অহংকার ও ব্যক্তিত্ব; ব্যক্তি ও ব্যক্তিত্ব; অহংকার বনাম অহঙ্কার— কোনটি সঠিক

ড. মোহাম্মদ আমীন

অহংকার ও ব্যক্তিত্ব; ব্যক্তি ও ব্যক্তিত্ব; অহংকার বনাম অহঙ্কার— কোনটি সঠিক

অহংকার ও ব্যক্তিত্ব:অহংকার’ শব্দটির আভিধানিক অর্থ— গর্ব, বড়াই, অহমিকা, হামবড়ামি। অহমিকা, অহমহমিকা প্রভৃতি অহংকার শব্দের সমার্থক। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে,অহংকার (অহম্+√ কৃ+অ) অর্থ অহমিকা, গর্ব, দম্ভ, বড়াই; আত্মচেতনা, অহংজ্ঞান, অভিমান। ব্যক্তিত্ব: তৎসম ‘ব্যক্তিত্ব (ব্যক্তি+ত্ব)’ অর্থ— (বিশেষ্যে) ব্যক্তিবিশেষের বৈশিষ্ট্য, স্বাতন্ত্র্য, ব্যক্তির বৈশিষ্ট্য, ব্যক্তির প্রকৃতি, ব্যক্তির সামগ্রিক বৈশিষ্ট্য। ইংরেজিতে personality।যেমন: আমার বাবার ব্যক্তিত্ব আমার খুব প্রিয় ছিল। করিম নামের শিক্ষকটির ব্যক্তিত্ব আমাকে মুগ্ধ করে। এই ব্যক্তির ব্যক্তিত্ব আমাকে মোহিত করে দিয়েছে।

ব্যক্তি ও ব্যক্তিত্ব: “বাবা আমার প্রিয় ব্যক্তি। বাবাআমার প্রিয় ব্যক্তিত্ব। কোন বাক্যটি শুদ্ধ? বাবা আমার প্রিয় ব্যক্তি’’ বাক্যটি সঠিক। ব্যক্তি: সংস্কৃত ব্যক্তি (বি+√অন্‌জ্+তি) অর্থ— (বিশেষ্যে) লোক, মানুষ; প্রকাশ (অভিব্যক্তি); ইংরেজিতে individual। যেমন: আমার বাবা আমার প্রিয় ব্যক্তি। ব্যক্তিটি আমাকে মুগ্ধ করেছে। ব্যক্তিবিশেষের প্রতি আমার কোনো অবহেলা নেই। ব্যক্তিত্ব: সংস্কৃত ব্যক্তিত্ব (ব্যক্তি+ত্ব) অর্থ— (বিশেষ্যে) ব্যক্তিবিশেষের বৈশিষ্ট্য, স্বাতন্ত্র্য, ব্যক্তির বৈশিষ্ট্য, ব্যক্তির প্রকৃতি, ব্যক্তির সামগ্রিক বৈশিষ্ট্য। ইংরেজিতে personality। যেমন: আমার বাবার ব্যক্তিত্ব আমার প্রিয়। করিম নামের ব্যক্তিটির ব্যক্তিত্ব আমাকে মুগ্ধ করে এই ব্যক্তির ব্যক্তিত্ব আমাকে মোহিত করে দিয়েছে। ব্যক্তি হচ্ছে বস্তুগত বিষয়— স্পর্শ করা যায়, ধরা যায়, দেখা যায়। এটি মানুষ বা লোক অর্থ প্রকাশ করলে গণনা করা যায়। ব্যক্তিত্ব অদৃশ্য বিষয়— ধরা যায় না; কেবল অনুভব করা যায়। ব্যক্তিত্ব কখনো গণনা করা যায় না। যদি কেউ বলেন, “বাবা আমার প্রিয় ব্যক্তিত্ব”। বাক্যটি আভিধানিক অর্থে সঠিক নয়। সঠিক বাক্যটি হবে, “বাবা আমার প্রিয় ব্যক্তি।”

