Amazing & Surprising Spelling & pronunciation Rules ‍ Most Important

 
 
Dr Mohammed Amin ( ড. মোহাম্মদ আমীন)
পেজ সংযোগ: https://draminbd.com/amazing-surprising-spelling-pronunciation-rules-‍-most-important/
 
১. E  I  বা  Y  বর্ণসমূহের যে-কোনো একটির আগে G থাকলে সাধারণত (সর্বদা নয়) ওই G-এর উচ্চারণ হবে /j/। যেমন:  cage, general, giant, gymnastics, large, energy and change.  G-এর আগে E I  বা Y  ছাড়া অন্যকোনো বর্ণ থাকলে সাধারণত  G-এর  উচ্চারণ হবে /g/। যেমন: progress, tag, golf, pig, great, grasp and gum. এটি সাধারণ নিয়ম। এর অনেক ব্যতিক্রম রয়েছে। যেমন: get, tiger, gift, girl and gear.
 
২. ইংলিশ শব্দের বানানে সাধারণত (সর্বদা নয় তবে ৯৮ ভাগের বেশি ক্ষেত্রে) I U  V বা J অন্ত্যবর্ণবিশিষ্ট কোনো শব্দ নেই।  অর্থাৎ আমেরিকান ইংলিশে শব্দের শেষে I U  V  J ব্যবহার করা হয় না। কখনো কোনো শেব্দের শেষে এই তিন বর্ণের যে-কোনো একটির উচ্চারণ এসে গেলে সেক্ষেত্রে সাধারণত উহ্য বা অনুচ্চারিত E ব্যবহার করা হয়। যেমন: Give,  Hue ইত্যাদি। ব্যতিক্রম: you, thou, and I. menu, tofu, spaghetti, alumni প্রভৃতি  শব্দেও নিয়মের ব্যতিক্রম দেখা যায়। তবে এগুলো  অন্য ভাষা হতে গৃহীত বা কৃতঋণ শব্দ। তাই  উৎস ভাষার বানানরীতি অনুসারে এমন ব্যতিক্রম।
 
৩. পরপর একটি স্বরবর্ণ ও একটি ব্যঞ্জনবর্ণ দিয়ে শেষ হয়েছে  এমন শব্দের সঙ্গে -ing, -ed, -er, -est, -adge  প্রত্যয়াদি (suffix) যুক্ত হলে শেষ ব্যঞ্জনটি দ্বিত্ব লাভ করে। যেমন: Run থেকে running,  ship থেকে shipped. ব্যতিক্রম: travel থেকে traveled ইত্যাদি।
 
 
 
৪. কোথায় EI এবং কোথায় IE হবে এটি ইংরেজি শব্দের বানানের ভীষণ এক সংশয় হিসেবে পরিচিত। ইংরেজিতে একটি কথা আছে, I Before E Except After C. এই কথার মধ্যে EI এবং IE বিধি বর্ণিত। যদিও এটি যথার্থ বা অনেক ক্ষেত্রে প্রযোজ্য কোনো বিধি নয়। তবু EI এবং IE সমস্যা সমাধানে মোটামুটি কার্যকর একটি কৌশল বলে মনে করা হয়।  কৌশলটি হচ্ছে:  C বর্ণের পর EI হবে। যেমন:  conceive, deceive, receive ইত্যাদি।   C বর্ণের স্থলে C না থাকলে IE হবে। যেমন: believe, achieve, relieve। মনে রাখতে হবে এটি যথার্থ কোনো বিধি নয়।  কয়েকটি সংশয়াপন্ন বানান মনে রাখার কৌশল বা নিমোনিক মাত্র। ব্যাতিক্রম seize, surfeit, weird “weird,” “forfeit,” albeit, glacier, and seize,
 
৫. যখন কোনো সিলেবলের শেষে a e o u থাকে, তখন ওই সিলেবলের শেষ স্বরবর্ণের উচ্চারণ সংশ্লিষ্ট স্বরবর্ণের নামের মতো হয়। যেমন haven (ha-ven) শব্দের প্রথম সিলেবল ha;  এই সিলেবলের শেষ বর্ণ ‍a-এর উচ্চারণ তার নামের (A) মতো। অনুরূপ: man-go। এখানে go সিলেবলে O-এর উচ্চারণ O-এর নামের মতো।
 
৬. C বর্ণের  পর E I  Y বর্ণত্রয়ের যে-কোনো একটি এলে C- এর উচ্চারণ হবে /s/।  যেমন:  city, civil, cent, dancing, ice, certain, face, receive ইত্যাদি। কিন্তু C-এর পর E  I   Y ছাড়া অন্যকোনো বর্ণ এলে উচ্চারণ হবে /k/।  যেমন: car, cut, cool, curtain, carpet, confuse, caught,  category ইত্যাদি।
 
৭.  শব্দের শেষে অবস্থিত OY-এর উচ্চারণ এবং শব্দের অন্যস্থানে অবস্থি OI- এর উচ্চারণ অভিন্ন হয়। যেমন:  boy, toy, joy,  boil, noise,  coin, join, oil, boil, point, joint, soil, foil, spoil, loin, hoist, moist, choice প্রভৃতি বাক্যে OI এবং OY সমোচ্চারিত।
 
৮. এক সিলেবলবিশিষ্ট শব্দের অন্ত্যবর্ণ Y হলে তার উচ্চারণ হবে /ī/। যেমন: fly, try, fry ইত্যাদি।  কখনো কখনো I এবং Y এর উচ্চারণ হয় /ē/. অন্ত্যে  অনুচ্চারিত E থাকলে ওই শব্দে অবস্থিত I-এর উচ্চারণ হবে /ē/।
I and Y sometimes sound like a long /ē/.  A Y can make this sound only if used in an unstressed syllable at the end of a multi-syllable word. যেমন:  machine and baby
 
৯. শব্দে কখনো কখনো I and Y -এর উচ্চারণ হয় দীর্ঘ /ē/। অন্ত্যে অনুচ্চারিত E রয়েছে এমন শব্দে অবস্থিত  I এর উচ্চারণ হবে দীর্ঘ /ē/।
 
 
১০. মূল শব্দের শেসে AY থাকলে তার উচ্চারণ হবে /ā/। যেমন: hay and say ইত্যাদি। শব্দের শেষে অনুচ্চারিত E থাকলে ওই শব্দের ভেতরকার কোনের স্বরবর্ণের উচ্চারণে দীর্ঘস্বর আনয়ন করে। যেমন: Base শব্দের অনুচ্চারিত /e/-এর জন্য ওই শব্দে অবস্তিত A দীর্ঘস্বর প্রাপ্ত হয়েছে।  দীর্ঘ হয়। 
 
১১.  অন্ত্যে অনুচ্চারিত E রয়েছে, এমন শব্দে একটি স্বরবর্ণ অনুচ্চারিত E-এর জন্য  দীর্ঘস্বর প্রাপ্ত হয়। যেমন Base শব্দের A-এর উচ্চারণ  /ā/। এটি অনুচ্চারিত  Eএর জন্য দর্ঘত্ব প্রাপ্ত হয়েছে।
A silent E ends singular words that end in S. The silent E prevents the word from looking like a plural. Examples: horse and license
 
১২. অন্ত্যে অনুচ্চারিত E এবং তার আগে S রয়েছে এমন শব্দে অনুচ্চারিত E শব্দটিকে বহুবচনের মতো দেখাতে বাধা প্রদান করে।
 
১৩.  অন্ত্য Y আছে এমন শব্দের সঙ্গে -es যোগ করা হলে Y পরিবর্তন হয়ে I হয়ে যায় এবং শব্দটি বহুবচনবাচক অর্থ লাভ করে। যেমন: Fly থেকে  flies, and easy থেকে easiest.
 
১৪. Q সর্বদা U-এর পেছনে থাকে। ইংরেজিতে এমন কোনো শব্দ নেই যাতে Q আছে এবং তারপর U  নেই। Q হচ্ছে U-এর অনুগামী। যেমন: queen, quick and quilt ইত্যাদি।
 
১৫. বাক্যে  উপসর্গ হিসেবে ব্যবহৃত  Al হচ্ছে প্রকৃতপক্ষে All  শব্দের একl হারা সংক্ষিপ্ত বা প্রতিবন্ধী রূপ।  এটি একটি হারালেও  All শব্দের অর্থ হারায়নি। শব্দে ওই অর্থই নির্দেশ করে।যেমন: almost, already ইত্যাদি।
 
১৬. শব্দে প্রত্যয় হিসেবে ব্যবহৃত full হচ্ছে আসলে full-এর এক l-হারা ful; যদিও অর্থ full- এর মতো। অর্থাৎ একটা বর্ণ হারালেও সে অর্থ হারায়নি। যেমন: colorful and helpful
 
১৭. শব্দের শেষে -ch, -sh, s, -ss, x বা z থাকলে ওই শব্দকে বহুবচন করার জন্য -es যোগ করা হয়। যেমন: Wish থেকে wishes, cross থেকে crosses.
 
১৮. কেবল মূল শব্দের শেষে কিংবা T বর্ণের আগে ধ্বনিনির্দেশক চিহ্ন (phonograph) -augh, -eigh, -igh and -ough ব্যবহৃত হয়। যেমন: eight, sigh, naught and neigh
 
১৯. হ্রস্ব-স্বরের একটি স্বরবর্ণ এবং অন্ত্যে ব্যঞ্জনবর্ণ আছে এমন শব্দের সঙ্গে প্রত্যয় (suffix) যুক্ত হলে স্বরবর্ণের উচ্চারণকে হ্রস্ব রাখার জন্য মূল শব্দের শেষ ব্যঞ্জনের দ্বিত্ব ঘটে। যেমন: Tan থেকে tanned এবং skip থেকে skipping.
 
২০. কোনো শব্দের বানানে  হ্রস্ব বা সংক্ষিপ্ত স্বরের একটিমাত্র স্বরবর্ণ থাকলে ওই শব্দের শেষে TCH উচ্চারণ আসে। যেমন: : itch, twitch and witch
 
২১. শব্দের অন্ত্যে তখনই DGE ব্যবহৃত হয়, যখন তার আগে হ্রস্ব-স্বরের একটি স্বরবর্ণ থাকে। যেমন: pledge and dodge ইত্যাদি।
 
২২. CK সর্বদ হ্রস্ব-উচ্চারিত একক স্বরবর্ণের পরে বসে। অন্যান্য ক্ষেত্রে /k/ উচ্চারণের জন্য K বসে। যেমন: brick and duck versus poke and bike
 
২৩.  প্রথমে /z/ উচ্চারিত হয় এমন মূল শব্দের বানানে সর্বদা Z,  ব্যবহৃত হবে।  S ব্যবহৃত হবে না। যেমন: zebra and zealous
 
২৪. এক স্বরবর্ণবিশিষ্ট শব্দের শেষে সাধারণত  F, L ও ‍S দ্বিত্ব হয়ে বা FF, LL ও ‍SS রূপে বসে। যেমন: huff, hill ও hiss, kiss, miss ইত্যাদি।
 
২৫. TI, CI, SI কেবল সিলেবল-এর প্রারম্ভে ব্যবহার হয়। প্রথম সিলেবলের পর প্রায়শ তাদের উচ্চারণ হয় /sh/। যেমন: station and special
SH sounds like /sh/ at the start of a base word or at the end of a syllable. It is never used for /sh/ at the beginning of a syllable except in the ending -ship.
Examples: relationship, shelter and shift
 
২৬. মূল শব্দের প্রারম্ভে অথবা সিলেবলের শেষে SH এর উচ্চারণ  ‍/sh। এটি /sh/ উচ্চারণের জন্য শব্দের শেষে অবস্থিত -ship ছাড়া কখনো  কোনো সিলেবলের প্রারম্ভে বসে না। যেমন: relationship, shelter and shift
 
২৭. শব্দে  S বর্ণটি কখনো  X বর্ণের  আগে বসে না। X সর্বদা S-এর আগে বসে। যেমন: foxes not foxs
 
২৮. শেষ বর্ণ /e/ অনুচ্চারিত থাকে এমন কোনো শব্দে স্বরবর্ণ দিয়ে শুরু হওয়া বানানের কোনো প্রত্যয় (suffix) যুক্ত করা হলে ওই অনুচ্চারিত থাকা /e/ চলে যাবে। যেমন: Hide থেকে hiding।  যখন ব্যঞ্জনবর্ণ দিয়ে শুরু হওয়া কোনো প্রত্যয় যুক্ত হয় তখন অনুচ্চারিত e-এর পর তা বসবে। যেমন:   hope  hopeful.
 
৯. যখন একটি সিলেবল (syllable) স্বরবর্ণ দিয়ে শেষ হয়, তখন ওই স্বরবর্ণটির উচ্চারণ হবে দীর্ঘ। যেমন: music, open and navy
 
৩০. যদি কোনো শব্দে একমাত্র স্বরবর্ণ I বা O হয় এবং এরপর দুটি ব্যঞ্জনবর্ণ থাকে, তাহলে  I বা O  স্বরবর্ণীয়  দীর্ঘস্বরে (long vowel sounds) উচ্চারিত হবে। যেমন: kind, cold ইত্যাদি। তবে কোনো শব্দে অবস্থিত I/O এর পর যদি একটি ব্যঞ্জনবর্ণ থাকে তাহলে I/O উচ্চারণ হবে হ্রস্ব (short)। যেমন:  kid and cod.
 
কিছু প্রয়োজনীয় সংযোগ
 
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
 
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
 
 
 
 
 
আমি শুবাচ থেকে বলছি
 
— — — — — — — — — — — — — — — — —
প্রতিদিন খসড়া
আমাদের টেপাভুল: অনবধানতায়
error: Content is protected !!