একই অঙ্গে কত রূপ

ড. মোহাম্মদ আমীন
বাংলা ক্লাসে এক  শিক্ষার্থী প্রশ্ন করলেন, “টিকা শব্দের অর্থ কী?”  সরাসরি এবং এককথায় তার প্রশ্নের উত্তর দেওয়া আমার পক্ষে সম্ভব ছিল না। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ‘টিকা’ শব্দের চারটি পৃথক ভুক্তিতে চারটি ভিন্ন অর্থ পাওয়া যায়। শিক্ষার্থী কোন ‘টিকা’র অর্থ জানতে চেয়েছে তা আমি কী করে বুঝব? বাক্যে পদ হিসেবে ব্যবহৃত না হওয়া পর্যন্ত কোনো শব্দের সঠিক ও স্পষ্ট অর্থ জানানো সম্ভব নয়। কেননা একই বানানের শব্দ বাক্যে ভিন্নার্থে ব্যবহারের  অনেক নজির রয়েছে। বললাম,
“টিকা পরে টিকা হাতে আসে টিকাদার
টিকা নিলে টিকে  যাবে বলে ডাক্তার ”
উপরের দুই লাইনের ছড়াটায় চারটি টিকা আছে এবং একটি আছে টিকাদার। চার ‘টিকা’র অর্থ চার রকম। বাক্যে শব্দকে বসিয়ে নির্দিষ্ট করে না দিলে উত্তরদাতা কোন টিকা বুঝবে? আসলে বাক্যে না বসলে শব্দের অর্থ সুনির্দিষ্টভাবে বলা সম্ভব হয় না।  কারণ,  একটি শব্দের একাধিক ভিন্নতাদ্যোতক অর্থ থাকতে পারে। টিকাতে যেমন হয়েছে :
টিকা যখন সংস্কৃত গুটিকা শব্দ থেকে উদ্ভূত হয়ে বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত হয় তখন এর অর্থ — রোগ প্রতিরোধের ক্ষমতা সৃষ্টির জন্য দেহে প্রতিষেধক বীজ প্রয়োগ। ইংরেজিতে যাকে বলা হয় vaccination. বাংলা ‘টিকা’ এবং ফারসি ‘দার’ এর মিলনে সৃষ্ট ‘টিকাদার’ শব্দের অর্থ প্রতিষেধক টিকা দেওয়ার কাজে নিয়োজিত কর্মী।তবে ‘ঠিকাদার’ অন্য বিষয়।
টিকা যখন সংস্কৃত ‘তিষ্ঠন’  থেকে উদ্ভূত হয়ে বাক্যে ক্রিয়াবিশেষণ হিসেবে ব্যবহৃত হয়, তখন এর অর্থ : থাকা, অবস্থান করা; তিষ্ঠানো (টিকে থাকা), বজায় থাকা ( ধোপে টিকা), স্থায়ী হওয়া (জামার রংটা টিকে গেল), জীবিত থাকা (রোগিটা শেষপর্যন্ত টিকে গেল) প্রভৃতি।
টিকা যখন দেশি এবং বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত হয় তখন শব্দটির অর্থ – হুঁকোর তামাকে আগুন দেওয়ার জন্য ভাতের মাড়ের সঙ্গে কাঠকয়লার গুঁড়ো মিশিয়ে তৈরি রোদে শুকানো চাকতিবিশেষ)।
টিকা যখন সংস্কৃত তিলক শব্দ থেকে উদ্ভূত এবং বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত হয়, তখন টিকা শব্দের অর্থ- কপালের টিপ, তিলক, রাজচিহ্ন।
এবার আমার বর্ণিত দু-লাইনের ছড়ায় বর্ণিত চার ‘টিকা’র অর্থ আপনারাই  বলতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Language
error: Content is protected !!