বাংলা ভাষার শব্দসম্ভার: বাংলায় কয়টি শব্দ আছে: বাংলার শব্দ সংখ্যা: পৃথিবীর সবচেয়ে কঠিন ও জটিল ভাষা

বাংলা ভাষার শব্দসম্ভার: বাংলায় কয়টি শব্দ আছে: বাংলার শব্দ সংখ্যা: পৃথিবীর সবচেয়ে কঠিন ও জটিল ভাষা

. মোহাম্মদ আমীন

সাধারণভাবে মনে করা হয়, বাংলা ভাষায় প্রায় দেড় লাখ শব্দ রয়েছে। এ শব্দগুলোর সব অভিধানভুক্ত নয়। কোনও কোনও বিশেষজ্ঞের মতে, বাংলা ভাষায় শব্দের সংখ্যা দুই লাখের অধিক। আবার অনেকে মনে করেন, এ সংখ্যা কমপক্ষে চার লাখ। ১৯১৭ খ্রিস্টাব্দে বাংলা ভাষার সবচেয়ে বড় অভিধান জ্ঞানেন্দ্রমোহন দাসের ‘বাংলা ভাষার অভিধান’ প্রকাশিত হয় । এখানে প্রায় ৭৫ হাজার বাংলা শব্দ সংকলিত হয়। ১৯৩৭ খ্রিস্টাব্দে প্রকাশিত দ্বিতীয় সংস্করণে শব্দসংখ্যা দাঁড়ায় প্রায় এক লক্ষ পনের হাজার।

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

১৯৬১ খ্রিস্টাব্দে অভিধান প্রণয়নের জন্য বাংলা একাডেমি একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে। এ কমিটিতে ছিলেন ড. মুহম্মদ শহীদুল্লাহ, মুনীর চৌধুরী, অজিত কুমার গুহ ও আহমদ শরীফের মতো পণ্ডিতবর্গ। সামসময়িক আরও অনেক বিশেষজ্ঞকেও এ প্রয়াসের সঙ্গে যুক্ত করা হয়েছিল। এ প্রক্রিয়ার অংশ হিসেবে ১৯৭৪ খ্রিস্টাব্দে ড. মুহম্মদ এনামুল হকের সম্পাদনায় স্বরবর্ণ অংশ, ১৯৮৪ খ্রিস্টাব্দে অধ্যাপক শিবপ্রসন্ন লাহিড়ীর সম্পাদনায় ব্যঞ্জনবর্ণ অংশ এবং ১৯৯২ খ্রিস্টাব্দে অখণ্ড পূর্ণাঙ্গ সংস্করণ ‘বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা অভিধান’ নামে প্রকাশিত হয়। ২০০০ খ্রিস্টাব্দে প্রকাশিত হয় পরিমার্জিত সংস্করণ। এতে ভুক্তি ও উপভুক্তি মিলে মোট ৭৩ হাজার ২৭৯টি শব্দের অভিধা পাওয়া যায়। শেষ সংস্করণে এ অভিধানে নতুন প্রায় দুই হাজার শব্দ যুক্ত হয়েছে। সে হিসেবে বাংলা শব্দের সংখ্যা ৭৫ হাজার। ২০১৪ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি মাসে বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়েছে ‘বিবর্তনমূলক বাংলা অভিধান’- এটিই বাংলা ভাষার সবচেয়ে বড় অভিধান। এতে প্রায় দেড় লাখ শব্দ যুক্ত হয়েছে। এ হিসাবে গত ১০০ বছরে বাংলার শব্দ সংকলনে যুক্ত হয়েছে মাত্র ৩৫ হাজার শব্দ।

জাতীয় জ্ঞানকোষ ‘বাংলাপিডিয়া’র প্রধান সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, বাংলা একাডেমির অভিধানে সংকলিত শব্দসংখ্যা দিয়ে বাংলা শব্দভাণ্ডারের শব্দসংখ্যা নির্ধারণ করা যাবে না। কারণ বাংলা একাডেমি যে অভিধানগুলো করেছে, তা সাহিত্যভিত্তিক। বিবর্তনমূলক বাংলা অভিধানে যুক্ত হয়েছে সে সব শব্দ, যা বাংলা সাহিত্যে ঢুকেছে। এর বাইরেও অগণিত শব্দ রয়ে গেছে। তাঁর মতে, আমাদের ভূখণ্ডের সব যুগের, সব শ্রেণির, সব ধর্মের, সব সংস্কৃতির শব্দকে সংকলিত করলে বাংলা শব্দের সংখ্যা দুই লাখের কম হবে না। কিন্তু এ রকম শব্দ সংকলনের কোনো উদ্যোগ এখনও গ্রহণ করা হয়নি। এশিয়াটিক সোসাইটি ২০০৯ খ্রিস্টাব্দের দিকে এ রকম একটি উদ্যোগ নিলেও তা শেষ পর্যন্ত ফল হয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৌমিত্র শেখরের মতে, বাংলা শব্দভাণ্ডারে শব্দসংখ্যা চার লাখের কম হবে না। এ বিষয়ে ব্যাপকভিত্তিক কোনো গবেষণা না হওয়ার কারণে প্রকৃত সংখ্যা পাওয়া যাচ্ছে না বলে তিনি জানান (কালের কণ্ঠ, ২১.০২.২০১৪)। অনেকে মনে করেন, এ পরিসংখ্যান যৌক্তিক নয়।

