প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকী বনাম জন্মবার্ষিকী

ড. মোহাম্মদ আমীন

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘জন্ম’ শব্দের অর্থ সৃষ্টি, উদ্ভব, মাতৃগর্ভ থেকে জন্মলাভ, জীবনকাল (ইহকাল) প্রভৃতি। যেমন :
সৃষ্টি অর্থে : পৃথিবীর জন্ম নিয়ে নানা মতবাদ রয়েছে।
উদ্ভব অর্থে : ১৯৭১ খ্রিষ্টাব্দের ১৬ই ডিসেম্বর স্বাধীন বাংলাদেশের জন্ম।
মাতৃগর্ভ থেকে জন্মলাভ অর্থে : ১৯৩৯ খ্রিষ্টাব্দের ২রা জুলাই হায়াৎ মামুদ জন্মগ্রহণ করেন।
জীবনকাল : এ জন্মে (ইহকাল) আর বুঝি দেখা হবে না।
উপরের উদাহরণ থেকে বোঝা যায়, শুধু ‘ব্যক্তি’ নয়; ধারণা বা প্রতিষ্ঠান প্রভৃতি ক্ষেত্রেও ‘জন্ম’ শব্দ ব্যবহার করা হয়। কেননা, শুধু শিশু নয়, প্রতিষ্ঠান বা ধারণাও জন্মলাভ করে।
আলোচ্য যযাতির প্রাসঙ্গিকতা বিবেচনায় সংস্কৃত ‘প্রতিষ্ঠা’ শব্দের অর্থ হচ্ছে স্থাপন এবং প্রতিষ্ঠাবার্ষিকী অর্থ প্রতিষ্ঠার বর্ষপূর্তি। যেমন :
স্কুলের প্রতিষ্ঠাবার্ষিকী সুন্দরভাবে সম্পন্ন হয়েছে।
স্কুলের জন্মবার্ষিকী সুন্দরভাবে সম্পন্ন হয়েছে।

বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত ‘জন্মবার্ষিকী’ অর্থ ‘জন্মদিবস’ উপলক্ষ্যে পালিত উৎসব। ‘জন্ম’ ও ‘সৃষ্টি’ কার্যকরণগতভাবে ভিন্ন হলেও প্রকাশ বিবেচনায় ভাষা বা সাহিত্যে বহুলাংশে সমার্থক। তাই কিছু কিছু ক্ষেত্রে প্রতিষ্ঠানের বেলায় ‘জন্ম’ ও ‘প্রতিষ্ঠা’ দুটোই ব্যবহার করা যায়। কেন যায় তা নিচের বিষয়গুলো পর্যালোচনা করলে কিছুটা বোঝা যাবে। জন্মদিবসের সঙ্গে সৃষ্টিদিবস, উদ্ভবদিবস, মাতৃগর্ভ থেকে জন্মলাভদিবস প্রভৃতি শব্দের অর্থে কিছু মিল রয়েছে। যেমন :
আমাদের কোম্পানি এবছর ৫০-তম প্রতিষ্ঠাবার্ষিকী/ প্রতিষ্ঠাবর্ষ পালনের প্রস্তুতি গ্রহণ করছে।” এই বাক্যে ‘প্রতিষ্ঠাবার্ষিকী/প্রতিষ্ঠাবর্ষ’ শব্দের স্থলে ‘জন্মবার্ষিকী/ জন্মবর্ষ’ শব্দ ব্যবহার করা যায়। আর একটি বাক্য দেখুন, “হায়াৎ মামুদের ৮০-তম জন্মবর্ষ/জন্মবার্ষিকী সফল হোক।” এই কথাটি প্রকাশে “ হায়াৎ মামুদের ৮০-তম প্রতিষ্ঠাবর্ষ/প্রতিষ্ঠাবার্ষিকী সফল হোক” লেখা বিধেয় হবে না।

অভিধানমতে, ‘জন্ম’ শব্দের সঙ্গে প্রতিষ্ঠা, উদ্ভব বা সৃষ্টির সমার্থকতা থাকলেও ‘প্রতিষ্ঠা’ শব্দের সঙ্গে মাতৃগর্ভ থেকে জন্মলাভ কথার সমার্থকতা নেই। তাই বস্তু, প্রতিষ্ঠান, ধারণা কিংবা প্রাণহীন বিষয়ের ক্ষেত্রে জন্ম শব্দটি প্রয়োগ করা অস্বাভাবিক না-হলেও ব্যক্তির ক্ষেত্রে এর প্রয়োগ সমীচীন নয়।
যেমন : আজ আমাদের কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী।” বাক্যটি যদি এভাবে লেখা হয়, “আজ আমাদের কলেজের জন্মবার্ষিকী।” তাহলে তা শোনায় প্রথমে কিছুটা অস্বাভাবিক মনে হলেও ব্যাকরণ কিংবা অভিধার্থ বিবেচনায় ভুল বলা যাবে না। কিন্তু , “আজ আজ হায়াৎ মামুদের জন্মদিন/জন্মবর্ষ/জন্মবার্ষিকী” লেখা শুদ্ধ হলেও জন্মদিন প্রকাশে ‘আজ হায়াৎ মামুদের প্রতিষ্ঠাদিন/ প্রতিষ্ঠাবর্ষ/ প্রতিষ্ঠাবার্ষিকী” লেখা সমীচীন হবে না।

প্রাণহীন বস্তুর ক্ষেত্রে ‘জন্ম’ লেখা ব্যাকরণগতভাবে অশুদ্ধ না-হলেও প্রয়োগ, প্রচলন, জনপ্রিয়তা এবং অভিধার্থের সুনির্দিষ্টতা বিবেচনায় প্রাণহীন বিষয়ে ‘জন্ম’ শব্দটি ব্যবহার না-করাই বিধেয়। অতএব, প্রতিষ্ঠানের ক্ষেত্রে ‘প্রতিষ্ঠা’ এবং ব্যক্তির ক্ষেত্রে জন্ম লেখাই উত্তম।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Language
error: Content is protected !!