আম খেয়ে আমে ভুগছে আম

ড. মোহাম্মদ আমীন
আম খেয়ে আমে ভুগছে আম।
ওপরের বাক্যে বর্ণিত ‘আম’-এর অর্থ কী? এখানে তিনটি আম রয়েছে। তিনটি ‘আম’-এর অর্থ অভিন্ন ধরলে বাক্যটি হাস্যকর হয়ে যায়। কিন্তু বাক্যটি হাস্যকর নয়, এর সার্থক অর্থ রয়েছে। তাহলে ‘আম’ অর্থ কী? প্রশ্নটির উত্তর জানার আগে নিম্নের বাক্যগুলোর অর্থ জানার চেষ্টা করি।
১. আমের দেশে আমের দাম বেশি হয়।
২.আম সরকারে আম আজ গুরুত্বহীন।
৩. আম, আম খেয়ে আমে ভুগছে।
তার আগে বলে নিই— বাংলায় আম তিন প্রকার। প্রথমটি বাংলা আম, দ্বিতীয়টি আরবি আম এবং তৃতীয়টি সংস্কৃত আম। এবার দেখে নিই কোন আম কোনটি এবং তাদের অভ্যেস।
‘আম’ যখন সংস্কৃত ‘আম্র’ থেকে উদ্ভূত বাংলা শব্দ এবং বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত হয়, তখন ‘আম’ অর্থ —অম্র, আম্র, চূত, ফলের রাজা নামে পরিচিত ফলবিশেষ, mango প্রভৃতি। এটিই হচ্ছে, বাংলা আম। ১ নম্বর বাক্যের ‘আম’ বাংলা আম। সুতরাং, বাক্যটির অর্থ — ‘আম’ নামের ফলটি যেখানে বেশি জন্মায় সেখানে তার দাম বেশি হয়।
‘আম’ যখন আরবি এবং বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত হয় তখন এর অর্থ সাধারণ। যেমন : আমজনতা; যার অর্থ সাধারণ জনগণ। বিশেষণে আরবি ‘আম’-এর অর্থ সর্বসাধারণের। ২ নম্বর বাক্যের ‘আম’ হচ্ছে আরবি আম। অতএব বাক্যটির অর্থ — সাধারণের সরকারে আজ  সর্বসাধারণ গুরুত্বহীন। আরবি আমেই আমজনতার কাজকারবার। আমজনতা অর্থ সাধারণ জনগণ।
‘আম (√অম্‌+অ)’ যখন সংস্কৃত এবং বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত হয় তখন এর অর্থ উদরস্থ শ্লেষ্মা বা কফ, আমাশয়, অন্ত্রের রোগবিশেষ। বিশেষণে এর অর্থ কাঁচা, অপক্ব, অদগ্ধ, আপোড়া। ৩ নম্বর বাক্যের আম হচ্ছে আমাশয় বা সংস্কৃত আম। অতএব, বাক্যটির অর্থ— জনসাধারণ আম নামের ফল খেয়ে আমাশয়ে ভুগছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Language
error: Content is protected !!