মোগল মুগল এবং মুঘল মোঘল: কোনটি শুদ্ধ কোনটি প্রমিত

ড. মোহাম্মদ আমীন

মোগল মুগল এবং মুঘল মোঘল: কোনটি শুদ্ধ কোনটি প্রমিত

মোগল কী? বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, মঙ্গোলিয়া থেকে বাবরের নেতৃত্বে ভারতে আগত সাম্রাজ্য স্থাপনকারী জাতিবিশেষ। একই অভিধানে উল্লেখ আছে, মঙ্গোলিয়ার অধিবাসীকেও মোগল বলা হয়। অর্থাৎ ‘মোগল’ হচ্ছে মঙ্গোলিয়ার অধিবাসী বা মঙ্গোলিয়া থেকে আগত ভারতে সাম্রাজ্য স্থাপনকারী একটি জাতি। ভারতে মোগল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা ছিলেন : বাবর; তিনি হুমায়ুনের পিতা এবং আকবরের পিতামহ। মঙ্গোলিয়া, পূর্ব এশিয়ার একটি স্থলবেষ্টিত রাষ্ট্র। যার রাজধানী উলানবাটোর। মঙ্গোলিয়ার উত্তরে রাশিয়া; দক্ষিণ, পূর্ব এবং পশ্চিমে গণচীন। মঙ্গোলিয়ার বেশির ভাগ লোক বৌদ্ধ ধর্মাবলম্বী।

মোগল শব্দটিকে মুগল, মুঘল, মোঘল প্রভৃতি নামে লিখতে দেখা যায়। ইংরেজি বানান (mughal) এর জন্য অনেকে শব্দটিতে ‘ঘ’ ব্যবহার করেন। আসলে কোনটি প্রমিত বানান? বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, ‘মোগল’ই ইংরেজি ‘mughal’ শব্দের একমাত্র প্রমিত বানান। এর কোনো বিকল্প বানান নেই। এই অভিধানমতে, বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত তুর্কি ‘মোগল’ শব্দের অর্থ মঙ্গোলিয়া থেকে বাবরের নেতৃত্বে ভারতে আগত সাম্রাজ্য স্থাপনকারী জাতিবিশেষ এবং মোঙ্গলিয়ার অধিবাসী। এবার ‘মোঙ্গল’ শব্দের অর্থ কী তা দেখা যাক। এবং দেখা যাক, মোগলাই কী জিনিস। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, ফারসি ‘মোগল’ শব্দ থেকে ‘মোঙ্গল’ শব্দর উদ্ভব। ‘মোঙ্গল’ হচ্ছে এশিয়ার একটি জাতি। মোঙ্গলিয়ার অধিবাসীদেরও মোঙ্গল বলা হয়।

মোগল ছাড়াও অভিধানে মোগলাই বলে একটি শব্দ পাওয়া যায়। এর অর্থ: মোগলসুলভ বা মোগলের মতো। ‘মোগলাই’ শব্দের পরে পরোটা বসালে হয় ‘মোগলাই পরোটা’- এ শব্দ জোড়টির সঙ্গে মোগলদের কোনো সম্পর্ক আছে কি না জানা যায় না। এর আভিধানিক অর্থ হচ্ছে — পুর দেওয়া পরোটা বিশেষ। অনেকে মনে করেন, ‘মোগলাই পরোটা’র সঙ্গে মোগলদের সম্পর্ক আছে। বাবর ডিমের পুর দেওয়া পরোটা খুব পছন্দ করতেন। মোগল দরবারেও মোগলদের রসনায় এই পরোটার একটা ভালো ইজ্জত ছিল।

 উৎস: কোথায় কী লিখবেন বাংলা বানান: প্রয়োগ ও অপপ্রয়োগ, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.।

#subach

 

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey