিক অর্থ রংতুলি বা পেনসিল হলেও প্রকৃত অর্থ penicillus। বাংলায় যার অর্থ, ক্ষুদে লেজ। স্মতর্ব্য, ল্যাটিন ভাষায় ‘ছোট লেজ’ মানে ‘শিশ্ন’ বা লিঙ্গ। কারণ শিশ্ন দেখতে ছোটো লেজের মতো। তাই অনেক পুরুষকে পরুষ বলে।
.
অতএব, জ্ঞানের বাহন পেনসিল শব্দের মুল অর্থ শিশ্ন বা লিঙ্গ। ইংরেজি ভাষার শব্দ penis এর বাংলা শিশ্ন বা লিঙ্গ। শব্দটিকে দুই ভাগ করলে হয় pen is । যার সোজা বাংলা, এটি একটি কলম এবং অন্তর্নিহিত অর্থ জ্ঞান, সৃষ্টির ধারক, জ্ঞানচর্চা, জ্ঞানের সাধনা প্রভৃতি। কারণ কলম ছাড়া জ্ঞানের সাধনা ও সৃষ্টির বিকাশ সম্ভব নয়, যেমন সম্ভব নয় লিঙ্গ ছাড়া। অতএব জ্ঞানসাধনার মৌলিক দণ্ড pencil/ pen শব্দের অন্তর্নিহিত অর্থও শিশ্ন, লিঙ্গ বা অণ্ডকোষ। ইংরেজি musk শব্দটি বাংলায় বহুল প্রচলিত কস্তুরী শব্দের তুল্য। musk সংস্কৃত ‘মুষ্ক’ শব্দের পরিবর্তিত রূপ। সংস্কৃতে মুষ্ক অর্থ অণ্ডকোষ বা লিঙ্গ। ইংরেজিতে pick শব্দের অর্থ ‘বাছাই’।বাছাই মানে চিন্তা ভাবনা করে গ্রহণ করা। তাই এর গুঢ়ার্থও জ্ঞানসাধনা। নরওয়েজিয়ান ভাষায় শব্দটির অর্থ ‘শিশ্ন’ বা লিঙ্গ। ইংরেজি fitter ফিটার শব্দের অর্থ এমন একজন দর্জি যিনি মাপানুযায়ী কাপড় কাটেন। কিন্তু নরওয়েজিয়ান ভাষায় ফিটার শব্দের অর্থ ‘নারীর যৌনাঙ্গ’।
.
যিশু খ্রিষ্টের কাছে যে তিন জ্ঞানী উপহার এনেছিলেন, তাদের মাগি রোমান বানান magi (ম্যাগি) বলা হয়। প্রাচীন পারসিক পুরোহিতমণ্ডলকেও মাগি বলা হতো। শব্দটির উৎসার্থ, সৃষ্টি তাড়নায় বিধৌত নান্দনিক পরিজ্ঞান। যার সাধারণ অর্থ শিশ্ন। বাংলায় মাগি শব্দের মূল অর্থ নারী কিন্তু এখন যৌনকর্মী।
.
সূত্র : বাংলা ভাষার মজা, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.।

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey