English Pronunciation and Spelling Rules: ইংরেজি উচ্চারণ ও বানানবিধি

ড. মোহাম্মদ আমীন
এই পেজের সংযোগ: https://draminbd.com/english-pronunciation-and-spelling-rules-ইংরেজি-উচ্চারণ-ও-বান/
 
নিচে ইংরেজি বর্ণের উচ্চারণবিষয়ক কিছু বিধি দেওয়া হলো। বিধিসমূহ যথাসম্ভব সহজবোধ্য ভাষায় প্রচুর সংখ্যক উদাহরণ-সহ বর্ণনা করা হয়েছে।  বিধিগুলো আয়ত্তে আনা গেলে অধিকাংশ ইংরেজি শব্দের প্রমিত ও শুদ্ধ উচ্চারণ  সম্ভব হবে। একই সঙ্গে বানানও আয়ত্তে চলে আসবে। কারণ, উচ্চারণ ও বানান বহুলাংশে পরস্পর নির্ভরশীল। একটি কথা মনে রাখা সমীচীন যে, ব্যাকরণে প্রত্যেক বিধির ব্যতিক্রম থাকে। এখানেও ব্যতিক্রম আছে। তবে ব্যতিক্রম ব্যতিক্রমই। এর সংখ্যা নগণ্য। বিধিগুলো অনুশীলনের মাধ্যমে আয়ত্তে আনা গেলে গুটিকয়েক ব্যতিক্রমও আয়ত্তে চলে আসবে। প্রত্যেক বিধির ব্যতিক্রম থাকে বা থাকতে পারে। তাই সাধারণত কথাটি ব্যবহার করা হয়।  চলুন, তাহলে শুরু করা যাক
 
(১) -Ally: অনুচ্চারিত A বিধি
 
বাক্যে Adverb- হিসেবে ব্যবহৃত শব্দ/পদের শেষে -ally  থাকলে সাধারণত ওই -ally -এর A বর্ণ অনুচ্চারিত থেকে যায়। যেমন: ‍accidentally, actually, logically, musically, algebraically, basically, digitally, romantically, stoically, logically, continually  প্রভৃতি।
 
 
কোনো ইংরেজি শব্দের শেষে  M বর্ণের অব্যবহিত পর B  বর্ণ অর্থাৎ শব্দের শেষে  MB থাকলে  B সাধারণত অনুচ্চারিত থেকে যায়। যেমন: bomb (বম), comb (কোম), dumb (ডাম), lamb (লাম),  climb (ক্লাইম), tomb (টোম), thumb (থাম), crumb (ক্রাম), limb (লিম), numb (নাম) plumber (প্লামার) womb (ওম) ইত্যাদি। শব্দের শেষে BT থাকলেও B অনুচ্চারিত থেকে যায়। যেমন: doubt, debt প্রভৃতি। বিস্তারিত দেখুন নিচের সংযোগে।
 
কোনো ইংরেজি শব্দের শেষে  BT থাকলে, সাধারণত  BT-এর উচ্চারণ হয় —/t/অর্থাৎ, এক্ষেত্রে  B বর্ণ অনুচ্চারিত থেকে যায়। এরূপ গঠনের মূল শব্দ দিয়ে গঠিত শব্দসমূহে অবস্থিত BT শব্দের  শেষে না থাকলেও  B অনুচ্চারিত থেকে যায়। যেমন: doubt (ডাউট), debt (ডেট)। এই শব্দ-দুটো দিয়ে গঠিত অন্যান্য শব্দের BT-এর B অনুচ্চারিত থেকে যায়। যেমন:  doubtful (ডাউটফুল), indebted (ইনডেটেড); misdoubt (মিসডাউট), doubtlessness (ডাউটলেসনেস), overindebtedness (ওভারইনডেটনেস)। অনেক সময় BT শেষে না থাকলেও অনুচ্চারিত থেকে যায়। যেমন:  ‍Subtle (সাটল), oversubtle (ওভার সাটল) ইত্যাদি।   ‍
 
 কোনো ইংরেজি শব্দের বানানে SC থাকলে, SC-এর C বর্ণ  অনুচ্চারিত থেকে যায়। এক্ষেত্রে SC-এর উচ্চারণ হতে পারে /s/ বা /sh/  এবং  /sk/।  এখন দেখা যাক: SC কখন /s/ এবং কখন  ‍/sk/ উচ্চারিত হয়: 
 
(i) SC-এর উচ্চারণ যখন /s/ বা /sh/:  SC বর্ণজোড় e বা i বর্ণের আগে বসলে সাধারণত SC এর উচ্চারণ হয় /s/ বা  /sh/। যেমন: scissors, scenario, muscle, ascend, descent, crescent, scene, scenic, scent, science , scientific, scenery, conscience, luscious, subconscious, consciousness, fascism; eschew, schilling, schlep,  schmooze, schnapps, schnauzer, mensch ইত্যাদি।
 
 
(ii) SC এর উচ্চারণ যখন /sk/: SC বর্ণজোড় a o  u  এবং অধিকাংশ ব্যঞ্জনবর্ণের আগে বসলে ‍সাধারণভাবে SC-এর উচ্চারণ  হয় /sk/।  যেমন: scan scary, scope, scorch, scuba, school, schedule, scream, disc, scare, scone, scum ইত্যাদি।
 
প্রসঙ্গত, schedule শব্দের ব্রিটিশ ও আমেরিকান উচ্চারণে ভিন্নতা রয়েছে
 
 অনুচ্চারিত CH:  ইংরেজি ভাষায় একটি মাত্র শব্দ আছে, যে শব্দে CH অনুচ্চারিত। সে শব্দটি হচ্ছে: yacht.
 
(৫) CK এবং CQ: অনুচ্চারিত C বিধি
কোনো ইংরেজি শব্দে K বা Q  বর্ণের আগে C  থাকলে উচ্চারণের ক্ষেত্রে C বর্ণকে অপ্রয়োজনীয় বা অনাবশ্যক  মনে করা হয়। অর্থাৎ C বর্ণটি অনুচ্চারিত থেকে যায়। যেমন: acquaintance, acquire, acquit, black, quick, click, pick, lick, stick, quick ইত্যাদি। এসব শব্দে C অনুচ্চারিত এবং অপ্রয়োজনীয়।  
 
(৬) DG অনুচ্চারিত D বিধি
কোনো ইংরেজি শব্দে DG থাকলে  সাধারণত D-বর্ণ অনুচ্চারিত থেকে যায় এবং DG-এর G বর্ণটি উচ্চারিত হয়। অর্থাৎ DG-এর উচ্চারণ হয় /g/। যেমন: dodge, pledge, hedge, grudge, bridge, badge, edge, gadget, badger, bludger, bludging, budgerigar, budget, codger, cudgel, dodgy, edges, edging, edgy, fidget, fledgling, gadget, grudging, ledger, lodger, midget, Mudgee, Murrumbidgee, Pidgin, pledging, podgy, sledging, smidgin, stodgy, wedgie, Wedgwood, widget ইত্যাদি। এ নিয়মের বাইরেও প্রাত্যহিক ব্যবহৃত এমন কিছু শব্দ আছে যেগুলোয় D অনুচ্চারিত থেকে যায়। যেমন: Wednesday, sandwich, handsome, handkerchief ইত্যাদি
 
(৭) শব্দের অন্ত্যে E অনুচ্চারিত E বিধি
ইংরেজি শব্দের শেষে অবস্থিত E  সাধারণত অনুচ্চারিত থেকে যায়। যেমন: name, come, same, take, like, fake, rice, peace, homemade, horse, shine, multiple, airplane, antilope, fire, earphone, decrease, fishbone, halftime, kite ইত্যাদি।
 
 
 ৮  নম্বর বিধি: IGN, GN  অনুচ্চারিত G
কোনো ইংরেজি শব্দের শেষে IGN (ign) থাকলে IGN-এর উচ্চারণ হবে— আইন। এসব ক্ষেত্রে G অনুচ্চারিত থাকে। যেমন: design (ডিজাইন), resign (রিজাইন), reign (রেইন), feign (ফেইন) উদ্ভাবন করা। অনুরূপ:  align. deign, malign foreign, sovereign, consignment, sign, campaign ইত্যাদি। 
 
কোনো ইংরেজি শব্দে IGH বর্ণগুচ্ছ থাকলে গুচ্ছের মাঝখানে অবস্থিত  G উহ্য বা অনুচ্চারিত থেকে যায়।  এবং পুরো  ‍গুচ্ছের উচ্চারণ হয় আই।  যেমন: Night (নাইট),  Sight (সাইট),  Might (মাইট) 
 
কোনো শব্দের GN থাকলে G বর্ণ অনুচ্চারিত থেকে যায়। gnu, gnarl, gnarr, gnathic, gnathite,  gneiss,  gnomon, gnosis, gnostic, gnotobiotic, gnash, gnarled, gnome, gnaw, gnat ইত্যাদি।
 
