কিভাবে কীভাবে, কিসে কীসে, কি ভাবে, কী ভাবে: কি বনাম কী

ড. মোহাম্মদ আমীন

কিভাবে কীভাবে, কিসে কীসে, কি ভাবে, কী ভাবে: কি বনাম কী

কি বনাম কী: ১. ‘কি’ প্রশ্নবোধক অব্যয়। যে সকল প্রশ্নের ‍উত্তর ‘হাঁ’ বা ‘না’ শব্দের মাধ্যমেও কিংবা কেবল অঙ্গভঙ্গির মাধ্যমেও সন্তোষজনকভাবে দেওয়া যায় সে সকল প্রশ্নবোধক বাক্যে ‘কি’ লিখবেন। যেমন : আমি কি খাব? (Will I eat?), আমি কি আসতে পারি স্যার? টাকা আছে কি? তুমি কি জানো? (Do you know?)

২. যে সকল প্রশ্নের উত্তর ‘হাঁ বা ‘না‘ দিয়ে কিংবা অঙ্গভঙ্গির মাধ্যমে সন্তোষজনকভাবে দেওয়া সম্ভব নয় সে সকল প্রশ্নবোধক বাক্যে ‘কী’ লিখবেন। যেমন : আমি কী খাব? (What will I eat?), তুমি কী চাও? (What do you want?), কী করে এতদূর এলে? তোমার বাবা কী করেন? তুমি কী জানো? (What do you know?)

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

৩. ‘কী’ বিস্ময়সূচক পদ। তবে বিস্ময় ছাড়াও অনিশ্চয়তা, অবজ্ঞা, সম্মান গৌরব, প্রশংসা প্রভৃতি প্রকাশেও ‘কী’ ব্যবহার করা হয়। যেমন – বিস্ময় : কী দারুণ! অনিশ্চয়তা : কী জানি কী হয় না হয়। অবজ্ঞা : সে আবার কী ধনী? প্রশংসা : কী ধনী তিনি জানো? ছেলেটি যে কী সাহসী জানলে তুমি হতবাক হয়ে যাবে।

কিভাবে ও কীভাবে: একজন শুবাচি কিভাবে ও কীভাবে শব্দের প্রয়োগ দেখতে চাইলেন। কিভাবে, কিরকম, কিরূপ বানানের কোনো শব্দ বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে পাওয়া যায় না। পাওয়া যায়: কীভাবে, কীরূপ, কীরকম, কীজন্য,কীদৃক (কীরকম), কীদৃশ (কীরূপ) প্রভৃতি। আলোচনা হবে কীভাবে শব্দটি নিয়ে।

কি ভাবে হতে পারে। এর অর্থ কি চিন্তা করে। যেমন: সে কি ভাবে? ( সে কি চিন্তা করে?)। সে কি ভাবে না যে, দেশে এখন দুর্যোগ চলছে? উত্তর হতে পারে হ্যাঁ বা না। কীভাবে অর্থ কোন উপায়ে (তারা কীভাবে এই সংকট থেকে রেহাই পাবে? অর্থ: তারা কোন উপায়ে এই সংকট থেকে রেহাই পাবে ।) ‘কী ভাবে’ অর্থ কী চিন্তা করে, চিন্তার বিষয়, ভাবনার বিষয় ( তারা কী ভাবে এই সংকট নিয়ে? অর্থ: এই সংকট বিষয়ে তাদের চিন্তাভাবনা কী?)

কীভাবে কীসে কিভাবে কিসে: ‘কিভাবে’ ও ‘কিসে’ ভুল বানান। এর শুদ্ধ রূপ যথাক্রমে ‘কীভাবে’ ও কীসে। শব্দদুটোয় ‘ক’-এর সঙ্গে ঈ-কার অপরিহার্য। কীভাবে: বাক্যে ক্রিয়াবিশেষণ হিসেবে ব্যবহৃত বাংলা কীভাবে অর্থ— কেমন করে (কীভাবে যাবে?)। কীসে: বাক্যে সর্বনাম হিসেবে ব্যবহৃত বাংলা কীসে অর্থ— কী থেকে, কেমন করে, কার মধ্যে। কীসে এসেছ?

‘বাংলা একাডেমি প্রমিত বাংলা বানানের নিয়ম’ পুস্তিকার ২.১ অনুচ্ছেদ অনুযায়ী, “কীভাবে, কীরকম, কীরূপে প্রভৃতি শব্দেও ঈ-কার হবে। যেসব প্রশ্নবাচক বাক্যের উত্তর ‘হ্যাঁ ’বা ‘না’ দিয়ে দেওয়া যায়, সেইসব বাক্যে ব্যবহৃত ‘কি’ হ্রস্ব ই-কার দিয়ে লেখা হবে। যেমন: তুমি কি আমার সঙ্গে যাবে? গতকাল তারা এসেছিল কি?

কি এবং কী— এ দুটির পার্থক্য থেকেই এ প্রশ্নের উত্তর পাওয়া যায়। হ্যাঁ বা না দিয়ে প্রশ্নের উত্তর দেওয়া গেলে ‘কি’ হয়। অন্যসব ক্ষেত্রে লেখা হয় ‘কী’। ‘কীভাবে’ কথার সঙ্গে যুক্ত বিষয়ের উত্তর হ্যাঁ বা না দিয়ে দেওয়া যায় না। তাই ‘কীভাবে’ শুদ্ধ। আবার ‘কি ভাবে’, ‘কী ভাবে’ এগুলোও শুদ্ধ। যেমন
সে কী ভাবে? ( What does he think?)
সে কী ভাবে? (Does he think?)
সে কীভাবে এটা করল? (How did he do it?)

সূত্র: কোথায় কী লিখবেন বাংলা বানান: প্রয়োগ ও অপপ্রয়োগ, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

#subach/

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey