আঁতেল ও আঁতলামো, লাঠিসোটা, প্রক্ষালন ও প্রক্ষালন কক্ষ, ধর্মকর্ম বনাম ধর্মকাম

ড. মোহাম্মদ আমীন

আঁতেল ও আঁতলামো, লাঠিসোটা, প্রক্ষালন ও প্রক্ষালন কক্ষ, ধর্মকর্ম বনাম ধর্মকাম

আঁতেল ও আঁতলামো

আঁতেল: আঁতেল ফরাসি উৎসের শব্দ। বাক্যে সাধারণত বিশেষণ হিসেবে ব্যবহৃত আঁতেল অর্থ— পণ্ডিত। ইংরেজিতে যাকে বলা হয়— intellectual, বুদ্ধিজীবী। শব্দটির ব্যঙ্গার্থ— শিক্ষিত না হয়েও যে বুদ্ধিজীবীর চালচলন অনুকরণ করে, পণ্ডিতম্মন্য। ইদানীং আঁতেল শব্দটি নেতিবাচক অর্থে সমধিক ব্যবহৃত, যদিও এর ইতিবাচক অর্থ রয়েছে।
আঁতলামো: ফরাসি উৎসের শব্দ। বুদ্ধিজীবীর হাবভাব বা চালচাল অনুকরণ, পাণ্ডিত্য প্রদর্শনের চেষ্টা প্রভৃতি অর্থ প্রকাশে নেতিবাচক বাগ্‌ভঙ্গি হিসেবে আঁতলামো শব্দটির বহুল ব্যবহার লক্ষণীয়। আঁতলামো তাকে হাস্যকর করে তুলেছে।

লাঠিসোটা

লাঠি ও সোটা নিয়ে লাঠিসোটা বাগ্‌ভঙ্গিটি গঠিত। লাঠি শব্দের অর্থ আমরা সবাই জানি। তবে সোটা অর্থ অনেকের জানা নেই। কারণ শব্দটি এখন এককভাবে আর ব্যবহৃত হয় না। তবে অষ্টাদশ শতকেও শব্দটির ব্যবহার ছিল। সোটা অর্থ: ছোটো লাঠি। সুতরাং, লাঠিসোটা অর্থ বিভিন্ন ধরনের বা ছোটো ও বড়ো লাঠি। অর্থাৎ, বিভিন্ন ধরনের লাঠিকে বলা হয় লাঠিসোটা।

প্রক্ষালন ও প্রক্ষালন কক্ষ

সংস্কৃত প্রক্ষালন (প্র+√ক্ষালি+অন) অর্থ— (বিশেষ্যে) ধৌতকরণ। প্রক্ষালক অর্থ— ধৌতকারী। যে কক্ষে ধৌত করা হয় তাকে বলা হয় প্রক্ষালন কক্ষ
ধৌতককর্ম এবং মলমূত্র ত্যাগ ও মলমূত্র ত্যাগের কারণে অত্যাবশ্যক ধৌতকর্মাদি একই কক্ষে করা হয়। যে কক্ষে মলমূত্র ত্যাগ করা হয় সে কক্ষে ধৌত বা শৌচকরণ কার্য অনিবার্য। তাই মঞ্জুভাষ হিসেবে মলমূত্র ত্যাগ করা যায় এমন কক্ষকে সাধারণত প্রক্ষালন কক্ষ বলা হয়।
তবে কিছু কিছু কক্ষ আছে যেখানে কেবল প্রক্ষালন কর্ম করা যায়, মলমূত্র ত্যাগ করা যায় না। এগুলোকেও প্রক্ষালন কক্ষ বলা হয়।

ধর্মকর্ম বনাম ধর্মকাম

কর্ম ও কাম সমার্থক হলেও ধর্মকর্ম ও ধর্মকাম সমার্থক নয়। ধর্মকর্ম অর্থ— ধর্মশাস্ত্রে নির্দেশিত ক্রিয়াকর্ম, ধর্মানুষ্ঠান। ধর্মকর্ম শব্দটি বিশেষ্য। অন্যদিকে, ধর্মকাম অর্থ— পুণ্যলাভের আশায় ধর্মকর্ম করে এমন। এটি বিশেষণ। ধর্মকর্ম অনুসারে ধর্মকাম সম্পাদিত হয়।
ধর্মকাম ঠাকুরদা সারাক্ষণ ধর্মকর্মে ব্যস্ত থাকেন।

Leave a Comment

You cannot copy content of this page