অ্যান্ডোরা (Andorra) : ইতিহাস ও নামকরণ

কীভাবে হলো দেশের নাম

ড. মোহাম্মদ আমীন

অ্যান্ডোরা (Andorra)

 কার্লমেগনেস মারকা হিসপানিকা (Charlemagne‘s Marca Hispanica) এর অংশ হিসাবে এন্ডোরা প্রতিষ্ঠিত হয়। আরবি আল-দারা শব্দ হতে এন্ডোরা শব্দের উৎপত্তি। আরবি আল-দারা শব্দের বাংলা প্রতিশব্দ বন, জঙ্গল বা অরণ্য।  কেউ কেউ বলেন, রোমান নাভারো-অরাগোনেস (Navarro-Aragonese) ভাষার শব্দ অ্যান্ডুররিয়াল (andurrial)) হতে এন্ডোরা নামের উৎপত্তি। ওই ভাষায় অ্যান্ডুররিয়াল শব্দের অর্থ মাজাজমি (scrubland)।  অ্যান্ডোরার ম্যাপের আয়তন দৈত্যের মাথার মতো মনে হয়।

অ্যান্ডোরা নামের অর্থ ও ব্যুৎপত্তি নিয়ে পণ্ডিতদের মধ্যে নানা ব্যাখ্যা  দেখা যায়। গ্রিক ইতিহাসবেত্তা পলিবিয়াস (Polybius)-এর মতে অ্যান্ডোসিনস (Andosins) হতে অ্যান্ডোরা নামের উদ্ভব। আন্ডোসিন একটি বিখ্যাত প্রাক-রোমান আইবেরিয়ান উপজাতি। তারা ছিল যোদ্ধা এবং নানা সময় তখনকার বৃহৎ শক্তিগুলোর শক্তিকে পর্যন্ত মোকাবেলা করতে কুণ্ঠিত হতো না। তাঁরমতে,  বাস্ক (Basque) ভাষার হ্যান্ডিয়া শব্দ হতে অ্যান্ডোসিনি বা অ্যান্ডওসিনস (Andosini or Andosins) শব্দটির উদ্ভব ঘটেছে। যার অর্থ বড় বা অতি বিশাল বা খুব শক্তিশালী (big or giant)। অন্য একটি ব্যাখ্যায় দেখা যায়, বাস্ক ভাষার প্রাচীন শব্দ অ্যানোরা (Annora) হতে অ্যান্ডোরা (Andorra) নামের  উদ্ভব। যার অর্থ উর (ur) বা জল। আবার একটি অংশের অভিমত, আরবি ‘আল-দারা’ শব্দ হতে অ্যান্ডোরা নামের উদ্ভব। আরবি ‘আল-দারাড় শব্দের অর্থ মুক্তা।

যখন মুরগণ ইবেরিয়ান উপদ্বীপ আক্রমণ করে, তখন পিরেনে উপত্যাকা, সংলগ্ন সবুজ ভূমি, পাহাড়, জলাভূমি প্রভৃতি আরবীয়দের কাছে আল-দারা বা মুক্তা নামে পরিচিত হয়ে ওঠে। আসলেই তা ছিল রূক্ষ ও অভাবগ্রস্ত আরবীয়দের কাছে মুক্তা। আর একটি ব্যাখ্যায় জানা যায়, নাভারু-আরাগোনেস (Navarro-Aragonese ) ভাষার শব্দ অ্যান্ডুরিয়াল (andurrial) হতে অ্যান্ডোরা নামের উদ্ভব। ওই ভাষায় যার অর্থ ঝোপ-জঙ্গলে আবৃত জমি বা জঙ্গলে আবৃত দেশ land covered with bushes) বা মাজাজমি বা ছোট ঝোপজাড়ে ভর্তি জমি (scrubland)।

অ্যান্ডোরা নামের উৎপত্তি নিয়ে একটি প্রবাদ প্রচলিত রয়েছে। এ প্রবাদটি অনেকে দৃঢ়ভাবে বিশ্বাস করেন। তাদের মতে, বাইবেলে বর্ণিত অ্যান্ডোর শব্দ হতে অ্যান্ডোরা নামের উদ্ভব হয়েছে। বিবিলিক্যাল অ্যান্ডোর অনুযায়ী,  লুইস লে ডেবোন্যায়ার (Louis le Debonnaireজাহান্নামের বন্য উপত্যাকার মুরদের পরাজিত করার পর তার সম্মানে নামটি রাখা হয়। নামকরণের প্রচলিত প্রবাদের সঙ্গে ভৌগোলিক অবস্থানের মিল রয়েছে। এলাকাটি পাহাড় ঘেড়া। তাই ইতিহাসবেত্তাদের অভিমত আল-দারা কিংবা অ্যান্ডররিয়াল শব্দ হতে অ্যান্ডোরা নামের উৎপত্তি। এর অর্থ বন বা বনের মানুষ বা বন-নগর।

