বর্গীয়-ব ও অন্তঃস্থ-ব: উভয়ের পার্থক্য

ড. মোহাম্মদ আমীন বর্গীয়-ব ও অন্তঃস্থ-ব: উভয়ের পার্থক্য বাংলার সবচেয়ে মর্যাদাশীল বর্ণ কোনটি? ‘বর্গীয়–ব’। কেন? কারণ, বাংলা ও বাংলাদেশ নামের বানানের প্রথম অক্ষর হলো ‘বর্গীয়–ব’। অধিকন্তু, মানুষের জন্মদাতা হিসেবে পরিচিত ‘বাবা’ নামের সম্বোধন-শব্দটির দুটি বর্ণই ‘বর্গীয়–ব’। কোনো বর্ণের মর্যাদাশীল হিসেবে প্রথম স্থান অধিকার করার জন্য— এর চেয়ে বেশি আর কী লাগে? ‘বর্গীয়–ব’ বর্ণের অবিকল চেহারার … Read more

শেষ বনাম সমাপ্তি: শেষ ও সমাপ্তি শব্দের পার্থক্য ও প্রয়োগ

ড. মোহাম্মদ আমীন শেষ বনাম সমাপ্তি: শেষ ও সমাপ্তি শব্দের পার্থক্য ও প্রয়োগ সংস্কৃত ‘শেষ’ শব্দের অর্থ বিশেষ্যে — সমাপ্তি, অবসান, ধ্বংস, বিনাশ, সীমা, নিষ্পত্তি এবং বিশেষণে — সমাপ্ত, বিনষ্ট, বিধ্বস্ত, অন্তিম, চরম, চূড়ান্ত প্রভৃতি; ইংরেজিতে যাকে বলা যায় finish। বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত ‘সমাপ্ত’ শব্দের অর্থ শেষ, নিষ্পন্ন, সম্পূর্ণ, বিগত, অতীত প্রভৃতি; ইংরেজিতে বলা … Read more

কারক: বাংলা ব্যাকরণ

ড. মোহাম্মদ আমীন কারক: বাংলা ব্যাকরণ বাক্যে ক্রিয়াপদের সঙ্গে অন্যান্য পদের যে সম্পর্ক থাকে, তাকে কারক বলে। কারক প্রধানত ছয় প্রকার। ছয় প্রকার কারকের সংক্ষিপ্ত পরিচিতি এবং নির্ণয়ের সহজ কৌশল নিয়ে এই ছোটো লেখা: ১. কর্তৃকারক: বাক্যস্থিত যে বিশেষ্য বা সর্বনাম পদ ক্রিয়া সম্পন্ন করে, তাকে কর্তৃকারক বলে। নির্ণয়ের কৌশল: ক্রিয়াকে ‘কে’ বা ‘কারা’ যোগে প্রশ্ন … Read more

ঈদ ইদ: ইদ হবে না কেন: ঈদ ও ইদ বানানের ইতিহাস আদি-অন্ত

ড. মোহাম্মদ আমীন ঈদ ইদ: ইদ হবে না কেন: ঈদ ও ইদ বানানের ইতিহাস আদি-অন্ত ইদ ও ঈদ  বাংলা একাডেমি আধুনি বাংলা অভিধানমতে ইদ ও ঈদ–এর অর্থ ইদ: ইসলাম ধর্মাবলম্বীদের প্রধান উৎসব (ইদুল ফিতর বা ইদুল আজহা); খুশি, উৎসব; ঈদ-এর সংগততর ও অপ্রচলিত বানান। ইদগাহ: যে স্থানে একত্র হয়ে ইদের নামাজ পড়া হয়। ঈদগাহ-এর সংগততর … Read more

বিসিএস বাংলা: মঙ্গলকাব্য ও মনসামঙ্গল: একনজরে বাংলা সাহিত্য

ড. মোহাম্মদ আমীন বিসিএস বাংলা: মঙ্গলকাব্য ও মনসামঙ্গল: একনজরে বাংলা সাহিত্য মনসামঙ্গল সর্পের অধিষ্ঠাত্রী দেবী মনসার কাহিনী নিয়ে রচিত কাব্য মনসামঙ্গল কাব্য। ড. দীনেশ চন্দ্র সেনের মতে, কমপক্ষে ৬২ জন কবি ‘মনসামঙ্গল’ কাব্য রচনা করেছেন। নারায়ণ দেব, বিজয়গুপ্ত, বিপ্রদাস পিপিলাই, দ্বিজ বংশীদাস, কেতকাদাস ক্ষেমানন্দ, ষোড়শ শতকের কবি গঙ্গাদাস সেন, সপ্তদশ সতকের রামজীবন বিদ্যাভূষণ, বাণেশ্বর, জীবন … Read more

