বাংলা একাডেমি কারণ কী

খুরশেদ আহমেদ, প্রশাসক, শুদ্ধ বানান চর্চা (শুবাচ)

প্রিয় বাংলা একাডেমি কর্তৃপক্ষ,

ব্যবহারিক ও ব্যাবহারিক – এই দুটি বানানরূপ নিয়ে আমি বিপদগ্রস্ত; এবং এর জন্য আপনারা দায়ী।

আপনাদের বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধান [পরিমার্জিত সংস্করণ ডিসেম্বর ২০০০] সেই ২০০০ সালে প্রকাশিত হওয়ার পর থেকে সর্বশেষ ২০১৫-তে অষ্টাদশ পুনর্মুদ্রণ পর্যন্ত – এবং আজও – নিজ নামের মধ্যে ‘ব্যবহারিক’ বানানরূপটি ধারণ করে আছে; এবং ‘ব্যবহার’ শীর্ষক ভুক্তির অধীনে ‘ব্যবহারিক, ব্যাবহারিক’ দুটি বানানরূপের অবস্থানক্রমের মাধ্যমে ‘ব্যবহারিক’ বানানটি প্রমিত করেছে।

অথচ, ২০০৮ সালে প্রকাশিত বাংলা একাডেমি বাংলা বানান-অভিধানে [পরিমার্জিত ও পরিবর্ধিত তৃতীয় সংস্করণ ফেব্রুয়ারি ২০০৮] ‘ব্যবহারিক’ শব্দটি নেই; আছে কেবলই ‘ব্যাবহারিক’।

আবার, ২০১৪ সালে, ‘ব্যবহারিক’ বানানরূপটি ঝান্ডা উড়িয়ে দৃশ্যত বৈয়াকরণ-সমর্থিত নিজের অবস্থান ঘোষণা করেছে বাংলা একাডেমি প্রমিত বাংলা ব্যবহারিক ব্যাকরণ (প্রথম প্রকাশ: মাঘ ১৪২০/জানুয়ারি ২০১৪) বইটির শিরোনামে – প্রচ্ছদে ও প্রতি পাতায়।

কিন্তু, তারপর, ২০১৬ সালে, সদ্য-প্রকাশিত বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান [প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৬] এই শব্দটির বানান-প্রসঙ্গে বাংলা একাডেমি বাংলা বানান-অভিধানের অবস্থানকেই নিশ্চিত করল: এতে ঠাঁই পেল না ‘ব্যবহারিক’; ঠাঁই পেল কেবলই ‘ব্যাবহারিক’।

প্রমিত বলে যে-বানানটিকে এতকাল আমরা আপনাদের কল্যাণে জেনেছি, শিখেছি এবং ব্যবহার করে চলেছি, বাংলা একাডেমি বাংলা বানান-অভিধান ও বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে সেই ‘ব্যবহারিক’ নেই, অথচ অপ্রমিত ‘ব্যাবহারিক’ আছে – এ বিষয়টি স্বভাবতই আমাকে বিভ্রান্ত করেছে, আমার মধ্যে প্রশ্ন সৃষ্টি করেছে।

আপনারা কি অনুগ্রহ করে আমাকে জানাবেন প্রমিত বানান কোনটি: ব্যবহারিক, না ব্যাবহারিক?

সবিনয়ে আপনাদের জানিয়ে রাখি, আমার জিজ্ঞাসিত প্রমিত বানানটির ব্যাপারে শুদ্ধ বানান চর্চা – শুবাচ-এ এই পোস্টের মন্তব্য-জানালায় আপনাদের কাছ থেকে নিশ্চয়তা-জ্ঞাপক এক লাইনের একটি জবাবই আমার জন্য যথেষ্ট হতে পারে।

আপনাদের কাছ থেকে যথাসম্ভব শীঘ্র জবাব পাব – এ প্রত্যাশায় আপনাদেরকে আগাম ধন্যবাদ।

খোরশেদ আহমেদ
শুবাচি ও বাংলাদেশের নাগরিক।

সূত্র : প্রিয় বাংলা একাডেমি

সহজসূত্রে বাংলা বানান কৌশল বা  নিমোনিক জানার জন্য  ক্লিক করুন :

4 thoughts on “বাংলা একাডেমি কারণ কী”

  1. Pingback: বামা নারী সুন্দরী – Dr. Mohammed Amin

  2. Pingback: গাহ্-আদিগণ ধাতুর বিভিন্ন রূপের শুদ্ধ বানান  – Dr. Mohammed Amin

  3. Pingback: শেখার পর লেখা – Dr. Mohammed Amin

  4. Pingback: বাংলা বর্ণ পড়ার নিয়ম – Dr. Mohammed Amin

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Language
error: Content is protected !!