স্বরবর্ণের (a e i o u) পরে GH থাকলে G অনুচ্চারিত থাকে। যেমন:  drought, daughter, light, thought, thorough, might, right, tough, cough, neighbor, straight, weigh, high ইত্যাদি।
 
কোনো ইংরেজি শব্দের শেষে gh থাকলে  উচ্চারণ হয়F বর্ণের মতো। যেমন: Laugh (লাফ), Tough (টাফ), Enough (ইনাফ) ইত্যাদি।
 
৯ নম্বর বিধি: অনুচ্চারিত H
 
  কোনো ইংরেজি শব্দের প্রথমে H বর্ণের পর o বা e থাকলে H অনুচ্চারিত থাকে। যেমন: hour, honest, honor, a heir ইত্যাদি। এই বর্ণসমূহের আগে article হিসেব an ব্যবহার করতে হয়। কথাটি এভাবেও বলা যায়, ব্যতিক্রান্ত ক্ষেত্র ছাড়া শব্দের আদ্য H অনুচ্চারিত থাকে।   যেমন:  hour, honest, heir ইত্যাদি। ব্যতিক্রম: here, hill, history, height, happy, hereditary ইত্যাদি।
 
কোনো ইংরেজি শব্দে W বর্ণের পরে অবস্থিত H উচ্চারিত হয় না। যেমন: what, where, why, whisper, what ইত্যাদি। 
 
C, G  এবং R বর্ণের পর অবস্থিত H  কখনো কখনো অনুচ্চারিত থাকে। যেমন: choir, echo, rhythm, Rhinoceros, rhubarb ইত্যাদি।  
 
 ১০ নম্বর বিধি: KN- অনুচ্চারিত K
 
কোনো ইংরেজি শব্দের শুরুতে KN থাকলে ওই শব্দে বিদ্যমান KN-বর্ণদ্বয়ের উচ্চারণ হবে N বর্ণের মতো। অর্থাৎ ইংরেজি শব্দের আদ্য KN বর্ণ-জোড়ের K সাধারণত অনুচ্চারিত থেকে যায়। যেমন: knowledge (নলেজ), knight (নাইট), knee (নি), known (নোন), knife (নাইফ) ইত্যাদি।  অনুরূপ: knob, knickers, know, knock, knead, knot, knuckle, knit, knack,  knew ইত্যাদি।
 
১১ নম্বর বিধি: অনুচ্চারিত  L
কোনো ইংরেজি শব্দে L থাকলে এবং ওই L-এর আগে স্বরবর্ণ(vowel) A O এবং U থাকলে L অনুচ্চারিত থাকে। যেমন: balm (বাম), calm (কাম) ; alms (আমজ) ভিক্ষা, palm (পাম) তালগাছ। অনুরূপ: would, salmon, calf, half,  folks, almond,  should, could, colonel  ইত্যাদি।
 
কোনো ইংরেজি শব্দের আদিতে LK বর্ণগুচ্ছের পূর্বে E বা না থাকলে ওই LK গুচ্ছের উচ্চারণ হবে—K। অর্থাৎ L বর্ণ অনুচ্চারিত থাকে। যেমন:  Talk (টক), Walk (ওয়াক), Chalk (চক) প্রভৃতি।
 
১২ নম্বর বিধি: অনুচ্চারিত M
ইংরেজি ভাষায় যে কটি বর্ণের উহ্য থাকার উদাহরণ বিরল, তন্মধ্যে  M বর্ণটি অন্যতম। এটি খুব কমই উহ্য বা অনুচ্চারিত থাকে। ইংরেজি ভাষায় কেবল একটি শব্দে M অনুচ্চারিত থাকে। শব্দটি হচ্ছে mnemonic. এর অর্থ স্মৃতিজাগানিয়া, স্মৃতিকে জাগ্রত করতে সহায়ক বিষয়।  উৎস ভাষার বানান ও উচ্চারণের কারণে সাধারণত বর্ণ অনুচ্চারিত থাকে।
 
১৩ নম্বর বিধি: -MN অনুচ্চারিত N
কোনো ইংরেজি শব্দের শেষে  MN থাকলে ওই MN-সাধারণত  N-এর মতো উচ্চারিত হয়। অর্থাৎ M এর পর N থাকলে ওই N  অনুচ্চারিত থেকে যায়।  যেমন: solemn (সলেম), condemn (কনডেম), damn (ড্যাম) অভিশাপ দেওয়া  ইত্যাদি। অনুরূপ: column, autumn, limn, hymn ইত্যাদি। ব্যতিক্রম:  chimney, alumni, circumnavigate, dimness, gymnastics, randomness. 
 