অহংকার ও ব্যক্তিত্বের পার্থক্য: মূলত সংস্কৃত অহমহমিকা শব্দ হতে অহমিকা শব্দের উৎপত্তি। অহমহমিকা অর্থ দুজনের মধ্যে পরস্পর আমিই বড়ো, আমিই শ্রেষ্ঠ, আমিই উত্তম— এমন হামবড়া ভাব ও অযৌক্তিক দাবি। সর্বক্ষণ নিজেকে বড়ো ভাবা এবং অন্যকে নিজের তুলনায় ছোটো মনে করাই হচ্ছে অহংকার। যার মনে এমন বোধ ও চেতনা থাকে সে অহংকারী। অহংকার সর্বক্ষণ একজন মানুষকে আত্মশ্রেষ্ঠত্বে বিভোর রাখে বলে সে কখনো শান্তি পায় না। অহংকার নিয়ে বাংলা ভাষায় অনেক চমৎকার ও হৃদয়গ্রাহী কবিতা রয়েছে। ‘কেরোসিন শিখা বলে মাটির প্রদীপে, ভাই বলে যদি ডাকো গলা দেব টিপে’; আনারস কাঁঠালকে বলে তুমি বড়ো খসখসে; ছালুনি বলে সুঁই, তোমার মাথায় ছ্যাঁদা। এগুলো সব অহংকারীর স্বভাব-প্রকাশক উক্তি।

প্রাত্যহিক জীবনে অহংকার কী? সহজ কথায়, ব্যক্তিত্বের বাজে অংশটাই অহংকার। গৃহীত খাদ্যের বাজে অংশটা যেমন মল, তেমনি ব্যক্তিত্বের বাজে অংশটা অহংকার। ইংরেজিতে যাকে বলে ইগো। ইগো আর গু দুটোই একই। তাই উভয়কে বর্জ্য-ব্যবস্থাপনার মতো অতি সাবধানে নড়াচড়া করতে হয়। জীবের জন্য গু অপরিহার্য। তাই বলে কেউ এটি শরীর-মাথায় কিংবা জামা-কাপড়ে নিয়ে ঘুরে বেড়ায় না। গু নিয়ে ঘুরে বেড়ানো মানুষকে কেউ সহ্য করতে পারে না। তেমনি পারে না ইগো বা অহংকার নিয়ে ঘুরে বেড়ানো মানুষকে। দুজনই হতভাগা ও বন্ধুহীন। শিক্ষা মানুষকে নিরহংকার,কিন্তু ব্যক্তিত্ববান করে তুলে। শিক্ষা যদি অহংকারকে ব্যক্তিত্বে পরিণত করতে না পারে তাহলে সে শিক্ষা বৃথা। শিক্ষার চেয়ে শিক্ষিত হওয়ার অহংকার যার মধ্যে প্রবল তার চেয়ে নিকৃষ্ট আর কে হতে পারে? কেউ না। অনেক অফিসারদের মধ্যে প্রচণ্ড অহংকার দেখা যায়। পদ বাড়ার সঙ্গে সঙ্গে অহংকারের মাত্রাও বেড়ে যায়।  অফিসার হওয়ার পর যার মধ্যে অমায়িক আর সেবাপরায়ণ হওয়ার চেয়ে অহমিকাবোধ প্রবল হয়ে উঠে তার চেয়ে ইতর আর কেউ হতে পারে না। এমন বোধ জন্ম নেওয়ায় তারা সাধারণ মানুষকে মনে করে দাস। নিজেদের মনে করে তাদের প্রভু।

“এরা শক্তের ভক্ত, এরা নরমের যম;
দুর্বলকে পিষ্ট করে, সবল পূজে পরম।
নিরীহদের তুই-তুকারি, বসকে বলে হুজুর,
সাধারণকে মনে করে বিড়াল-মাছি-কুকুর।
এদের ফুটানি বেশি, জানে কম—
এরা শক্তের ভক্ত, নরমের যম।” — লেখক কেন মরে, ড. মোহাম্মদ আমীন

অহংকার বনাম অহঙ্কার: অহঙ্কার কি অশুদ্ধ: প্রমিত বানানবিধি অনুযায়ী, সংস্কৃত নিয়মে ম্-এর স্থলে অনুস্বার লেখা বিধেয়। যেমন: সম্‌+গীত= সংগীত; বিকল্পে সঙ্গীত; অলম্‌+কার= অলংকার; বিকল্পে অলঙ্কার। অনুরূপ: অহংকার ও বিকল্পে অহঙ্কার। সুতরাং, অহংকার ও অহঙ্কার (বিকল্পে ) দুটোই শুদ্ধ। তবে, বাংলা বানানের সমতা ও আদর্শ মান রক্ষার স্বার্থে অহংকার লেখা সমীচীন। বিকল্পে না যাওয়াই উত্তম। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে কেবল ‘অহংকার’ শব্দকে ঠাঁই দেওয়া হয়েছে।

#subach

Leave a Comment

You cannot copy content of this page