অতলান্তিক থেকে আটলান্টিক, অপেরা, অয়ি-অয়ে, ওডিকোলন, আইওয়াশ

ড. মোহাম্মদ আমীন

অতলান্তিক থেকে আটলান্টিক, অপেরা, অয়ি-অয়ে, ওডিকোলন, আইওয়াশ

অতলান্তিক: অতলান্তিক সংস্কৃত শব্দ। এর ব্যুৎপত্তি হচ্ছে, অতল+ আন্তিক। সংস্কৃত ‘অতল’ শব্দের অর্থ— বিশেষণে তল নেই এমন, গভীর, অথৈ, অগাধ এবং বিশেষ্য পুরাণে বর্ণিত সাতটি পাতালের প্রথমটির তলদেশ। সুতরাং অতলান্তিক অর্থ যার তলদেশ অত্যন্ত গভীর। পৃথিবীতে এখনো এ নামের একটি মহাসাগর আছে। যাকে ইংরেজিতে বলা হয় Atlantic Ocean, এই সাগরের তলদেশ অত্যন্ত গভীর। মূলত ভারতীয় পুরাণে বর্ণিত অতল + আন্তিক = অতলান্তিক সাগরই ইউরোপে Atlantic নামে পরিচিত। সংস্কৃত অতলান্তিক থেকে ইংরেজি Atlantic এবং তা থেকে Atlantic মহাসাগর নামের উদ্ভব।এর অর্থ: যার তলদেশ অত্যন্ত গভীর। 

অপেরা: ইতালীয় অপেরা (Opera) শব্দের বাংলা গীতিনাট্য। এর উদ্ভব ইতালিতে। পরবর্তীকালে তা সমগ্র ইউরোপে ছড়িয়ে পড়ে। এটি পাশ্চাত্যে অত্যন্ত জনপ্রিয় গীতিনির্ভর বিশেষ ধরনের নাটক। এটি পশ্চিমা শাস্ত্রীয় সংগীতের একটি প্রধান শাখা। অভিনয়, পোশাকসজ্জা এবং কখনো কখনো নৃত্য সহকারে মঞ্চে গীতিনাট্য পরিবেশন করা হয়। সহজ কথা, সংগীত-প্রধান নাটককে অপেরা বা গীতিনাট্য বলা হয়।অপেররার কাহিনি ও চরিত্রের সঙ্গে সমন্বয় করে সংগীত চয়ন করা হয়। শকুন্তলা বাংলা ভাষার প্রথম অপেরা বা গীতিনাট্য।

অয়িঅয়ে: ফারসি অয়ি থেকে অয়ি-অয়ে কথার উদ্ভব। এর অর্থ— (অব্যয়ে) ভক্তি, প্রেম বা স্নেহসূচক সম্বোধনবিশেষ। রবীন্দ্রনাথ লিখেছেন:

অয়ি ভুবনমনোমোহিনী, মা,
অয়ি নির্মলসূর্যকরোজ্জ্বল ধরণী জনকজননিজননী।

ওডিকোলন: সুগন্ধি সুরাসার বিশেষ। ওডিকোলন শব্দের অর্থ কোলন নদীর জল। ফরাসি ভাষায় নামকরণ হলেও এ সুরভিত নির্যাসটি প্রথম জার্মানির কোলন নদীর কোলন শহরে প্রস্তুত হয়। তাই নাম ওডিকোলন বা কোলন নদীর জল। কথিত হয়, কোলন নদীর জল ছাড়া এটি হয় না।

আইওয়াশ: ইংরেজি আইওয়াশ অর্থ (বিশেষ্যে) প্রতারণা, ছলনা, বাগাড়ম্বর, তালিকার অন্তর্ভুক্ত স্বতন্ত্র বস্তু।

#subach

 

Leave a Comment

You cannot copy content of this page