ভিআইপি কথার অর্থ

ড. মোহাম্মদ আমীন
ভিআইপি (VIP) শব্দের পূর্ণরূপ কী? প্রশ্ন করেছিলেন, গাছবাড়ীয়া নি. গৌ. উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী অমরনাথ ভট্টাচার্য।
স্যারের প্রশ্নের উত্তরে বলেছিলাম, “Very Impotent Person”.
সে অনেক দিন আগের কথা। তবে, এখনো মনে আছে। উত্তর শুনে অমরনাথ স্যার, চোখমুখ লাল করে আমার দিকে তাকিয়ে বাঘের মতো গর্জন করে আবার জানতে চেয়েছিলেন, পিচ্চি, কী বললি তুই?
আমি আগের মতো শব্দে, কিন্তু সংশিত গলায় বলেছিলাম, “Very Impotent Person”, স্যার।
কে বলেছে? স্যারের দ্বিতীয় প্রশ্ন।
বাবা, আমার সহজ-সত্য উত্তর।
‘বাবা’ শুনে অমরনাথ স্যারের চোখ মগডালে। তিনি নিশ্চিত, আমার বাবা অমন কথা বলতে পারেন না। আমি মিথ্যা বলেছি, নয়তো ভুল বলেছি। এরপর অমরনাথ স্যার, ক্লাসে আর কখনো এই প্রশ্নটি কাউকে করেননি। তখন বুঝতে পারিনি, কেন করেননি। তবে, স্যারের চোখমুখ দেখে বুঝেছিলাম, উত্তরটা তাঁর মনঃপুত হয়নি, কিন্তু উত্তরটা শুদ্ধ ছিল কি না, তাও বলেননি। অবশ্য আমার উচ্চারণের শুদ্ধতা নিয়ে আমার নিজেরই যথেষ্ট সন্দেহ ছিল এবং এখনো আছে। ‘ভাত খাব’ বাক্যটাকে উচ্চারণ করি, “বাত খাব”। ছেলেমেয়ে হেসে বলে, কাব্বি, ‘ভাত’ কিন্তু ‘বাত’ নয়।
আমার ডান পাশে বসা সহপাঠী রঞ্জন কানে কানে বলেছিল, আমীন, ভিআইপি মানে “Very Idiot Person”, তুমি ভুল বলেছ।
রঞ্জনের ব্যাখ্যা শুনে সংশয়টা আরো জোরালো হয়ে উঠেছিল। তাই মনে হলো, আমার উত্তরটা ভুল। এজন্যই স্যার বাঘের মতো গর্জন করেছেন, কিন্তু বাবা যে বললেন–মনে মনে ভাবতে থাকি অনুশোচনায়।
বাম পাশে বসা কাদের যখন বলল, ভিআইপি শব্দের পূর্ণরূপ, “Very Isolated Person”, ওই যে, অ্যাবনরমালগণ যেমন আইসোলেটেড থাকতে চান।” তখন সন্দেহটা আরো প্রবল হলো।
চুপে চুপে বলছি, ছাত্র হিসেবে আমি ছিলাম তৃতীয় স্তরের। কখনো ভালো ছাত্র ছিলাম না। কুমকুম স্যার ছাড়া সব শিক্ষক মনে করতেন, আমি বড়ো হয়ে বড়োজোর সদাগরি অফিসের পিয়ন হতে পারব। তারপরও নিজের উত্তর থেকে নড়িনি। Impotent বলেই তারা প্রতিবন্ধী এবং প্রতিবন্ধী বলেই সাধারণ ও স্বাভাবিক মানুষের মতো জীবনধারণ করতে পারে না। তাই আগেভাগে রাস্তা পরিষ্কার করে রাখতে হয়, তারা উলটো পথে চলে, তাদের জন্য ফেরিকেও থেমে থাকতে হয়।
রঞ্জন এখনো বলে, VIP কথার পূর্ণরূপ, Very Idiot Person, তা না হলে কি VIP- দের জন্য সাধারণ মানুষকে এত ভোগান্তিতে পড়তে হয়? বোকাদের জন্যই তো সাধারণ মানুষকে ভোগান্তিতে পড়তে হয়, না কি? তাই তো! তাহলে, কাদেরের কথাও সত্য। ভিআইপিগণ মানসিক রোগির মতো সর্বদা আইসোলেটেড থাকতে চায়।
একদিন দেখি চাকুরিসূত্রে আমার নামের সঙ্গেও ভিআইপি লেগে গেছে। হায়, হায়! আমি কী Impotent হয়ে গেলাম? না। তখন এর পূর্ণরূপ দিলাম, Very Important Person.
অধুনা, চারিদিকে লাখ লাখ ভিআইপি-মানুষ এবং হাজার হাজার গাড়ি-ভিআইপি দেখে মনে হয়, পুরো দেশটাই বুঝি ভিআইপি হয়ে যাবে। তাদের কাণ্ড দেখে মনে হয়, ভিআইপি অর্থ “Very Impotent Person”। ভিআইপি লাখ লাখ হলেও এরা প্রকারন্তরে সংখ্যালঘু। এদের আচরণ দয়া বা সহানুভূতির অধিকার রাখে না, করুণা আর ঘৃণাই এদের পাওনা।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Language
error: Content is protected !!