জনাব ও জনাবা

জনাব ও জনাবা ড. মোহাম্মদ আমীন ‘জনাব’ সম্মানজ্ঞাপক শব্দ। ব্যক্তির নামের পূর্বে শব্দটি সম্মান ও ভদ্রতা প্রকাশের জন্য ব্যবহার করা হয়। অনেকে মহিলাদের নামের পূর্বে ‘জনাব’ এর স্ত্রীবাচক পদ হিসাবে সংস্কৃত ব্যাকরণের নিয়মানুসারে ‘আ’ যুক্ত করে ‘জনাবা’ লিখে থাকেন। এটি রীতিমতো অপমানজনক। ‘জনাবা’ শব্দের অর্থ ঋতুমতী নারী। এ অবস্থায় কোনো নারীর নামের আগে ‘জনাবা’ লেখা … Read more

আম জাতীয় ফল কেন

আম জাতীয় ফল কেন ড. মোহাম্মদ আমীন আমাদের জাতীয় বৃক্ষ কী? শিক্ষকের প্রশ্নের উত্তরে প্রমিতা বলল, আম গাছ। কিন্তু কেন? শিক্ষক জানতে চাইলেন। প্রমিতা বলল : আম, শিশুদের, যুবদের, বুড়ো-বুড়ি আর কচাকচি সবার প্রিয়। যেমন মিষ্টি তেমন সর্বলভ্য; সারা দেশে পাওয়া যায়। খেলে কোনো অসুখ হয় না। জসীম উদ্দীন “আয় ছেলেরা আয় মেয়েরা” কবিতায়, আম … Read more

দেয়া নেয়া: দেয়া শব্দের অর্থ মেঘ: নেয়া; নেয়ার নেয়ে

দেয়া নেয়া: দেয়া শব্দের অর্থ মেঘ: নেয়া; নেয়ার নেয়ে দেয়া ‘দেয়া’ শব্দের অর্থ দেওয়া (give) নয়, ‘দেয়া‘ শব্দের অর্থ মেঘ, আকাশ প্রভৃতি।  রবীন্দ্রনাথ লিখেছেন :  “ছায়া ঘনাইছে বনে বনে,গগনে গগনে ডাকে দেয়া। কবে নবঘন-বরিষণে, গোপনে গোপনে এলি কেয়া।” কাজী নজরুল ইসলাম লিখেছেন : “রিম্ ঝিম্ রিম্‌ঝিম্‌ ঘন দেয়া বরষে কাজরি নাচিয়া চল, পুর-নারী হরষে।” “এসো … Read more

উপর বনাম ওপর

উপর বনাম ওপর ড. মোহাম্মদ আমীন  ‘উপর’ ও ‘ওপর’ উভয় শব্দের অর্থ অভিন্ন। অর্থে ভিন্নতা না থাকলেও প্রয়োগ নিয়ে ব্যবহারকারীগণ অনেক সময় বিতর্কে জড়িয়ে পড়েন। কবি-সাহিত্যিক, পণ্ডিত ও বৈয়াকরণগণের অভিমত, সাধু ভাষায় রচিত কিংবা চিন্তামূলক প্রবন্ধে ‘উপর’ বা ‘উপরে’ শব্দ ব্যবহার করাই দীর্ঘ রীতি। ‘ওপর’ ও ‘ওপরে’ শব্দ দুটো যথাক্রমে ‘উপর’ ও ‘উপরে’ শব্দের কথ্যরূপ, … Read more

আওয়ামী লীগ, আওয়ামি, আওয়ামি লিগ: আরবি না উর্দু; আমলা, বানর এবং  আমলকী

আওয়ামী লীগ, আওয়ামি, আওয়ামি লিগ: আরবি না উর্দু; আমলা, বানর এবং  আমলকী  #subach ড. মোহাম্মদ আমীন আওয়ামী লীগ, আওয়ামি, আওয়ামি লিগ ‘আওয়ামি’ আরবি হতে বাংলায় আগত শব্দ। বাক্যে আওয়ামি শব্দটি বিশেষণ হিসেবে ব্যবহৃত হয়। ‘আওয়ামি’ শব্দের আভিধানিক অর্থ জনগণের, সাধারণ মানুষের প্রভৃতি। বিদেশি বলে শব্দটির বানানে ‘ই-কার’ দিতে হয়। এর কোনো বিকল্প রাখা হয়নি। কিন্তু, ‘আওয়ামী লীগ’ হিসেবে পরিচিত রাজনীতিক সংগঠনটির … Read more

মহেন্দ্রক্ষণ বনাম মাহেন্দ্রক্ষণ; কাঁচা কাচা কচি কাচ; ও সাগর কন্যারে কাঁচা সোনা গায়

