বর্গীয়-ব ও অন্তঃস্থ-ব-এর পার্থক্য

বর্গীয়-ব ও অন্তঃস্থ-ব-এর পার্থক্য

ড. মোহাম্মদ আমীন

বাংলার সবচেয়ে মর্যাদাশীল বর্ণ কোনটি? ‘বর্গীয়-ব’। কেন? কারণ, বাংলা ও বাংলাদেশ নামের বানানের প্রথম অক্ষর হলো ‘বর্গীয়-ব’। অধিকন্তু, মানুষের জন্মদাতা হিসেবে পরিচিত ‘বাবা’ নামের সম্বোধন-শব্দটির দুটি বর্ণই ‘বর্গীয়-ব’। কোনো বর্ণের মর্যাদাশীল হিসেবে প্রথম স্থান অধিকার করার জন্য— এর চেয়ে বেশি আর কী লাগে? ‘বর্গীয়-

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

ব’ বর্ণের অবিকল চেহারার আর একটি পৃথক বর্ণ হচ্ছে ‘অন্তঃস্থ-ব’। উভয় বর্ণের চেহারা ও নামে মিল থাকলেও উচ্চারণ, আচরণ এবং প্রায়োগিক বিষয়ে কোনো মিল নেই। আলোচ্য প্রবন্ধে এই দুটি বর্ণের পার্থক্য বা অমিলগুলো কী তা আলোচনা করা হবে। স্মর্তব্য, বর্ণমালায় অন্তঃস্থ-ব এর অস্তিত্ব না থাকলেও শব্দের বানানে তার ব্যবহার এখনও বিদ্যমান।

‘বর্গীয়-ব’ প-বর্গের (প ফ  ভ ম) অন্তর্ভুক্ত একটি স্বয়ংসম্পূর্ণ বাংলা বর্ণ। আমাদের দেশের (বাংলাদেশ) নামের প্রথম অক্ষর হিসেবে এর একটি আলাদা মর্যাদা রয়েছে। অন্যদিকে, ‘বর্গীয়-ব’-এর অনুরূপ আকৃতির ‘অন্তঃস্থ-ব’ একটি পরাশ্রয়ী বর্ণ। বাংলা বর্ণমালার অন্তঃস্থ-বর্ণ সারিতে (য র ল  শ ) এক সময় ‘অন্তঃস্থ-ব’ বর্ণটির অবস্থান ছিল, এখন নেই। বর্ণমালায় না-থাকলেও বাংলা শব্দগঠনে ‘অন্তঃস্থ-ব’-এর ব্যাপক ব্যবহার লক্ষণীয়। এবার উভয় বর্ণের প্রায়োগিক ও উচ্চারণগত পার্থক্য কী তা দেখা যাক :
‘বর্গীয়-ব’ স্বাধীন সত্তাবিশিষ্ট স্বয়ংসম্পূর্ণ বর্ণ। এর ব্যবহার যেমন ব্যাপক তেমনি বৈচিত্র্যময়। এটি বাক্যে স্বাধীনভাবে ব্যবহৃত হতে পারে, আবার অন্য বর্ণের সঙ্গে যুক্ত হয়েও ব্যবহৃত হয়। যেমন : বর, আবার, আবহাওয়া, আব্বা, উদ্‌বেল, অব্যয়, কম্বল, ব্যথা, ব্যাকরণ, বুলবুলি, বাংলাদেশ ইত্যাদি।
‘অন্তঃস্থ-ব’ স্বাধীন বর্ণ নয়। স্বাধীন নয় বলে এটি কোনো স্বাধীন সত্তারও অধিকারী নয় এবং এটি ‘ব’-এর তো উচ্চারিত হয় না। বর্ণটি কেবল পরাশ্রয়ী হিসেবে অন্য বর্ণের আশ্রয় নিয়ে বাক্যে ব্যবহৃত হয়। যেমন: অশ্ব /অশ্‌শো/, অশ্বত্থমা /অশ্‌শোত্‌থামা/, উল্বণ /উল্‌লন্‌/, দ্বিতীয় /দিতিয়ো/ অদ্বিতীয় /অদ্‌দিতিয়ো/, তত্ত্ব /তত্‌তে/, দ্বীপ /দিপ্/, দাসত্ব / দাশত্‌তো/, নিঃস্ব /নিশ্‌শো/, পার্শ্ব /পার্‌শো/, বিশ্ব /বিশ্‌শো/, বিদ্বেষ /বিদ্‌দেশ/, মনস্বিতা /মনোশ্‌শিতা/, মনস্বী /মনোশ্‌শি/, মন্বন্তর /মন্‌নোন্‌তর্‌/, স্ব /শ/, স্বজাতি /শজাতি/, স্বদেশি /শদেশি/, স্বাগত /শাগতো/, স্বাধীনতা /শাধিনোতা/, দ্বন্দ্ব /দন্‌দো/।
‘বর্গীয়-ব’ সর্বত্র এবং সর্বাবস্থায় সাধারণত তার মূল উচ্চারণ অবিকৃত রেখে ব্যবহৃত হয়। এটি স্বাধীনভাবেও ব্যবহৃত হয় আর অন্য বর্ণের সঙ্গে যুক্ত হয়ে যুক্তব্যঞ্জনরূপেও ব্যবহৃত হয়। যেমন :
সূত্র : ব্যাবহারিক প্রমিত বাংলা বনান সমগ্র, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.।

Leave a Comment

You cannot copy content of this page