১৪ নম্বর বিধি: -MN অনুচ্চারিত P
শব্দের প্রারম্ভে PS PT এবং PN শব্দজোড়সমূহের P অনুচ্চারিত থাকে। যেমন:  pseudonym, pneumonia, psychologist, pneumatic, pneumonia, psychiatry, pterosaur, ptarmigan, psychic. 
 
১৫. নম্বর বিধি: O বর্ণের উচ্চারণ নাশ
 কোনো ইংরেজি শব্দে IO  থাকল সাধারণত এর উচ্চারণ হবেআইয়ো। এক্ষেত্রে O বর্ণটি তার মূল উচ্চারণ হারিয়ে ফেলে। যেমন: Violet (ভাইয়লেইট), Biology (বাইয়োলজি), Biography (বাইয়োগ্রাফি), Violation (ভাইয়লেশন) ইত্যাদি।
 
 
১৬. নম্বর বিধি: অনুচ্চারিত S
কিছু কিছু শব্দে  I (আই) বর্ণের পরবর্তী ‍ S অনুচ্চারিত থাকে। যেমন:  isle, isle, aisle, debris, Arkansas, Illinois. 
 
 
১৭. নম্বর বিধি: অনুচ্চারিত T
কিছু কিছু শব্দে T অনুচ্চারিত থেকে যায়। যেমন:  castle, Christmas, fasten, listen, often, whistle, thistle, bustle, hasten, soften, rapport,  gourmet, ballet ইত্যাদি।  
 
১৮. নম্বর বিধি: অনুচ্চারিত U
কোনো শব্দে G বর্ণের আগে বা পরে অবস্থিত U অনুচ্চারিত থেকে যায়। যেমন: ought, league, guide, guilty, guest, guess, guitar, guard, guild ইত্যাদি। কোনো শব্দের বানানে G বর্ণের আগে বা U থাকলে ওই U অনুচ্চারিত থাকে। যেমন: ought, league, guide, guilty, guest, guess, guitar, guard, guild ইত্যাদি।
 
  ১৯ নম্বর বিধি: -WH -WR অনুচ্চারিত
কোনো ইংরেজি শব্দের বানানের প্রথমে  WH বা WR থাকলে সাধারণত  W বর্ণ অনুচ্চারিত থেকে যায়। যেমন: write (রাইট), wrong (রং), who (হু), white (হোয়াইট), wrestling (রেসলিং)। অনুরূপ:  whole, wholesale, wrap, wrestle, wrench, wreck, wrinkle, whose, wrangle, wreath, wrath, wriggle, wring, wrist, whisper, what, where প্রভৃতি। এসব শব্দে H অনুচ্চারিত থেকে যায়। যেমন: where শব্দের উচ্চার wer.  answer, two, sword, প্রভৃতি শব্দে W উচ্চারিত হয় না।
 
২০:  Y বর্ণের উচ্চারণ বিধি
 সাধারণত Y বর্ণটি  One-syllable-এর  শব্দে  আই-এর মতো উচ্চারিত হয়। যেমন:  Fly (ফ্লাই) , Shy (শাই), Buy (বাই), Toy (টই), Joy (জয়), Try (ট্রােই) ইত্যাদি।  Two-syllable-এর শব্দে Y বর্ণ সাধারণত /i/ বাংলঅ  -এর মতো উচ্চারিত হয়। যেমন: City (সিটি), Funny (ফানি) , Happy (হ্যাপি), Policy (পলিসি) – নীতিমালা।
 
সাধারণভাবে Y বর্ণের উচ্চারণ দ্বিবিধ।  যেমন: ব্যঞ্জনাত্বক এবং স্বরাত্বক। শব্দের প্রথমে কিংবা কোনো সিলেবলের প্রথম অক্ষর হিসেবে স্বরবর্ণের পুর্বে থাকলে Y- এর ব্যঞ্জনাত্বক উচ্চারণ হয়। যেমন: yes; (beyond = be/yond), you, yesterday, young, yellow, year, yard, yell, canyon, yogurt  kayak ইত্যাদি। স্বরাত্বক উচ্চারণ: Y শব্দের শেষে থাকলে কিংবা সিলেবলের যে-কোনো স্থানে থাকলে Y-এর স্বরাত্বক উচ্চারণ হয়। যেমন: gym, crying, dry, happy, say, boy
 
 
 
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
 
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
 
 
 
 
 
আমি শুবাচ থেকে বলছি
 
— — — — — — — — — — — — — — — — —
প্রতিদিন খসড়া
 
আমাদের টেপাভুল: অনবধানতায়

 

error: Content is protected !!