মহেন্দ্রক্ষণ বনাম মাহেন্দ্রক্ষণ; কাঁচা কাচা কচি কাচ; ও সাগর কন্যারে কাঁচা সোনা গায় ড. মোহাম্মদ আমীন ‘মহেন্দ্রক্ষণ’ বানানের কোনো শুদ্ধ শব্দ বাংলায় নেই। বাংলা ব্যাকরণমতে মহেন্দ্রক্ষণ বানানের কোনো শব্দ অর্থপূর্ণভাবে গঠিত হতে পারে না। এটি অর্থহীন। শব্দটির শুদ্ধ, ব্যাকরণিক ও অর্থপূর্ণ রূপ— মাহেন্দ্রক্ষণ। কেন মহেন্দ্রক্ষণ হতে পারে না দেখুন— ‘মহেন্দ্র‘ বিশেষ্য। এর অর্থ— পৌরাণিক চরিত্রবিশেষ, ব্যক্তিনাম, নামবিশেষ। সাধারণভাবে মহেন্দ্র অর্থ— ‘দেবরাজ … Read more

চক্ষুদান নচিকেতা: চক্ষুদান অর্থ চুরি করা কেন; নচিকেতা শব্দের অর্থ

চক্ষুদান নচিকেতা: চক্ষুদান অর্থ চুরি করা কেন; নচিকেতা শব্দের অর্থ ড. মোহাম্মদ আমীন ‘চক্ষুদান করা’ অর্থ চুরি করা কেন: চক্ষুদান করা বাগ্‌ভঙ্গির শাব্দিক অর্থ দৃষ্টিশক্তি দান করা, দিব্যজ্ঞান প্রদান করা, দিব্যজ্ঞান দিয়ে মূর্খ বা জড় বস্তুকেও সচল করা, কিন্তু চক্ষুদান করা কথার আলংকারিক অর্থ চুরি করা। এটি বাক্যে সাধারণত বাগ্‌ধারা হিসেবে ব্যবহৃত হয়।তাই অর্থটি আলংকারিক। … Read more

অপরূপ: অপরূপ অর্থ অপ যে রূপ; খারাপ রূপ; দ্বন্দ্বার্থক দ্ব্যর্থক সাংঘর্ষিক বা বিপরীত অর্থদ্যোতক শব্দ

অপরূপ: অপরূপ অর্থ অপ যে রূপ; খারাপ রূপ; দ্বন্দ্বার্থক দ্ব্যর্থক সাংঘর্ষিক বা বিপরীত অর্থদ্যোতক শব্দ #subach ড. মোহাম্মদ আমীন বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ‘অপ’ শব্দের দুটি ভুক্তি। একটি বিশেষ্য এবং অন্যটি অব্যয়। বিশেষ্য, ‘অপ’ মানে জল। অব্যয় ‘অপ’ হচ্ছে অপকর্ষ, নিন্দা, বিরোধ, প্রতিকূল প্রভৃতিসূচক সংস্কৃত উপসর্গ। যখনই কোনো বিষয়ের সঙ্গে ‘অপ’-যুক্ত হয়েছে, তখনই বিষয়টি ভালো হলেও খারাপ হয়ে … Read more

Amazing English Words

Amazing English Words Dilly-dally (ডিলি ড্যালি) = হেলায় ফেলায় সময় কাটানো, ফালতু কাজে সময় কাটানো Higgledy-piggledy (হিগল্‌ডি পিগল্‌ডি) = হযবরল, বিতিকিচ্ছি Hoity-toity (হয়টি টয়টি) = দেমাকি, স্ত্রৈণ বড়ো সাহেবের দজ্জাল বউ Hotch-potch (হচপচ) = জগাখিচুড়ি Hub-bub (হাব বাব) = চিল্লাচিল্লি, মাছ-বাজারের কোলাহল Hubble-bubble (হাবল বাবল) = আলবোলা, গড়গড়া, হুঁকো Humpty-dumpty (হামটি ডামটি) = কুমড়োপটাশ, বেটে … Read more

শুভ রাত্রি কিন্তু শুভ রাত নয় কেন; নওমুসলিম, নবমুসলিম নয় কেন

শুভ রাত্রি কিন্তু শুভ রাত নয় কেন; নওমুসলিম, নবমুসলিম নয় কেন ড. মোহাম্মদ আমীন শুভ রাত্রি কিন্তু শুভ রাত নয় কেন? কারণ, সংস্কৃতভাষীর কাছে বাংলা ছিল নীচ জাতের ভাষা। সাধারণ ও প্রাকৃতরা ছিল তাদের কাছে জানোয়ার তুল্য। শুভ’ ও ‘রাত্রি’ দুটোই তৎসম, কিন্তু ‘রাত্রি’ থেকে উদ্ভূত ‘রাত’ অতৎসম। তাই জাতচ্যুত অতৎসম ‘রাত’ শব্দকে উঁচুজাত বলে … Read more