অ্যান্ডোরার আয়তন ৪৬৭.৬৩ বর্গকিলোমিটার বা ১৮০.৫৫ বর্গমাইল। জলীয়ভাগের পরিমাণ ০.২৬%। ২০১৪ খ্রিস্টাব্দের হিসাবমতে অ্যান্ডোর জনসংখ্যা ৮৫,৪৫৮ এবং প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ১৭৯.৮। আয়তন বিবেচনায় অ্যান্ডোরা পৃথিবীর ১৯১-তম দেশ কিন্তু জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় এটি পৃথিবীর ৭১-তম জনবহুল দেশ। ক্যাটালান দেশটির সরকারি ভাষা এবং স্পেনিশ, ফ্রেঞ্চ ও পর্তুগিজ স্বীকৃত ভাষা। অ্যান্ডোরার নাগরিকদের অ্যান্ডোরিয়ান বলা হয়। ২০১০ খ্রিস্টাব্দের হিসাবমতে অ্যান্ডোরার জিডিপি (নমিনাল) ৪.৫১০ বিলিয়ন ইউএস ডলার এবং সে হিসাবে মাথাপিছু আয় ৫৩,৩৮৩। মাথাপিছু আয় বিবেচনায় অ্যান্ডোরা পৃথিবীর ৯ম ধনী রাষ্ট্র। দেশটির মুদ্রা ইউরো।

অ্যান্ডোরা (কাতালান ভাষায় Andorra আন্দরা) স্পেনের একটি নগর। দেশটি পূর্ব পিরেনিস পর্বতমালায় ফ্রান্স ও স্পেনের মাঝে অবস্থিত।

অ্যান্ডোরা একটি রুক্ষ এলাকা। গভীর গিরিখাত, সরু উপত্যকা ও সুউচ্চ পর্বত এর ভৌগোলিক বৈশিষ্ট্য। দেশটির সর্বনিম্ন এলাকা সমুদ্র সমতল থেকে ৯১৪ মিটার উঁচুতে অবস্থিত। এখানে শীতকালে প্রচুর বরফ পড়ে এর পাহাড়ি রাস্তাগুলো প্রায় বন্ধ হয়ে যায়, বিশেষত ফ্রান্সের সাথে সংযোগ স্থাপনকারী রাস্তাটি। গ্রীষ্মে এর আবহাওয় শীতল, শুষ্ক ও রোদেলা।

অ্যান্ডোরা বহু বছর ধরে অবহেলিত ছিল। ১৯৫০-এর দশকে এসে এটি একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্রে পরিণত হয়। ক্ষুদ্র হলেও অ্যান্ডোরাতে পিরেনিসের সেরা স্কি ও  স্নোবোর্ডিঙের ব্যবস্থা আছে। হাইকিং, বাইকিং ও আল্পস পর্বতমালার অসাধারণ দৃশ্যাবলী গরমকালে পর্যটকদের ডেকে আনে। তবে অ্যান্ডোরার  বেশির ভাগ অতিথিই দৈনিক ভিত্তিতে স্পেন বা ফ্রান্স থেকে প্রবেশ করে। বিশেষত দেশটির করমুক্ত কেনাকাটার সুবিধা গ্রহণের জন্য। ব্যবসায়ীরা আন্দোরা লা ভেলা ও অন্যান্য শহরের রাস্তায় রাস্তায় ইলেকট্রনিক্স সামগ্রী, মদ, তামাক ও অন্যান্য বিলাসদ্রব্য বিক্রি করেন।

প্রায় ৭০০ বছর অ্যান্ডোরা ফ্রান্সের নেতা ও উত্তর-পশ্চিম স্পেনের উর্গেল অঞ্চলের বিশপ একত্রে শাসন করতেন। তাদেরকে একত্রে ‘অ্যান্ডোরার যুবরাজগণ’ বলা হতো। ১৯৩৩ খ্রিষ্টাব্দে অ্যান্ডোরাবাসী স্বাধীন গণতান্ত্রিক এলাকা তাদের প্রথম সংবিধান পাশ করে। বর্তমানে ফ্রান্সের প্রেসিডেন্ট ও উর্গেলের বিশপ দেশটির নামমাত্র শাসক। ১৯৭১  খ্রিষ্টাব্দের ২৭ আগস্ট দেশটির বর্তমান পতাকা গ্রহণ করা হয়।

এর সর্বোচ্চ বিন্দু কোমা পেদ্রোসার উচ্চতা ২৯৪৬ মিটার। অ্যান্ডোরার পাহাড়ি এলাকা ইংরেজি ওয়াই-আকৃতির তিনটি নদী উপত্যকা দ্বারা বিভক্ত এবং এ নদীগুলি একত্রিত হয়ে ভালিরা নদী নামে স্পেনে প্রবেশ করেছে।

আলবেনিয়া (Albania) : ইতিহাস ও নামকরণ

সূত্র:  কীভাবে হলো দেশের নাম, ড. মোহাম্মদ আমীন, পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা।

error: Content is protected !!