বাংলা সাহিত্যে প্রথম ও প্রধান: বিসিএস বাংলা: প্রিলি ও ভাইভা

ড. মোহাম্মদ আমীন বাংলা সাহিত্যে প্রথম ও প্রধান: বিসিএস বাংলা: প্রিলি ও ভাইভা গদ্য আছে এমন একটি পুরাণ রামাই পণ্ডিত রচিত ‘শুণ্য পুরাণ’ গ্রন্থে কিছু গদ্য আছে। তবে গদ্য হলেও গদ্যগুলো অনেকটা ছড়ার মতো। তবু এগুলোকে বাংলা পুরাণের গদ্য বলা হয়। আধুনিক বাংলা সাহিত্যের প্রথম কাব্যগ্রন্থ রঙ্গলালের ‘পদ্মিনী উপন্যাস’ আধুনিক বাংলা সাহিত্যের প্রথম কাব্যগ্রন্থ। উল্লেখ্য … Read more

জাতীয় পতাকা বিধিমালা: বাংলাদেশের জাতীয় পতাকা

ড. মোহাম্মদ আমীন জাতীয় পতাকা বিধিমালা: বাংলাদেশের জাতীয় পতাকা জাতীয় পতাকা বিধিমালা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২ অনুযায়ী জাতীয় পতাকার সুনির্দিষ্ট আকার, আকৃতি ও ব্যবহার নিয়ন্ত্রিত হয়। ‘জাতীয় পতাকা’ গাঢ় সবুজ রঙের হবে এবং ১০:৬ দৈর্ঘ্য ও প্রস্থের আয়তক্ষেত্রাকার সবুজ রঙের মাঝখানে একটি লাল বৃত্ত থাকবে। লাল বৃত্তটি পতাকার দৈর্ঘ্যেরে এক-পঞ্চমাংশ ব্যাসার্ধ বিশিষ্ট হবে। পতাকার … Read more

আমন্ত্রণ বনাম নিমন্ত্রণ: কোথায় কোনটি লিখবেন

ড. মোহাম্মদ আমীন আমন্ত্রণ বনাম নিমন্ত্রণ: কোথায় কোনটি লিখবেন সংস্কৃত আমন্ত্রণ (আ+√মন্ত্র্+অন) শব্দের আভিধানিক অর্থ আহ্ববান, নিমন্ত্রণ ও সম্বোধন এবং সংস্কৃত নিমন্ত্রণ (নি+ √মন্ত্র্+অন) শব্দের আভিধানিক অর্থ দাওয়াত, ভোজনের আহ্বান, কোনো অনুষ্ঠানে উপস্থিত থাকার আহ্বান বা আমন্ত্রণ। কলিম খান ও রবি চক্রবর্তীর বঙ্গীয় শব্দার্থকোষেও উভয় শব্দের উৎস অভিন্ন ক্রিয়মূল (মন্) নির্দেশ করা হয়েছে। সুতরাং দেখা যাচ্ছে, অভিধানে নিমন্ত্রণ ও আমন্ত্রণ শব্দের অর্থগত কোনো পার্থক্য নেই। তবে প্রায়োগিক … Read more

চোখ মারা, পকেট মারা: গণপিটুনি এবং জামিন অযোগ্য অপরাধ

ড. মোহাম্মদ আমীন চোখ মারা, পকেট মারা এবং গণপিটুনি বাংলা একাডেমি থেকে প্রকাশিত এবং জামিল চৌধুরী সম্পাদিক “বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান”-এ “চোখ মারা” শব্দের একটাই অর্থ এবং সেটি হচ্ছে, “এক চোখ বন্ধ করে অশালীন ইঙ্গিত করা”। তার মানে, ইঙ্গিত অন্ধকারে করলেও এমনকি নিজে নিজে করলেও অশালীন হয়ে যাবে। আমি আমার মেয়েকে শিশুকালে ‘চোখ মারা’ … Read more

চার: চার সংখ্যার জাদু, বাংলা ভাষা ও সাহিত্যে চার সংখ্যার প্রভাব

ড. মোহাম্মদ আমীন চার: চার সংখ্যার জাদু, বাংলা ভাষা ও সাহিত্যে চার সংখ্যার প্রভাব গণিতে চার (৪) অঙ্কটি বেশ মজার। এটিই প্রথম স্বপরিচিত ক্ষুদ্রতম বর্গ সংখ্যা। ৪-এর অর্ধাংশ ২ হচ্ছে ৪-এর বর্গমূল। ৪ নামের অঙ্কটির অর্ধেককে যোগ করলে যা হয়, গুণ করলেও তা হয়, এমনকি বর্গ করলেও। অন্য অঙ্ক বা সংখ্যার সঙ্গে মেশার গুণ তার … Read more