CALL US

01788279329

গুরুত্বপূর্ণ শব্দের গুরুত্বপূর্ণ অর্থ

গুরুত্বপূর্ণ শব্দের গুরুত্বপূর্ণ অর্থ

By Md amin 0 Comment April 9, 2020

ড. মোহাম্মদ আমীন
অধিবিন্না: সংস্কৃত অধিবিন্না অর্থ বিশেষ্যে— দ্বিতীয়বার বিবাহিত পুরুষের জীবিত প্রথম স্ত্রী।
অন্ধগোলাঙ্গুলন্যায়: সংস্কৃত অন্ধগোলাঙ্গুলন্যায় অর্থ বিশেষণে— পথপ্রদর্শনের জন্য অন্ধকে গোরুর লেজ ধরার কপট পরামর্শের মতো।
অনূঢ়ান্ন: সংস্কৃত অনূঢ়ান্ন অর্থ বিশেষ্যে— গায়ে হলুদের পরে ও বিবাহের পূর্বে পিতৃগৃহে কনেকে অন্নদানের সংস্কার, আইবুড়ো ভাত।
সসেমিরা: বাংলা ‘সসেমিরা’ অর্থ বিশেষ্যে— কিংকর্তব্যবিমূঢ় অবস্থা।
সাগরমেখলা: সংস্কৃত সাগরমেখলা অর্থ বিশেষণে— সমুদ্রবেষ্টিত, বিশেষ্যে পৃথিবী।
সাধভক্ষণ: সংস্কৃত সাধভক্ষণ অর্থ বিশেষ্যে— গর্ভিণীর ইচ্ছানুযায়ী আহার্য গ্রহণ।
ভুজুংভাজুং: বিশেষ্য হিসেবে ব্যবহৃত বাংলা ‘ভুজংভাজুং’ অর্থ— অকিঞ্চিৎকার যুক্তিতক
অধীত: বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত সংস্কৃত অধীত শব্দের অর্থ পাঠ করা হয়েছে এমন বা পঠিত।এই শব্দের বানানে ধ-য়ে ঈ-কার অপরিহার্য। আমাদের এক বন্ধুর ছোটো ভাইয়ের নাম ছিল অধীত।
অধীতি : বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত সংস্কৃত অধীতি শব্দের অর্থ অধ্যয়ন। এই শব্দের বানানে ধ-য়ে ঈ-কার এবং ত-য়ে ই-কার। আমার এক ছাত্রীর নাম অধীতি।
অধীতী : সংস্কৃত অধীতী শব্দের অর্থ বিশেষ্যে ছাত্র, শিক্ষার্থী পাঠক এবং বিশেষণে অধ্যয়নকারী, কৃতবিদ্য প্রভৃতি। এই শব্দের বানানে ধ-য়ে ঈ-কার এবং ত-য়ে ঈ-কার। অধীতী নামের দুই ছাত্রী পেয়েছি আমি। দুজনেই কৃতবিদ্য হয়েছে।
রবিশস্য:  ‘রবি’ ও ‘শস্য’ শব্দদ্বয় মিলে ‘রবিশস্য’ শব্দের উদ্ভব। যার আভিধানিক অর্থ: চৈতালি ফসল বা বসন্তকালীন ফসল। তা হলে এর নাম ‘রবিশস্য’ হলো কেন? কোথায় রবি আর কোথায় চৈতালি বা বসন্ত। এর কারণ আছে। ‘রবি’ বাংলায় বহুল ব্যবহৃত হলেও ‘রবিশস্য’ শব্দের ‘রবি’ বাংলা নয়। এ ‘রবি’ আরবি থেকে বাংলায় এসেছে। আরবি ভাষায় ‘রবি’ শব্দের অর্থ বসন্তকাল। এজন্য ‘রবিশস্য’ শব্দের অর্থ: বসন্তকালের ফসল বা চৈতালি ফসল। যা বসন্তের শেষ মাসে অর্থাৎ চৈত্র মাসে কৃষকগণ ঘরে তোলেন।
————————————————————————————————————————-

Add Comment

Your email address will not be published. Required fields are marked *

Language
error: Content is protected !!