সবদিক বিবেচনা করলে বাংলা ভাষায় শব্দের সংখ্যা চার লাখ হয়ে যাবে। অথচ মাত্র দেড় লাখ শব্দ অভিধানভুক্ত করা গিয়েছে, অন্যদিকে সাহিত্যে আছে মাত্র – পঁচাত্তর হাজার। সার্বিক বিবেচনায় অধিকাংশের অভিমত, বাংলা শব্দভান্ডারে শব্দ সংখ্যা প্রায় ২লাখ পঞ্চশ হাজার এবং অভিধানভুক্ত হয়েছে সবমিলিয়ে ১,৬০,০০০। অনেকে প্রশ্ন করেন, অভিধান বহির্ভূত শব্দ কি ভাষার আওতাভুক্ত শব্দ? একজন নাগরিকের নাম আদমশুমারিতে বাদ গেলে সে কি ওই দেশের নাগরিক হবে না? অবশ্যই হবে। পৃথিবীতে এমন কোনো ভাষার এমন কোনো অভিধান নেই, যাতে ওই ভাষার সব শব্দ ভুক্ত হয়েছে। এটি কখনো সম্ভব নয়। সম্ভব হলে ধরে নিতে হবে, ওই ভাষা মৃত। জীবন্ত ভাষার শব্দ প্রতিনিয়ত বাড়ছে, পরিবর্তন হচ্ছে। নতুন আসছে, অনেক পুরাতন শব্দ হারিয়ে যাচ্ছে।

পৃথিবীর জটিল কয়েকটি ভাষা

পৃথিবীর সবচেয়ে জটিল ভাষা ম্যান্ডারিন। দ্বিতীয় হিব্রু তৃতীয় আরবি। ভাষা অসংখ্য শর্ত আর বহুমুখী বিবেচনার ফসল। তাই এই তালিকার সঙ্গে সবাই একমত হবেন— এমন মনে করার কোনো হেতু নেই। ভাষা গণিত নয়। বৈচিত্র্যময় বিবেচনাই ভাষার বৈশিষ্ট্য। তাই নানাজন নানাভাবে বিবেচনা করতে পারেন। আপনাদের মন্তব্য আমার বিবেচনাকে শানিত করবে। তবে বাংলাকে যারা জটিল ভাষা মনে করেন, তাদের জন্য নিচের তালিকায় অনেক বিবেচনার বিষয় আছে। যদি সংশ্লিষ্ট ভাষাসমূহের বিষয়ে অন্যূন কিছু জানাশোনা থাকে। অধ্যয়ন, বিবেচনা, গ্রাহ্য মন্তব্য ও নতুন তথ্যপ্রাপ্তির কারণে নিচের তালিকা পরিবর্তন হতে পারে। প্রসঙ্গত, পৃথিবীর সবচেয়ে সহজ ভাষা মাতৃভাষা। যিনি মাতৃভাষাকে জটিল আর কঠিন মনে করেন; মাতৃভাষায় যার আস্থা নেই মীর মশাররফ হোসেনের ভাষায়,“ মাতৃভাষায় যাহার আস্থা নেই তিনি মানুষ নহেন”। সপ্তদশ শতকের কবি আবদুল হাকিমের ভাষায়; “কাহার জন্ম নির্ণয় ন জানি।” মানে অজ্ঞাতকুলশীল।
  1. ম্যান্ডারিন চায়নিজ (Mandarin)
  2. হিব্রু (Hebrew)
  3. আরবি (Arabic)
  4. জাপানিজ (Japanese)
  5. ক্যানটোনিজ (Cantonese)
  6. হাঙ্গেরিয়ান (Hungarian)
  7. কোরিয়ান(Korean)
  8. ফিনিশ (Finnish)
  9. ভাসক (Basque)
  10. নাভাজো (Navajo)
  11. আইসল্যান্ডেক (Icelandic)
  12. পোলিশ (Polish)
  13. রাশিয়ান(Russian)
  14. তুর্কি ( Turkish)
  15. ড্যানিশ (Turkish)
  16. ভিয়েতনামিজ (Vietnamese)
  17. মঙ্গোলিয়ান (Mongolian)
  18. ইসতোনিয়ান (Estonian)
  19. জর্মান (German )
  20. ফরাসি ( French)
  21. জর্জিয়ান (Georgian)
  22. চেক (Czech)
  23. আলবেনিয়ান (Albanian)
  24. গ্রিক (Greek)
  25. পোর্তুগিজ (Portuguese)
  26. ইংরেজি (English)
  27. ইন্দোনেশিয়ান (Indonesian)
  28. হিন্দি (Hindi)
  29. স্যুয়াহিলি (Swahili)
  30. সুইডিস (Swedish)
  31. রোমানিয়ান (Romanian)
  32. নরওয়েজিয়ান (Norwegian)
  33. ডাচ (Dutch)
  34. স্প্যানিশ (Spanish)

Leave a Comment

You cannot copy content of this page