খান: চেঙ্গিস খান, সর্বাধিক মানুষের পিতা: বিশ্বপিতা, সর্বজনীন পিতা, চেঙ্গিস শব্দের অর্থ

ড. মোহাম্মদ আমীন

খান: সর্বাধিক মানুষের পিতা: বিশ্বপিতা, সর্বজনীন পিতা, চেঙ্গিস খান শব্দের অর্থ

খান খান খান এবংখান

 পৃথক ভুক্তিতে ‘খান’ শব্দের চারটি  অর্থ ও উৎস দেখা যায়। যথা: 

ফারসি খান: ফারসি ‘খানাহ’ থেকে উদ্ভূত খান অর্থ (বিশেষ্যে) স্থান (এখান-সেখান; সেখান থেকে চলে এসো)। “এইখানে তোর দাদির কবর ডালিম-গাছের

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

তলে, তিরিশ বছর ভিজায়ে রেখেছি দুই নয়নের জলে।”— জসীমউদ্‌দীন। “এই কূলে আমি আর ওই কুলে তুমি মাঝখানে নদী ওই বয়ে চলে যায়।”— রচয়িতা বঙ্কিম ঘোষ। সুরকার ও গায়ক: মান্না দে।

খাঁটি বাংলা খান: সংস্কৃত ‘খণ্ড’ থেকে উদ্ভূত খাঁটি বাংলা ‘খান’ অর্থ (বিশেষ্যে) টুকরো, খণ্ড (ভেঙে খানখান)। (বিশেষণে) সংখ্যানির্দেশক (দুইখান শাড়ি)। হঠাৎ টেবিল থেকে পড়ে তিনখান প্লেট ভেঙে খানখান হয়ে গেল।

তুর্কি খান: তুর্কি ‘খান’ শব্দের আদি অর্থ (বিশেষ্যে) সেনানায়ক, নেতা, শাসক, গোত্রপতি। মঙ্গোলিয়ান ও তুর্কি ভাষায় বংশ প্রধানকে বোঝাতে ‘খান’ শব্দটি ব্যবহৃত হতো। যেমন: চেঙ্গিস খান। বাংলায় এখন সেনানায়ক, নেতা, শাসক কিংবা গোত্রপতি প্রকাশে ‘খান’ ব্যবহৃত হয় না। বাংলায় ‘খান’ শব্দটি পূর্বপুরুষদের পেশা বা অবস্থান বিবেচনায় পদবি হিসেবে নামের সঙ্গে ব্যবহার করা হয়।  ‘খান’ পদবিনাম ‘ন’ ছাড়া লিখলে বাংলায় ‘খাঁ’ লেখা হয়। ইংরেজিতে অবিকল (Khan) থাকে। নাসিক্যবর্ণ হারালে শব্দ সাধারণত চন্দ্রবিন্দু প্রাপ্ত হয়। যেমন: চন্দ্র থেকে চাঁদ, অংশ থেকে আঁশ…।

বাংলা খান: বাংলা ‘খান’ অর্থ (অনুজ্ঞা) ক্রিয়ায় (সম্ভ্রমে) খাওয়ার অনুজ্ঞা (নাস্তা খান)। তিনি শুধু ডাল দিয়ে ভাত খান। খান সাহবে খুব আফিম খান।

সামগ্রিক প্রয়োগ: ইয়াহিয়া খান সেখান থেকে দুখান ইট নিয়ে ভেঙে খানখান করে বললেন, আপনারা এখন ইটের ওপর বসে ইচ্ছেমতো খান

চেঙ্গিস খান

‘চেঙ্গিস খান’ শব্দের অর্থ কী? চেঙ্গিস খানকে বিশ্বপিতা বা সর্বজনীন পিতা বলা হয় কেন? চেঙ্গিস খানকে ‘বিশ্বপিতা বা সর্বজনীন পিতা’ বলার তথ্যটি সর্বজনীনভাবে স্বীকৃত নয়। কেউ কেউ তাঁকে বিশ্বপিতা/সর্বজনীন পিতা ( ‘бүх нийтийн аав /bükh niitiin aav/) বলে থাকেন। এটি ব্যক্তিগত বিষয়। তবে তাঁকে সর্বাধিক মানুষের জন্মদাতা’ বলা হয়। পৃথিবীর প্রতি দুইশ মানুষের একজন সরাসরি চেঙ্গিস খানের বংশধর। চেঙ্গিস খান (Genghis Khan) তাঁর জীবদ্দশায় ( জীবনকাল: ১১৬২ খ্রিষ্টাব্দ থেকে ১২২৭ খ্রিষ্টাব্দের ৮ই আগস্ট; রাজত্বকাল ১২০৬ – ১২২৭ খ্রিষ্টাব্দ) অসংখ্য সন্তানের জন্ম দিয়েছেন। এর প্রকৃত সংখ্যা কত তা সঠিকভাবে জানা সম্ভব হয়নি কখনও। বর্তমান বিশ্বের অধিকাংশ দেশের রাষ্ট্র বা সরকার প্রধান কিংবা প্রভাবশালী ব্যক্তিবর্গ চেঙ্গিস খানের বংশধর। বিজ্ঞানীরা পৃথিবীর বিভিন্ন দেশের হাজার হাজার মানুষের ওপর ক্রোমোজোম/ডিএনএ পরীক্ষা করে এই অভিমত ব্যক্ত করেছেন যে, পৃথিবীর ০.৫ শতাংশ মানুষ বা প্রতি ২০০ মানুষের একজন চেঙ্গিস খানের সরাসরি বংশধর। বর্তমান বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়ন হলে চেঙ্গিস খানের সরাসরি বংশধর কত হয় হিসেবে কষে দেখুন।

‘চেঙ্গিস খান’ ব্যক্তিনাম নয়, এটি উপাধি। যার অর্থ ‘সর্বজনীন শাসক/ বিশাল রাজ্যের অধীশ্বর। ‘চেঙ্গিস’ শব্দটি তুর্কি ‘তেঙ্গিজ ’ থেকে উদ্ভূত। যার অর্থ সমুদ্র, সমুদ্রের মতো বিশাল। ‘খান’ শব্দটির উৎসও ‘তুর্কি’। মঙ্গোলিয়ান ভাষায় বংশ প্রধানকে বোঝাতে ‘খান’ শব্দটি ব্যবহৃত হয়। সুতরাং, চেঙ্গিস খান কথার অর্থ সমুদ্রের মতো বিশাল রাজ্যের অধীশ্বর। আধুনিক বাংলা অভিধানমতে, তুর্কি উৎসের ‘খান’ অর্থ (বিশেষ্যে) পদবিবিশেষ; স্ত্রীবাচক খানম। চেঙ্গিস খান নামে পরিচিত এই বিশ্বজয়ী মোঙ্গল শাসকের জন্মনাম তেমুজিন। তিনি ১১৬২ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন ১২২৭ খ্রিষ্টাব্দে মারা যান। তাঁকে মঙ্গোল জাতির পিতা বলা হয়ে থাকে। খান হিসেবে অধিষ্ঠিত হওয়ার পূর্বেই তিনি পূর্ব ও মধ্য এশিয়ার অনেক যাযাবর জাতিগোষ্ঠীকে মঙ্গোল জাতি নামের শ্রেষ্ঠ একটি অদ্বিতীয় জনগোষ্ঠীতে পরিণত করেন।

বিসিএস প্রিলি পরীক্ষা ২০২৪: বিসিএস প্রিলি পরীক্ষার প্রশ্নের উত্তর

 #subach

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımı
Casibomataşehir escortjojobet